মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

এক টাকা লিটারে বিশুদ্ধ পানি : কুতুবদিয়া

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি : তীব্র খাবার পানির সংকট দ্বীপ কুতুবদিয়ায় এখন ১ টাকা লিটারে মিলছে বিশুদ্ধ খাবার পানি। স্থানীয় ব্র্যাকের একটি ঋণ প্রকল্পের আর্থিক সহায়তায় উপজেলা সদর বড়ঘোপ বিদ্যুৎ মার্কেট এলাকায় প্রবাসী মার্কেট ও ধুরুংবাজার ব্র্যাক অফিসের সামনে ব্যক্তি উদ্যোগে গড়ে তোলা হয়েছে বিশুদ্ধ পানি শোধনাগার। উপজেলা সদর বড়ঘোপ বাজার ও ধুরুং বাজারসহ নিকটস্থ আবাসিক এলাকায় সরবরাহ করা হচ্ছে বোতলজাত বিশুদ্ধ পানি। উপজেলার উত্তরজোনে বিশেষ করে উত্তর ধুরুং, দক্ষিণ ধুরুং, লেমশীখালী ও কৈয়ার বিল ইউনিয়নের কিছু অংশে শীতকালে খাবার পানির তীব্র সংকট লেগে যায়। অন্তত ১২০০ ফুট নিচে মেলে মিষ্টি পানি। আবার কোথাও মেলে লবণাক্ত পানি। পানির স্তর নিচে চলে যাওয়া আর গভীর নলকূপে মেশিন বসিয়ে পানি তোলায় সাধারণ নলকূপেও পানি মেলে না এসব ইউনিয়নে। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের লবণাক্ত পানি বিশুদ্ধকরণ ও বৃষ্টির পানি সংরক্ষণ করে ব্যবহারের প্রকল্প দুটি ভেস্তে গেছে অনেক আগেই। এমন দুঃসময়ে ব্যক্তি উদ্যোগে বিশুদ্ধ পানি স্বল্প মূল্যে সরবরাহে খুশি বিভিন্ন ব্যবসায়ী বসতিরা। ধুরুং বাজারের পাশে ইক্রা পিওর ড্রিংকিং ওয়াটার সরবরাহকারী ছাবের আহমদ বলেন, বিশুদ্ধ খাবার পানি সংকট দূরীকরণে ব্র্যাক থেকে ৫ লাখ টাকা ঋণ নিয়ে প্রায় ১২শ ফুট নিচ থেকে নলকূপে পানি তুলে বৈজ্ঞানিক প্রযুক্তিতে রিভার্স অসমোসিস মেশিনের মাধ্যমে পরিশুদ্ধ পানি বোতলজাত করে বাজারে সরবরাহ দিচ্ছেন। প্রাথমিক পর্যায়ে প্রতি লিটার ১ টাকা দামে ২০ লিটার বোতলজার নিজ খরচে সরবরাহ দিচ্ছেন। তবে ঋণের কিস্তি আর পরিবহন খরচ বেশি হওয়ায় দেড় টাকা লিটার নিতে হবে বলেও জানান তিনি। শুরুতে প্রতিদিন ১ হাজার থেকে ১১শ লিটার পানি বাজারে সরবরাহ দিচ্ছেন তিনি। একই কথা জানান, বড়ঘোপ বিদ্যুৎ মার্কেট এলাকায় স্থাপিত নিরাপদ ড্রিংকিং ওয়াটার সরবরাহকারী আব্দুল মান্নান। তিনি বলেন, মাসে ঋণের কিস্তি ২৬ হাজার টাকা।
তবু তারা আশাবাদী যে বিশুদ্ধ খাবার পানির সংকট দূরীকরণে তাদের এ প্রয়াস দ্বীপবাসির জন্য এটি সুখবর বৈকি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়