দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

বঙ্গবন্ধু শিল্পনগরে পানি সংকট কাটাতে বিকল্প পথ

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে পানি সরবরাহে মহাপরিকল্পনা নিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। পানি সংকট কাটাতে সাতটি বিকল্প পথে হাঁটছে সরকার। চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ড এবং ফেনীর সোনাগাজী উপজেলায় প্রায় ৩৩ হাজার একর জমিতে অবস্থিত এ শিল্পনগরে দৈনিক পানির চাহিদা প্রক্ষেপণ করা হয়েছে প্রায় ১ হাজার ১৩ মিলিয়ন লিটার। পানি সরবরাহে বেজা এরই মধ্যে সম্ভাব্যতা সমীক্ষার কাজ শেষ করেছে। বেজার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ে সম্প্রতি এক পরামর্শক সভায় জানানো হয়, বঙ্গবন্ধু শিল্পনগরে পানির সংকট থাকবে না। এ বার্তা শিগগিরই ব্যবসায়ীদের দেয়া হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত পরামর্শক সভায় বক্তব্য দেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। এছাড়া চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের (আইডিআরএর) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বেজার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে পানি সরবরাহ বিষয়ে সম্ভাব্যতা সমীক্ষা ও বিনিয়োগকারীদের চাহিদা বিবেচনা করে বেজা স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছে। স্বল্পমেয়াদি পরিকল্পনার মধ্যে রয়েছে ৪০টি গভীর নলকূপ স্থাপনের মাধ্যমে ২০ এমএলডি পানি উত্তোলন এবং ফেনীর মুহুরী রিজার্ভার থেকে ৫০ এমএলডি সারফেস ওয়াটার উত্তোলন। মুহুরী রিজার্ভার থেকে ৫০ এমএলডি সারফেস ওয়াটার সরবরাহে বেজা এরই মধ্যে কাজ শুরু করেছে।

মধ্য ও দীর্ঘমেয়াদি পানি সরবরাহ পরিকল্পনার আওতায় চাঁদপুর সংলগ্ন মেঘনা-ডাকাতিয়া নদীর মিলনস্থল থেকে পাইপলাইনের মাধ্যমে পানি উত্তোলন বিষয়ে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালিত হচ্ছে। সমীক্ষা শেষে ৫০০ এমএলডি পানি সরবরাহে প্রকল্প নেয়া হবে। চট্টগ্রাম ওয়াসা কর্তৃক আরো ৯৫০ এমএলডি পানি সরবরাহে একটি সমীক্ষার কাজ শুরু হয়েছে। বিশ্বব্যাংকের অর্থায়নে চলমান প্রকল্পের আওতায় প্রাথমিক পর্যায়ে ৩০ এমএলডি পানি ডিস্যালিনেশন প্লান্টের মাধ্যমে সরবরাহের পরিকল্পনা আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়