তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

তা র কা লা প : ‘রাজনীতি নিয়ে কাজ করতে ঝোঁক চেপেছে’

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইফ সুমন। একাধারে অভিনেতা ও নাট্য নির্দেশক। নিয়মিত মঞ্চায়িত হচ্ছে তার নির্দেশিত দুটি নাটক। এছাড়া মঞ্চায়িত হচ্ছে তার অভিনীত ‘মূল্য অমূল্য’ নাটকটি। নির্দেশনা ও অন্যান্য ভাবনা নিয়ে কথা বললেন তিনি। সাক্ষাৎকার : শাহনাজ জাহান
আপনার নির্দেশিত নাটক তো নিয়মিত মঞ্চায়িত হচ্ছে…
আমার নির্দেশিত দুটি নাটকের নিয়মিত মঞ্চায়ন হচ্ছে। অনুস্বর থেকে হচ্ছে ‘তিনকড়ি’ আর আপস্টেজ করছে ‘স্বপ্নভুক’। ‘মূল্য অমূল্য’তে অভিনয় করছি। সব মিলিয়ে গত মাসেই আমরা শো করেছি সাতটি। এটি নিঃসন্দেহে ভালো লাগার ব্যাপার। নাট্যমুখর থাকতে চাওয়া কিছু সহযাত্রী আছে বলেই এটা সম্ভব হচ্ছে। যতদিন এই স্বপ্রণতা থাকবে কাজ করে যাব।
এই সময়ে ভিন্ন ভিন্ন ধারার নাটকগুলো মঞ্চায়নের জন্য বেছে নিলেন কেন?
যে কোনো সময় যে কোনো শিল্পকর্ম যে ব্যক্তিই করুক না কেন, তার নিজস্ব ভালো লাগা থেকেই করে। যখন যে বিষয়টা আমার ভালো লাগে সেটা সে সময়ের বলেই করে থাকি। তিনকড়ির বিষয় ও দৃশ্য যেমন আমায় টেনেছে, স্বপ্নভুকের অন্তর্গত সুর তেমনি আমায় টেনেছে। তাই করেছি।
স্টুডিও থিয়েটার নিয়ে আপনার ভাবনা কী?
ইচ্ছামতো নানা রকমের কাজ করার বাসনা অনুস্বরগণের শুরু থেকেই ছিল।
মহড়ার জন্য যখন আমরা একটা জায়গা পেলাম তখনই একটা স্টুডিও থিয়েটার করার পরিকল্পনা করেছিলাম আমরা। ত্রিশজন দর্শক বসার ব্যবস্থা করা যাবে সেখানে। আশা করছি ‘অনুস্বর স্টুডিও’ নামে সেটির পথ চলা শুরু হবে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে।
‘জীবন ও মৃত্যু’ নামে দুটি ছোট প্রযোজনার মহড়া ইতোমধ্যে শুরু করেছি। একটি আমার লেখা, আরেকটি লিখেছেন মোহাম্মদ বারী। নির্দেশনা দিচ্ছি আমি।
মঞ্চ নিয়ে আগামী দিনের পরিকল্পনা জানতে চাই…
‘সম্পর্কের রাজনীতি’ নিয়ে কাজ করতে ইদানীং আমার ঝোঁক চেপেছে বেশ। সৈয়দ শামসুল হকের বিখ্যাত আরেকটা উপন্যাসের নাটকরূপ দিয়েছি। এছাড়া নজরুলকে নিয়ে লেখা একটা নাটকও করতে চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়