জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

সাংবাদিক গৌতম দাসের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ফরিদপুর শহর প্রতিনিধি : সন্ত্রাসীদের হাতে নিহত নির্ভীক সাংবাদিক গৌতম দাসের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ ১৭ নভেম্বর বুধবার। দিনটি পালন উপলক্ষে ফরিদপুরে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে ফরিদপুর ও গৌতমের জন্মস্থান ভাঙ্গা উপজেলার চণ্ডিদাসদী গ্রামে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ৯টায় চণ্ডিদাসদী গ্রামে গৌতমের সমাধিতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন। বেলা ১১টায় ফরিদপুর প্রেস ক্লাবের উদ্যোগে তার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ।

গৌতম দাসের স্ত্রী দিপালী দাসের উদ্যোগে দুপুরে ফরিদপুর শহরের শ্রীঅঙ্গনে ধর্মীয় অনুষ্ঠান ও প্রার্থনার আয়োজন করা হয়েছে। এছাড়া গৌতমের ভাইবোনদের উদ্যোগে ভাঙ্গার চণ্ডিদাসদী গ্রামে পারিবারিকভাবে ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
২০০৫ সালের ১৭ নভেম্বর ফরিদপুর শহরে দৈনিক সমকাল ব্যুরো অফিসে শ্বাসরোধ করে হত্যা করা হয় গৌতম দাসকে। গৌতমকে হত্যা করার পর প্রতিবাদমুখর হয়ে ওঠে সাংবাদিকসহ ফরিদপুরের সর্বস্তরের জনতা। পরবর্তী সময়ে এ হত্যা মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।
২০১৩ সালের ২৭ জুন ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূরউদ্দিন গৌতম দাস হত্যা মামলার রায় ঘোষণা করেন। রায়ে ৯ আসামির সবাইকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়।
ফরিদপুর শহরের প্রধান সড়ক মুজিব সড়কের সংস্কার কাজের অনিয়ম ও দুর্নীতি নিয়ে সমকালে ধারাবাহিকভাবে সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের ওপর ক্ষুব্ধ হয় তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের মদতপুষ্ট ঠিকাদার গোষ্ঠী। ওই ঠিকাদারদের যোগসাজশে তৎকালীন ক্ষমতাসীন দলের ক্যাডাররা পরিকল্পিতভাবে গৌতম দাসকে হত্যা করে বলে প্রমাণিত হয় আদালতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়