চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

নভোমণ্ডলেও অতি উপকারী ডায়াপার!

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে অবশেষে পৃথিবীতে ফিরেছেন মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার চার নভোচারী। স্থানীয় সময় সোমবার তাদের নিয়ে স্পেসএক্সের একটি ক্যাপসুল ফ্লোরিডা উপকূলে অবতরণ করে। বিকল্প ব্যবস্থায় প্রায় ২০ ঘণ্টার এ যাত্রায় মূল পোশাকের নিচে ডায়াপার পরেই আসতে হয়েছে তাদের।
গত ২৩ এ৩িপ্রল স্পেসএক্সের নভোযানে এই চার নভোচারীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো হয়। তাদের বহনকারী ক্যাপসুলটি মহাকাশে সর্বোচ্চ ২১০ দিন রাখার জন্য সনদপ্রাপ্ত। কিন্তু নভোযানের শৌচাগার অকেজো হয়ে পড়ায় বিকল্প ব্যবস্থায় নির্ধারিত সময়ের আগেই তাদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয় নাসা। সেপ্টেম্বরে প্রথমবার শৌচাগারটিতে ত্রæটি দেখা দেয়, ছিদ্র থাকায় ছড়িয়ে পড়ে মূত্র। স্পেসএক্সের নভোযান মহাকাশে গেলে একটি টিউব খুলে আসে, এরপর ফ্লোর বোর্ডের (কৃত্রিম মেঝে) নিচে মূত্র ছড়িয়ে পড়তে শুরু করে। প্রকৌশলীরা জানান, শৌচাগার থেকে ছড়িয়ে পড়া মূত্রে ক্যাপসুলের অন্যান্য অংশের ক্ষতি হয়নি।
বেশ কয়েক দফা মিটিং শেষে চার নভোচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেন মিশন প্রধান। এরপর তাদের স্থলাভিষিক্ত করতে আরেক দল নভোচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়। তবে পরবর্তী সে অভিযান এরই মধ্যে নির্ধারিত সময়ের চেয়ে সপ্তাহখানেকের বেশি পেছানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়