জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

১ মার্চ থেকে কার্যকর : অব্যবহৃত মোবাইল ডাটাও যুক্ত হবে নতুন প্যাকেজে

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীদের অব্যবহৃত ডাটা সুরক্ষায় নতুন নিয়ম বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একই সঙ্গে ইন্টারনেট প্যাকেজের সংখ্যাও নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে সংস্থাটি। বিটিআরসির প্রধান কার্যালয়ে গতকাল মঙ্গলবার ‘মোবাইল ডাটা প্যাকেজ নির্দেশিকা’ সংক্রান্ত এক অনুষ্ঠানে এসব কথা জানানো হয়। আগামী বছরের ১ মার্চ থেকে নির্দেশিকাটি কার্যকর হবে। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান এবং মোবাইল অপারেটরদের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
নতুন নিয়ম কার্যকর হলে গ্রাহকের ইন্টারনেট প্যাকেজের অব্যবহৃত ডাটা পরবর্তী প্যাকেজের সঙ্গে যোগ হবে। তবে গ্রাহককে ওই প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আগেই একই পরিমাণ ডাটার প্যাকেজ কিনতে হবে। বর্তমানে সেটি দিনের হিসেবে গোনা হয়। উদাহরণ দিয়ে বিটিআরসি জানায়, এখন যদি কোনো গ্রাহক ৭ দিনের ১ জিবির প্যাকেজ কেনেন এবং মেয়াদ শেষ হওয়ার আগেই আবার ৩০ দিনের ১ জিবি প্যাকেজ কেনেন; তবে ৭ দিন পর তার ১ জিবি ডাটা অব্যবহৃত থাকলেও তা বাতিল হয়ে যায়। নতুন নিয়ম কার্যকর হলে তার আগের প্যাকেজের অবশিষ্ট ডাটা ও নতুন ১ জিবি ডাটা যোগ হয়ে পরবর্তী ৩০ দিন মেয়াদ পর্যন্ত কার্যকর থাকবে।
বিটিআরসি বলছে, নতুন নিয়মে মোবাইল অপারেটরদের সর্বোচ্চ তিন ধরনের প্যাকেজ থাকবে। নিয়মিত প্যাকেজ, গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ ও রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট প্যাকেজ। একটি অপারেটরের নিয়মিত ও গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ মিলিয়ে সর্বোচ্চ সংখ্যা হবে ৮৫।
তবে নিয়মিত অথবা গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ সংখ্যা এককভাবে ৫০টির বেশি হতে পারবে না। মোবাইল ফোন অপারেটরের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট কাজের জন্য সর্বোচ্চ ১০টি প্যাকেজ ব্যবহার করতে পারবে।
প্যাকেজের ভিন্নতা নির্ধারণের ক্ষেত্রে ২টি প্যাকেজের মধ্যে ন্যূনতম পার্থক্য হবে ১০০ মেগাবাইট ডাটা অথবা ১০ মিনিট টকটাইম কিংবা উভয়ই। প্যাকেজের মেয়াদকাল ৩, ৭, ১৫ অথবা ৩০ দিন হতে হবে। মোবাইল অপারেটর কোনো নিয়মিত প্যাকেজ চালু করার পর তা বাজারে অন্তত এক মাস রাখতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়