চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

অর্থমন্ত্রী : জ্বালানি তেলের দাম বাড়ানো যৌক্তিক

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়ায়, বাড়তি দাম জনগণের সঙ্গে শেয়ার করা হয়েছে। এক্ষেত্রে সরকারের পক্ষে যেটুকু ভর্তুকি বহন করা সম্ভব, সেটুকু ভর্তুকি দেয়া হবে। বাকিটা জনগণকে বহন করতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, জ্বালানি তেলে সরকার প্রতি বছর অনেক ভর্তুকি দিচ্ছে। সামাজিক নিরাপত্তাসহ নানা জনকল্যাণমূলক কাজে ব্যয় বাড়িয়েছে সরকার। এজন্য ব্যয় মেটাতে প্রচুর অর্থের প্রয়োজন।
গতকাল বুধবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত ও সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান। অর্থমন্ত্রী বলেন, দাম সমন্বয় না করলে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন ও প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন ব্যাহত হবে। দেশ অনেক পিছিয়ে যাবে। সাত বছরে বিপিসির ৪৩ হাজার কোটি টাকা মুনাফার সময় কেন দাম কমানো হয়নি, সাংবাদিকদের এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, তখন তেলের দাম অনেক কম ছিল।
ডিজেলের মূল্য বৃদ্ধির ফলে মানুষের জীবনযাত্রার ওপর চাপ পড়বে, এর কোনো বিকল্প ছিল কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমরা স্বীকার করি। যখন দাম কমে আমরা দাম কমাই, যখন বাড়ে বাড়াই। এখন কী পরিমাণ দাম বেড়েছে, সেটা জানেন? আগামী মিটিংয়ে আমরা আপনাদের জানাব, গত দুই বছর কী পরিমাণ বেড়েছে? আমরা কতটা বাড়িয়েছি। আপনারা তাহলে বুঝতে পারবেন সরকার কতটা বহন করতে পারে। যারা ভোক্তা, কিছুটা তাদের বহন করতে হবে। আপনাদের বুঝতে হবে এখনকার দাম কত। বাকিটা সরকারকে বহন করতে হচ্ছে।
করোনা ভাইরাসের কারণে এমনিতেই সাধারণ মানুষ কষ্টে আছে। তেলের দাম বাড়ানোতে সেই কষ্ট আরো বাড়বে কিনা, তা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন,  বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কীভাবে দাম বাড়িয়েছে, তা বিচার-বিশ্লেষণ করে আগামী সভা শেষে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়