দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

হুমায়ূন সাহিত্য থেকে সিনেমা

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সাহিত্য, সিনেমা, নাটক কিংবা গান- সবখানেই মুন্সিয়ানা দেখিয়েছেন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। বাংলা সাহিত্যের পাশাপাশি বাংলা সিনেমায়ও
তার অবদান অনেক। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ৮টি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। তার লেখা উপন্যাস থেকে নির্মিত হয়েছে বহু কালজয়ী সিনেমা। নন্দিত এই
লেখকের জন্মদিন আজ। তার চিত্রনাট্য থেকে নির্মিত সিনেমাগুলো নিয়ে ‘মেলা’র আয়োজন। গ্রন্থনা : রেজা শাহীন
শঙ্খনীল কারাগার
হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘শঙ্খনীল কারাগার’ অবলম্বনে পরিচালক মুস্তাফিজুর রহমান নির্মাণ করেন ‘শঙ্খনীল কারাগার’ সিনেমা। এটি মুক্তি পায় ১৯৯২ সালে। ওই বছর সিনেমাটির জন্য হুমায়ূন আহমেদ শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া শ্রেষ্ঠ অভিনেত্রী ডলি জহুর এবং শ্রেষ্ঠ শব্দগ্রাহক এমএ মজিদ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। হুমায়ূন আহমেদের উপন্যাস থেকে নির্মিত প্রথম সিনেমা এটি।

আগুনের পরশমণি
‘আগুনের পরশমণি’ সিনেমা দিয়ে পরিচালক হুমায়ূন আহমেদের আত্মপ্রকাশ ঘটে। হুমায়ূন আহমেদের প্রথম চলচ্চিত্র এটি। তার লেখা ‘আগুনের পরশমণি’ উপন্যাস থেকে ১৯৯৪ সালে তিনি এই সিনেমা নির্মাণ করেন। এতে অভিনয় করেন আবুল হায়াত, আসাদুজ্জামান নূর, বিপাশা হায়াতসহ অনেকে। বাংলাদেশ সরকারের অনুদানের চলচ্চিত্র ছিল এটি। প্রথম সিনেমা দিয়েই বাজিমাত করেছিলেন তিনি। ‘আগুনের পরশমণি’ শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ আটটি বিভাগে ১৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। ‘আগুনের পরশমণি’ একটি মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র। ঢাকায় মুক্তিযোদ্ধাদের গেরিলা অপারেশনকে হুমায়ূন আহমেদ তার সিনেমায় দেখিয়েছেন।

শ্রাবণ মেঘের দিন
দীর্ঘ বিরতির পর ২০০০ সালে হুমায়ূন আহমেদ নির্মাণ করেন দ্বিতীয় সিনেমা ‘শ্রাবণ মেঘের দিন’। চলচ্চিত্রটি নির্মিত হয় তার লেখা উপন্যাস ‘শ্রাবণ মেঘের দিন’ অবলম্বনে। নুহাশ চলচ্চিত্রের ব্যানারে চলচ্চিত্রটি নির্মিত হয়। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, মেহের আফরোজ শাওন, মাহফুজ আহমেদ, আনোয়ারা, মুক্তি, গোলাম মুস্তাফা, ডা. এজাজ, সালেহ আহমেদসহ অনেকে। ভালোবাসা, বৃষ্টি, জোছনার গল্পের পাশাপাশি এ সিনেমায় দরিদ্র মানুষের দিনযাপন, হাওর অঞ্চলের নানা সংকটের কথা চিত্রায়িত হয়েছে। এই সিনেমার ‘সোয়াচান পাখি’, ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘পূবালী বাতাস’, ‘একটা ছিল সোনার কন্যা’ গানগুলো এখনো মানুষের হৃদয় ছুঁয়ে আছে।

দুই দুয়ারী
‘আগুনের পরশমণি’ ও ‘শ্রাবণ মেঘের দিন’-এর সফলতার পর হুমায়ূন আহমেদ তার লেখা ‘দুই দুয়ারী’ উপন্যাস থেকে নির্মাণ করেন ‘দুই দুয়ারী’ সিনেমা। তার আগের দুটি সিনেমা থেকে এটি ছিল ভিন্ন। তৎকালীন ঢাকা শহরের প্রেক্ষাপটে তৈরি হয় সিনেমাটি। এটি মুক্তি পায় ২০০১ সালে। রিয়াজ, মাহফুজ আহমেদ ও মেহের আফরোজ শাওন অভিনীত এ ছবিটিও দারুণ জনপ্রিয়তা পায়। অভিনেতা রিয়াজ তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এই সিনেমায় অভিনয় করে। ‘বর্ষার প্রথম দিনে’ গানটির জন্য সাবিনা ইয়াসমিন জেতেন সেরা নারী কণ্ঠশিল্পীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

চন্দ্রকথা
তার নিজের লেখা ‘চন্দ্রকথা’ উপন্যাস অবলম্বনে ২০০৩ সালে হুমায়ূন আহমেদ নির্মাণ করেন সিনেমা ‘চন্দ্রকথা’। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস ও মেহের আফরোজ শাওন। এছাড়া অভিনয় করেন আসাদুজ্জামান নূর, আহমদ রুবেল, চম্পাসহ অনেকে। সিনেমায় ব্যবহৃত পাঁচটি গানের চারটিই হুমায়ূন আহমেদের লেখা। গানগুলোর সুর করেছিলেন মকসুদ জামিল মিন্টু। ‘চাঁদনী পসরে কে আমায় স্মরণ করে’, ‘আমার ভাঙ্গা ঘরের ভাঙ্গা চালা’, ‘ও আমার উড়ালপঙ্খীরে’ গানগুলোর জনপ্রিয়তা তার মৃত্যুর এত বছর পরও ফুরিয়ে যায়নি।

শ্যামল ছায়া
২০০৪ সালে মুক্তি পাওয়া অন্য একটি সিনেমা ‘শ্যামল ছায়া’। এটি ছিল হুমায়ূন আহমেদ পরিচালিত দ্বিতীয় মুক্তিযুদ্ধের ছবি। ১৯৭১ সালের মার্চে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে অনেকেই নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটতে থাকে।
এমনই একদল আশ্রয় সন্ধানীর কাহিনী নিয়ে এটি নির্মিত হয়। ছবিটি ২০০৬ সালে অস্কার প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিল। এতে অভিনয় করেছেন হুমায়ুন ফরীদি, মেহের আফরোজ শাওন, রিয়াজ, তানিয়া আহমেদসহ অনেকে।

নয় নম্বর বিপদ সংকেত
‘নয় নম্বর বিপদ সংকেত’ একটি কমেডি ধাঁচের সিনেমা। ছবিটির চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন হুমায়ূন আহমেদ। ২০০৭ সালে হাস্যরসে পূর্ণ এই সিনেমাটি মুক্তি পায়। অসাধারণ প্রাকৃতিক দৃশ্যের সঞ্চালন হয় সিনেমাটিতে। এতে অভিনয় করেছেন রহমত আলী, জয়ন্ত চট্টোপাধ্যায়, দিতি, তানিয়া আহমেদ, চ্যালেঞ্জার, স্বাধীন খসরু এবং আরো অনেকে। পুরো সিনেমাটির দৃশ্যধারণ হয় গাজীপুরের নুহাশ পল্লীতে।
দারুচিনি দ্বীপ
একদল স্বপ্নবাজ তরুণ-তরুণীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, ভালোবাসার পাশাপাশি সহজ-সরল পারিবারিক জীবনের নানা ঘটনা ফুটে উঠে সিনেমার গল্পে।
হুমায়ূন আহমেদের উপন্যাস ‘দারুচিনি দ্বীপ’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘দারুচিনি দ্বীপ’ সিনেমা। এটি নির্মাণ করেছেন অভিনেতা ও নির্মাতা তৌকির আহমেদ। এটি তৌকির আহমেদ পরিচালিত তৃতীয় ছবি। এটিতে অভিনয় করেছেন রিয়াজ, মম, আসাদুজ্জামান নূর, বিন্দু, ইমন, মুনমুন, মোশাররফ করিম প্রমুখ। ২০০৭ সালে ছবিটি মুক্তি পায়।

আমার আছে জল
‘আমার আছে জল’ উপন্যাস অবলম্বনে ২০০৮ সালে চলচ্চিত্রটি নির্মাণ করেন হুমায়ূন আহমেদ। এই ছবিতে হুমায়ূন আহমেদ নতুনত্ব এনেছেন। এটি ছিল আধুনিক ধাঁচের সিনেমা। একজন রিটায়ার্ড ইন্সপেক্টর তার পরিবারের সঙ্গে ছুটি কাটাতে পাহাড়ি এলাকায় যান। সেখানে নানা ঘটনার সম্মুখীন হওয়ার গল্প নিয়ে তৈরি হয় সিনেমা ‘আমার আছে জল’। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, মেহের আফরোজ শাওন, ফেরদৌস, বিদ্যা সিনহা মিম, পীযূষ বন্দ্যোপাধ্যায়, মুনমুন আহমেদ, সালেহ আহমেদ, জয়ন্ত চট্টোপাধ্যায়সহ আরো অনেকে। ‘আমার আছে জল’ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পাশাপাশি আন্তর্জাতিক সম্মাননাও অর্জন করেছে। সৌদি আরবের জেদ্দায় এশিয়ান চলচ্চিত্র উৎসবে ‘আমার আছে জল’ প্রদর্শনী হয় ২০১৭ সালের ১১ ফেব্রুয়ারি।

ঘেটুপুত্র কমলা
হুমায়ূন আহমেদ পরিচালিত সর্বশেষ সিনেমা ‘ঘেটুপুত্র কমলা’। দেড়শ বছর আগের হবিগঞ্জ জেলার জলসুখা গ্রামের এক ঘেটুপুত্রের কল্পকাহিনী নিয়ে তৈরি হয় চলচ্চিত্রটি। ২০১২ সালে এটি মুক্তি পায়। এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, মুনমুন আহমেদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, শামিমা নাজনিন, আগুনসহ আরো অনেকে। শিশু অভিনেতা মামুন ‘কমলা’ চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসা কুড়িয়েছেন।

কৃষ্ণপক্ষ
‘কৃষ্ণপক্ষ’ সিনেমা দিয়ে পরিচালক হিসেবে অভিষেক ঘটে হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী মেহের আফরোজ শাওনের। এটি নির্মিত হয় হুমায়ূন আহমেদের ‘কৃষ্ণপক্ষ’ উপন্যাস অবলম্বনে। এতে অভিনয় করেছেন রিয়াজ, মাহিয়া মাহি, জয়ন্ত চট্টোপাধ্যায়, আজাদ আবুল কালাম, তানিয়া আহমেদ, মৌটুসী বিশ্বাস, ওয়াহিদা মল্লিক জলি, কায়েস চৌধুরী, ফারুক আহমেদ, রফিকউল্লাহ সেলিম, ঝুনা চৌধুরী, স্বাধীন খসরু, আরফান আহমেদ, মাসুদ আখন্দ, তারিক স্বপন, জয়ীতা মহলানবীশ, এহসানুর রহমান, আইনুন পুতুল, জুয়েল রানা, মোহাম্মদ ইব্রাহীম, পূজা চেরী প্রমুখ। রিয়াজ-মাহির জুটিবদ্ধ প্রথম সিনেমা এটি। ২০১৬ সালে চলচ্চিত্রটি মুক্তি পায়।

দেবী
২০১৮ সালে মুক্তি পায় হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত রহস্যঘেরা সিনেমা ‘দেবী’। এটি পারিচালনা করেন অনম বিশ্বাস। ২০১৫-১৬ সালের সরকারি অনুদানে ‘দেবী’ নির্মিত হয়। শুধু বাংলাদেশেই নয় কানাডা, যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যর কয়েকটি দেশে দেবী প্রদর্শিত হয়েছে। এতে মিসির আলীর চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী আর রানু চরিত্রে জয়া আহসান। এছাড়া অভিনয় করেছেন ইরেশ যাকের, শবনম ফারিয়া, অনিমেষ আইচসহ অনেকে। ২০১৮ সালের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা ছিল ‘দেবী’।
এছাড়া হুমায়ূন আহমেদের কাহিনী নিয়ে সুভাষ দত্ত নির্মাণ করেন ‘আবদার’। তার গল্প থেকে মোরশেদুল ইসলাম নির্মাণ করেন ‘দূরত্ব’ ও ‘প্রিয়তমেষু’। ‘নন্দিত নরকে’ উপন্যাস অবলম্বনে ‘নন্দিত নরকে’ সিনেমা পরিচালনা করেন বেলাল আহমেদ। ‘সাজঘর’ উপন্যাস থেকে শাহ আলম কিরণ তৈরি করেন ‘সাজঘর’ এবং জনম জনম উপন্যাস অবলম্বনে আবু সাইয়ীদ বানান ‘নিরন্তর’ সিনেমা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়