যে কারণে টিকায় ব্যয়ের হিসাব দিতে নারাজ মন্ত্রী

আগের সংবাদ

কঠিন বার্তা দিল আওয়ামী লীগ : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে আপস নয় > শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয় > শৃঙ্খলা ভঙ্গকারীদের জন্য অশনি সংকেত

পরের সংবাদ

বিগ বাজেটের সিনেমা দর্শক ফেরাতে পারবে কি

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলা সিনেমা যখন একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছিল ঠিক তখনই বাধা হয়ে দাঁড়ায় মহামারি করোনা। করোনার কারণে দীর্ঘ সময় বন্ধ থাকে সিনেমা হল। সে কারণে অনেক সিনেমা মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত থেকেও হলে মুক্তি দেয়া সম্ভব হয়নি। ফলে লোকসানে পড়তে হয়েছে সিনেমা প্রযোজক, পরিচালকসহ সংশ্লিষ্টদের।
করোনার প্রকোপ কমে যাওয়ায় গেল ২০ আগস্ট খুলে দেয়া হয় দেশের সব সিনেমা হল। একের পর এক মুক্তি পেতে থাকে নতুন ছবি। ১ অক্টোবর মুক্তি পায় অ্যানিমেশন চলচ্চিত্র ‘মুজিব আমার পিতা’, আসিফ ইকবাল জুয়েলের ‘চোখ’। ৮ অক্টোবর মুক্তি পায় রাশিদ পলাশের ‘পদ্মাপুরাণ’। এন রাশেদ চৌধুরী পরিচালিত ‘চন্দ্রাবতী কথা’ মুক্তি পায় ১৫ অক্টোবর। এছাড়া ‘ঢাকা ড্রিম’ ‘এ দেশ তোমার আমার’, ‘রেহানা মরিয়ম নূর’সহ গেল কয়েক মাসে কয়েকটি সিনেমা মুক্তি পেয়েছে। দু’একটি সিনেমা ছাড়া বাকি সিনেমাগুলো মুখ থুবড়ে পড়েছে। সিনেমা হলে দর্শকদের উপস্থিতি ছিল নগণ্য।
শুধু কি মানসম্মত সিনেমা তৈরি না হওয়ার কারণে দর্শকদের হলে গিয়ে সিনেমা দেখার আগ্রহ কমে যাচ্ছে নাকি অন্য কারণ রয়েছে? এ বিষয়ে পরিচালক সোহানুর রহমান সোহান বলেন, ভালো মানের সিনেমার পাশাপাশি হলের পরিবেশটা ঠিক করতে হবে। হল ভেঙে যদি কেউ মার্কেট করতে চায় করতে পারে তবে সেখানে একটা সিনেপ্লেক্স করা যেতে পারে। মানুষ সেখানে যাবে, খেতে খেতে সিনেমা দেখবে’।
তিনি আরো বলেন, ‘মাঝখানে দীর্ঘদিন হলগুলো বন্ধ ছিল সেকারণে মানুষের সিনেমা হলে যাওয়ার অভ্যাসটা কমে গেছে। এখন যে বিগ বাজেটের সিনেমা মুক্তি পাবে সেগুলো হয়তো দর্শকদের হলে ফেরাবে।
কয়েক বছর ধরে ঢালিউড ইন্ড্রাস্টিতে তৈরি হচ্ছে বিগ বাজেটের সিনেমা। মুক্তির জন্য প্রস্তুত বিগ বাজেটের সিনেমার প্রসঙ্গ এলে যে সিনেমাটির নাম চলে আসে সেটি হলো ‘মিশন এক্সট্রিম’ । পরিচালক সানী সানোয়ার এটি পরিচালনা করেছেন। পুলিশ অ্যাকশন থ্রিলার সিনেমাটি সানী সানোয়ারের সঙ্গে যৌথভাবে পরিচালনা করেছেন ফয়সাল আহমদ। এতে অভিনয় করেছেন আরেফিন শুভ, জান্নাতুল ফেরদৌস ঐশী, তাসকিন আহমেদ, রাইসুল ইসলাম আসাদ, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, মাজনুন মিজান, ইরেশ জাকের, মনোজ প্রামাণিক, আরেফ সৈয়দ, সুদীপ বিশ্বাস দীপ, রাশেদ মামুন অপু, এহসানুল রহমান, দীপু ইমাম, সৈয়দ নাজমুস সাকিবসহ অনেকে।
‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের ‘সিটিটিসি’র কিছু শ্বাসরুদ্ধকর অভিযান থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হয়েছে। গল্প ও চিত্রনাট্য লিখেছেন পুলিশ সুপার সানী সানোয়ার নিজেই। সানি জানান, বিগ বাজেটের এই সিনেমাটির ব্যয় প্রায় ৪ কোটি টাকা। দর্শকদের চমক দিতে এই সিনেমার ‘জানি তুমি’ গানটির পেছনে ২৮ লাখ টাকা ব্যয় করা হয়েছে। এতে কণ্ঠ দিয়েছেন প্রীতম হাসান ও দোলা রহমান। গানটির শুটিং হয়েছে দুবাই শহর ও মরুভূমিতে। এ প্রসঙ্গে সিনেমাটির পরিচালক, প্রযোজক ও লেখক সানী সানোয়ার বলেন, ‘মিশন এক্সট্রিম’র সবচেয়ে ব্যয়বহুল রোমান্টিক গান এটি।
আগামী ৩ ডিসেম্বর বাংলাদেশসহ বিশ্বের ৪টি মহাদেশে একযোগে মুক্তি পাবে। সেন্সরশিপ নিয়ে ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডে আনুষ্ঠানিকভাবে মুক্তি পেতে যাওয়া বাংলাদেশি প্রথম সিনেমা ‘মিশন এক্সট্রিম’। এসব দেশে সিনেমাটি দেখা যাবে নাম করা বিভিন্ন মাল্টিপ্লেক্সে।
বিগ বাজেটের ‘মিশন এক্সট্রিম’ সিনেমায় সবচেয়ে বড় চমক হচ্ছে আরেফিন শুভর বডি ট্রান্সফরমেশন। এ সিনেমার জন্য টানা ৯ মাসের হাড়ভাঙা পরিশ্রম করে বডি ট্রান্সফরমেশন করেছেন তিনি। সিক্স প্যাকের সুঠাম দেহে সবার নজর কেড়েছেন তিনি। বাংলা সিনেমার ইতিহাসে সিনেমার জন্য বডি ট্রান্সফরমেশন এবারই প্রথম। এ প্রসঙ্গে নায়ক আরেফিন শুভ বলেন, মিশন এক্সট্রিমের জন্য নিজেকে ফিট করতে যে পরিশ্রম করেছি সেটি ভুলবার নয়। পরিশ্রম সার্থক হবে তখনই যখন ‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি দেখে দর্শকরা আনন্দ পাবে।
মুক্তির অপেক্ষায় আছে ৩ কোটি টাকারও বেশি বাজেটের সিনেমা ‘অপারেশন সুন্দরবন’। ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত পরিচালক দীপংকর দীপন এটি নির্মাণ করেছেন। ‘অপারেশন সুন্দরবন’ ছবির মাধ্যমে র‌্যাবের সুন্দরবনের দুঃসাহসিক সব অভিযানের পাশাপাশি এখানকার প্রাকৃতিক সৌন্দর্যকে এই সিনেমায় দেখানো হবে। ‘অপারেশন সুন্দরবন’ প্রযোজনা করছে র‌্যাব ওয়েলফেয়ার ট্রাস্ট। এটির চিত্রনাট্য লিখেছেন নাজিম উদদৌলা।
সিনেমাটির টিজার উদ্বোধন অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ ছবিটির নির্মাণ ব্যয় নিয়ে বলেন জানান, র‌্যাব যদি এই সিনেমার সঙ্গে না থাকত, সব ধরনের সাপোর্ট না দিতো তাহলে সিনেমাটির ব্যয় দাঁড়াতো ৩০ কোটিরও বেশি। রিয়াজ, সিয়াম, রোশান, তাসকিন রহমান ছাড়াও সিনেমাটিতে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, মনোজ প্রামাণিক, কলকাতার দর্শনা প্রমুখ।
মুক্তির অপেক্ষায় থাকা বিগ বাজেটের অন্য একটি সিনেমা ‘বিক্ষোভ’। প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন শামীম আহমেদ রনি। এটিতে অভিনয় করেছেন শান্ত খান ও কলকাতার অভিনেত্রী শ্রাবন্তী। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে রজতাভ দত্তকে। এ সিনেমায় ‘বেবি ডল বেবি ডল’ শিরোনামের একটি আইটেম গানে নেচেছিলেন সানি লিওন। তবে শেষ পর্যন্ত সিনেমা থেকে গানটি বাদ পড়ে যায়।
‘বিক্ষোভ’ সিনেমার গল্প প্রসঙ্গে নির্মাতা শামীম আহমেদ রনি বলেন, প্রতি বছর অনেক মেধাবী শিক্ষার্থীর জীবন কেড়ে নেয় সড়ক দুর্ঘটনা। নিরাপদ সড়ক দাবির ইস্যুটি দর্শকদের সামনে উপস্থাপন করতেই আমরা এ চলচ্চিত্রটি নির্মাণে এগিয়ে আসি। সিনেমাটি প্রযোজনা করেছেন স্পø্যাশ মিডিয়া। চিত্রনাট্য লিখেছেন দেলোয়ার হোসেন দিল।
২০২২ সালের ৭ জানুয়ারি মুক্তি পাবে বিগ বাজেটের সিনেমা ‘শান’। ছবির প্রযোজক আজাদ খান জানান, এই ছবির বাজেট আড়াই কোটি টাকারও বেশি। সম্প্রতি পোস্টার প্রকাশিত হলে বেশ আলোচনায় আসে সিনেমাটি। এম রাহিম এটি পরিচালনা করেছেন। তিনি বলেন, এটি আমার প্রথম সিনেমা। সিনেমাটি দর্শকের সামনে নিয়ে আসার আগে নিখুঁতভাবে সবকিছু সম্পন্ন করার চেষ্টা করেছি।
সিয়াম-পূজা ছাড়া এটিতে অভিনয় করেছেন তাসকিন আহমেদ, সৈয়দ হাসান ইমাম, অরুণা বিশ্বাস, চম্পা, মিশা সওদাগর, ডন, তাসকিনসহ আরো অনেকে।
এ ছবিতে গান গেয়েছেন বলিউডের জনপ্রিয় গায়ক আরমান মল্লিক ও পলক মুচ্ছাল। আরমান মালিক ও পলক মুছালের গাওয়া এটাই প্রথম ঢালিউড প্লেব্যাক। এর আগে আরমান মালিক শাকিব খানের ‘চালবাজ’ ও ‘নাকাব’ সিনেমায় গেয়েছিলেন। তবে সেগুলো ছিল কলকাতার সিনেমা।
ফিল্মম্যানের ব্যানারে নির্মিত এ ছবির অ্যাকশন দৃশ্য পরিচালনা করেছেন বলিউডের আব্বাস আলি মোঘল। ‘আশিকি ২’, ‘এম এস ধোনি’, ‘জিসম ২’, ‘ডিয়ার জিন্দেগি’, ‘হামারি আধুরি কাহানি’সহ তিনি অসংখ্য সিনেমায় স্টান্ট ও অ্যাকশন দৃশ্য পরিচালনা করেছেন। এটির চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন আজাদ খান ও নাজিম উদ দৌলা। পুলিশি অ্যাকশন থ্রিলার সিনেমাটি একটি সত্য ঘটনাকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। এ সিনেমায় নায়ক সিয়ামকে দেখা যাবে ভিন্ন এক চরিত্রে।
আগামী ২৪ ডিসেম্বর মুক্তি তারিখ ঘোষণা করা হয় অনন্ত জলিলের বড় বাজেটের সিনেমা ‘দিন : দ্য ডে’ এর। বাংলাদেশ এবং ইরানের যৌথ প্রযোজনায় সিনেমাটি নির্মিত হয়েছে। পরিচালনা করেছেন ইরানী পরিচালক মুর্তজা অতাশ জমজম। এই ছবিতে অনন্ত জলিলের বিপরীতে অভিনয় করেছেন তার স্ত্রী বর্ষা। ছবিটির বাজেট প্রসঙ্গে অনন্ত জলিল বলেন, ‘সিনেমার গান এবং অ্যাকশন দৃশ্য দেখলে সহজেই বোঝার কথা এই ছবির বাজেট আসলে কত। একটি গান করতে কত দেশে যেতে হয়েছে। প্রথমে ইরান। সেখান থেকে তারকি নেমেই ইস্তাম্বুল এরপর সিরাজ নগরী। ছবির বিভিন্ন প্রজেক্টে আমাদের খরচ হয়েছে প্রায় টেন পয়েন্ট টু মিলিয়ন ইউএস ডলার।
এই ছবিটি হলিউডের চেয়ে কোনো অংশে কম নয়।
অনন্ত জলিল জানান, এই সিনেমার সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই। এর গল্প তৈরি হয়েছে প্রবাসী শ্রমিকদের দুঃখ-দুর্দশা নিয়ে। ‘দিন’ বানানটা দেখলেই সেটি বুঝতে পারবে সবাই। এখানে ‘দিন’ শব্দটা এসেছে দিনকাল থেকে ধর্মের ‘দ্বীন’ নয়। চলচ্চিত্রটিতে অনন্ত জলিলকে দেখা যাবে আন্তর্জাতিক সংস্থার পুলিশ অফিসারের চরিত্রে। ভুল মতবাদে আসক্ত সন্ত্রাসগোষ্ঠী দমনে অভিযানে অংশ নিতে দেখা যাবে তাকে। বিশ্বের ৮০টি দেশে পাঁচটি ভাষায় একসঙ্গে মুক্তি পাবে ‘দিন : দ্য ডে’। অনন্ত-বর্ষা ছাড়াও এই সিনেমায় অভিনয় করেছেন ইরান ও লেবাননের কয়েকজন অভিনেতা-অভিনেত্রী।
এই ছবিগুলো ছাড়াও বড় বাজেটের কয়েকটি সিনেমা মুক্তি পাওয়ার কথা রয়েছে আগামী বছর। সবকিছু স্বাভাবিক থাকলে ২০২২ সাল হতে পারে ব্যবসাসফল চলচ্চিত্রের বছর। বিগ বাজেটের সিনেমা নিয়ে আশাবাদী প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস। তিনি বলেন, ‘সিনেমা হলে দর্শক ফিরিয়ে আনার জন্য জনপ্রিয় ছবি প্রয়োজন। সামনে অনেক বড় বাজেটের ছবি আসছে। আশা করছি তার কোনোটা না কোনোটা দিয়ে দর্শক হলমুখী হবে’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়