যে কারণে টিকায় ব্যয়ের হিসাব দিতে নারাজ মন্ত্রী

আগের সংবাদ

কঠিন বার্তা দিল আওয়ামী লীগ : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে আপস নয় > শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয় > শৃঙ্খলা ভঙ্গকারীদের জন্য অশনি সংকেত

পরের সংবাদ

স্বর্ণ না জিতেও ইতিহাসে দিয়া-রুবেল

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শেষ পর্যন্ত ইতিহাস গড়া হলো না বাংলাদেশের। এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে প্রথমবার সোনা জয়ের হাতছানি ছিল হাকিম আহমেদ ও দিয়া সিদ্দিকীর সামনে। কিন্তু বনানী আর্মি স্টেডিয়ামে গতকাল রিকার্ভ মিশ্র দ্বৈত ইভেন্টে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৫-১ সেট পয়েন্টে হেরে রৌপ্য জিতেছে বাংলাদেশ। স্বর্ণ জয় করা সম্ভব হয়নি, তবে তাতেও ইতিহাস গড়া হয়ে গেছে বাংলাদেশের। এশিয়ান আর্চারির ইতিহাসে যে এটাই দেশের সর্বোচ্চ পদক।
কোরিয়ান দুই আর্চার রিয়ু আর লি প্রথম সেটের চার তীর থেকে তুলে নেন ৩৮ করে। জবাবে দিয়া ও রুবেল দুজনেই নিজেদের প্রথম তীরে তুলতে পারেন ৮ স্কোর। পরের তীরে দিয়া ৯ তুললেও হাকিম তুলতে পারেন শুধু ৭ স্কোর। ফলে ৩৮-৩২ ব্যবধানে প্রথম সেট হারেন দিয়া-রুবেল। দ্বিতীয় সেটেও প্রতিপক্ষ চার তীর থেকে ৩৮ স্কোর করে। জবাবে দিয়া ও রুবেলের চার তীর তুলতে পারে যথাক্রমে ৮, ৮, ৯, ও ৮ স্কোর। ৩৮-৩৩ ব্যবধানে এ সেটটাও হাত ফসকে যায় বাংলাদেশের।
শেষ সেটটাতেও কোরিয়া তোলে ৩৮ পয়েন্ট। প্রথম দুই সেটে হারের পর দিয়া ও রুবেল এবার ঘুরে দাঁড়ান। দিয়া দুই সেটে তোলেন ১৮, আর হাকিম দুটো তীরেই ১০ করে তুলে ২০ স্কোর করেন, তাতে বাংলাদেশের স্কোরও দাঁড়ায় ৩৮। পয়েন্ট সমান হওয়ায় এই সেটের পয়েন্ট ভাগাভাগি করে দুই দল।
তবে শুরুর দুই সেট হারায় ৫-১ ব্যবধানে ম্যাচের ফলটা যায় বাংলাদেশের বিপক্ষে। শেষ সেটের প্রতিদ্ব›িদ্বতাটা কাজে আসেনি তাই।
তবে যা হয়েছে তাও কম কীসে? আগের সব রাউন্ডের কীর্তিতে যে আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল রৌপ্য জয়, আর ইতিহাস!
স্বর্ণ জয়ের স্বপ্ন পূরণ না হলেও এ আসরে বাংলাদেশের প্রাপ্তি কম নয়। সেই ২০০৩ সাল থেকে এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে বাংলাদেশ। এই প্রথম মিলল পদকের দেখা। দলগত দুটি ব্রোঞ্জ ও রিকার্ভ মিশ্রর রৌপ্য পেয়েছে বাংলাদেশ। দিয়া আশাবাদী আগামীতে স্বর্ণের আক্ষেপ ঘুচবে তাদের। এজন্য সরকারের সহযোগিতাও চাইলেন তিনি।
আমি মনে করি, আমাদের সবারই উন্নতি হচ্ছে। এই প্রথম বাংলাদেশ এশিয়ান চ্যাম্পিয়নশিপের কোনো ইভেন্টে ফাইনালে খেলল। এটা আমাদের জন্য ইতিবাচক। রৌপ্য এসেছে, এর আগে ব্রোঞ্জ এসেছে দুটো, এরপর আমরা স্বর্ণও জিতব ইনশাআল্লাহ।’
‘আমাদের যে সুযোগ-সুবিধাগুলো দিচ্ছে, সেটা যথেষ্ট। তবে হ্যাঁ, আমাদের দিকে আরেকটু নজর দেয়া উচিত। স্কুল বা কোথাও যদি আর্চারির কথা বলি, তাহলে আজকে একটু চিনবে, এরপর চিনবে না, আর্চারির প্রতি গুরুত্বটা আরো বেশি দেয়া উচিত এবং চাই সরকার যেন আর্চারিকে সেভাবে সাপোর্ট করে। শুধু আর্চারি নয়, যেসব খেলা উঠছে, সেদিকে সরকারের আরেকটু নজর দেয়া উচিত। আমাদের কিন্তু সরকার থেকে তেমন একটা আর্থিক সুবিধা দেয়া হয় না, সাধারণত যেটা ক্রিকেট, ফুটবলকে দেয়া হয়।’
প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া বিশ্বের অন্যতম শক্তিশালী দল। তাছাড়া এবারের মিশ্র দ্বৈত ইভেন্টে খেলেছেন রিও অলিম্পিকে সোনাজয়ী লি সেং-ইয়ুন ও রিউ সু জাং।
আন্তর্জাতিক প্রতিযোগিতায় অভিজ্ঞ এই দুই আর্চারের সামনে স্বাভাবিকভাবেই কোনো প্রতিদ্ব›িদ্বতাই করতে পারেনি বাংলাদেশের দুই আর্চার হাকিম ও দিয়া। পরপর দুই সেট জিতে শুরুতেই ম্যাচে নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল দক্ষিণ কোরিয়া।
গতকাল ফাইনালে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরেও অসন্তুষ্ট নন বাংলাদেশ কোচ মার্টিন ফ্রেডরিখ, আমি ওদের পারফরম্যান্সে খুশি। ওরা সবাই ভালো খেলেছে। এখানে আমরা হয়তো সোনা জিততে পারিনি, কিন্তু আমরা তো রৌপ্য জিতেছি।’ প্রথম দুই সেট পিছিয়ে পড়ে শুধু শেষ সেট প্রতিদ্ব›িদ্বতা করেছে বাংলাদেশ। দক্ষিণ কোরিয়ার আর্চাররা অভিজ্ঞতার কাছেই এগিয়ে ছিল বলে মত কোচের, ‘এটা আসলে ফাইনালের মঞ্চ। এখানে পারফর্ম করার মতো আরো সময় লাগবে ওদের। তবে শেষ সেটে কিন্তু ওরা বেশ ভালো তীর ছুড়েছে।’
গতকাল ফাইনালে সেরাটা দিতে না পারার পেছনে বাতাসের দায়ও দেখছেন হাকিম আহমেদ রুবেল। তিনি বলেন, আমরা যেখানে অনুশীলন করেছি, সেখানে এতটা বাতাস ছিল না। এখানে বাতাস বেশি ছিল এবং সেটা বুঝতে আমাদের অনেক সময় লেগে গেছে। লড়াই শুরু করতে করতেই ম্যাচটা হাতছাড়া হয়ে গেল। ইনশাআল্লাহ আমরা পরবর্তীতে আরো ভালোভাবে চেষ্টা করব। এই হার থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। নিজেদের কিছু কিছু ভুল ছিল, যেগুলো বুঝতে পেরেছি। পরবর্তীতে সেগুলো শুধরে নিব ইনশাআল্লাহ।’
নিজের পারফরম্যান্স নিয়ে আমি খুশি। যতগুলো আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলেছি, সেগুলোর মধ্যে এবার সেরা স্কোর করেছি। কিছু কিছু বিষয়ে এখনো ভুল হচ্ছে, কোচ সেগুলো বুঝিয়ে দিয়েছেন, পরবর্তীতে ঠিক করে নিতে বলেছেন, ইনশাল্লাহ সেটা করে নিতে পারব।
রিকার্ভ পুরুষ এককের এলিমিনেশন রাউন্ডে দেশের তারকা আর্চার রোমান সানাকে বিদায় করে রুবেলের পথচলা থামে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে হেরে। রিকার্ভ মিক্সড ইভেন্টের শেষ ধাপে এসে পারলেন না বাজিমাত করতে। তবে হাল না ছেড়ে সামনের দিকে তাকাতে চান এই ১৯ বছর বয়সি এই আর্চার। রোমান ভাইকে হারানো আসলে বিষয়গুলো আমি ওভাবে দেখি না। অনুশীলনে আমরা একে অন্যকে হারায়। চেষ্টা করব এই লেভেল ধরে রাখার। আরো ভালো করার। এর আগেও রোমান ভাইকে হারিয়েছি, তিনিও আমাকে হারিয়েছেন, খেলাধুলায় হার-জিত আছে।
‘চেষ্টা ছিল দেশকে কিছু একটা উপহার দেয়ার। যেহেতু বাংলাদেশে আর্চারি অতটা প্রচলিত নয়। আমি চেষ্টা করেছি, আমারও আক্ষেপ আছে স্বর্ণটা হাতের কাছ থেকে মিস হয়ে গেল। ভবিষ্যতেও চেষ্টা করব, সেরা সাফল্য এনে দেয়ার। কোরিয়ার একক প্রাধান্যের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে সাত দিনব্যাপী ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ ২০২১। এবারের আসরে ১৬টি দেশ অংশগ্রহণ করে। যার মধ্যে যৌথভাবে তৃতীয় স্থন লাভ করেছে স্বাগতিক বাংলাদেশ ও কাজাখস্তান। দ্বিতীয় হয়েছে ভারত। ১০টি ইভেন্টের পদকের জন্য লড়াই করে ১২২ জন আর্চার। ১০টির মধ্যে ৯টি স্বর্ণপদক জিতেছে কোরিয়া। বাকি একটি স্বর্ণপদক জিতেছে ভারত। স্বাগতিক বাংলাদেশ একটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জসহ মোট তিনটি পদক জিতেছে।

কোরিয়া ৯টি স্বর্ণ,৩টি রৌপ্য, তিনটি ব্রোঞ্জসহ মোট ১৫টি পদক জয় করে। ভারত ১টি স্বর্ণ, ৪টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জসহ মোট ৭টি পদক লাভ করে। স্বাগতিক বাংলাদেশ ১টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জসহ মোট তিন পদক জয় করেছে। বাংলাদেশের সমান কাজাখস্তানও ১টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জসহ তিনটি পদক লাভ করে। এছাড়া ইরান একটি রৌপ্য ও একটি ব্রোঞ্জসহ মোট ২টি পদক জিতেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়