কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

শখ থেকে সফল উদ্যোক্তা চাঁপাইয়ের শাখাওয়াত

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আতিক ইসলাম সিকো, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) থেকে : বেকার ঘরে বসে না থেকে নিজেকে স্বাবলম্বী করে গড়ে তুলতে শিক্ষিত বেকার তরুণদের আগ্রহের কমতি নেই। এমনই একজন তরুণ উদ্যোক্তা শাখাওয়াত হোসেন। শখের বশে নিজ এলাকায় মাছ চাষ করে এখন সাফল্যের পথে হাঁটছেন। বর্তমানে তার ছয়টি পুকুর রয়েছে। যার পরিমাণ ৩০ বিঘা। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নের ল²ীপুর গ্রামের বাসিন্দা শাখাওয়াত হোসেন।
জানা যায়, মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার জন্য দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন তিনি। তার সঙ্গে রয়েছে আরো দুই তরুণ। তিনজনই তারা মাস্টার্স পাস। চাকরি যখন সোনার হরিণ, তখন ঘরে বসে না থেকে উদ্যোক্তা হয়ে আয়-রোজগার করতে হবে, এমনটাই লক্ষ্য ঠিক করেছেন। এ ব্যাপারে শাখাওয়াত হোসেন জানান, গত ২০০৬ সালে এসএসসি পাস করে মাছে চাষ শুরু করেন। অনেকটা শখ করেই শুরু করেন এই পেশা। সে সময় তিনি ৫ কাঠার একটি পুকুর লিজ নিয়ে শুরু করেন মাছ চাষ। এছাড়া তার একটি ফিশ ফিডের দোকান রয়েছে। মাছ চাষের পাশাপাশি লেখাপড়ায় জড়িয়ে থাকেন। এক পর্যায়ে মাস্টার্স পাস করেন।
মাস্টার্স পাস করার পর এ ব্যবসায় বেশি মনোনিবেশ করেন। এখন এটাকে তিনি পেশা হিসেবে গ্রহণ করেছেন। যে পুকুরগুলোতে মাছ চাষ করেন, তাতে আনুমানিক ১৫ লাখ টাকার মাছ ছাড়া হয়েছে। এতে খরচ হয়েছে ৩০ লাখ টাকা। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৫০ লাখ টাকা। পুকুরে আছে ৬ প্রজাতির মাছ- রুই, কাতলা, মৃগেল, সিলভারকাপ ও পাবদা। সামনে আবার উন্নত প্রযুক্তিতে মাছ চাষ করার ইচ্ছা রয়েছে তার।
এ ব্যাপারে জানতে চাইলে স্থানীয় সিনিয়র মৎস্য কর্মকর্তা ড. আবু বক্কর ছিদ্দিক ভোরের কাগজকে জানান, শাখাওয়াতের মাছের পুকুর অনেকবার দেখতে গিয়েছি। ইতোমধ্যে তাকে সাধ্যমতো সাহায্যও করা হয়েছে। এয়ারেটর মেশিনসহ করোনাকালে প্রণোদনা দেয়া হয়েছে। এ উপজেলার কর্মরত সব কর্মকর্তা-কর্মচারী মাঠ পর্যায়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। গৃহীত পদক্ষেপের সুফল হিসেবে ভবিষ্যতে জেলায় মাছ উৎপাদনের পরিমাণ আরো বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়