ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রজ্ঞাপন : প্রত্যাহারের দাবি ক্যাবের

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জ্বালানি তেলের দাম বাড়ানোর মন্ত্রণালয়ের দেয়া প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার অথবা বাতিলের দাবি জানিয়েছে কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। প্রজ্ঞাপন বাতিল করা না হলে আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়টিও চিন্তা করা হচ্ছে। গতকাল সোমবার সকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ক্যাবের পক্ষ থেকে এই দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে ক্যাপের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. এম শামসুল আলম বলেন, জ্বালানি তেলের মূল্য বাড়ানো বিইআরসির আইনের পরিপন্থি। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন এবং জ্বালানি বিভাগ নিজ বিবেচনায় জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। এভাবে তারা দাম বাড়াতে পারে না। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ার ফলে লোকসান কমাতে তেলের দাম বাড়ানো হয়েছে বলে জ্বালানি বিভাগ এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন যে দাবি করেছে তা যৌক্তিক নয়। বিশ্ববাজারে যখন জ¦ালানি তেলের দাম কম ছিল, তখন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ৫৭ হাজার ৮০০ কোটি টাকা ভোক্তাদের কাছ থেকে আদায় করেছে অথচ তখন দাম কমায়নি।
শামসুল আলম আরো বলেন, জ্বালানি তেলের দাম বাড়িয়ে মন্ত্রণালয় প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার অথবা বাতিল করতে হবে। তেলের দাম বাড়ানোর পুরো বিষয়টি বিইআরসিতে পাঠাতে হবে। দাম বাড়ানোর ফলে কোনো পক্ষ সংক্ষুব্ধ হলে পুনর্বিবেচনার এখতিয়ার আইনে রয়েছে। অবিলম্বে জ্বালানি নিরাপত্তা তহবিল গঠন করতে হবে।
ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, বিশ্ববাজারে যখন দাম কম ছিল তখন বাংলাদেশের দাম কমেনি এবং ভোক্তাদের কাছ থেকে ৪৩ হাজার কোটি টাকারও বেশি আদায় করা হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের একটি বিজ্ঞাপন কয়েক দিন আগে দেখলাম- বিপিসি ১০ হাজার কোটি টাকা সরকারের তহবিলে জমা দিয়েছে। এছাড়া ৩৩ হাজার কোটি টাকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে।
যে অর্থ সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে তা দিয়ে ‘জ্বালানি নিরাপত্তা তহবিল’ গঠন করা হোক, যেন এই তহবিলের টাকা দিয়ে জ্বালানি তেলের দাম স্থিতিশীল করা যায়, মূল্য সহনীয় হয়। জনস্বার্থে জ্বালানি তেলের দাম বাড়ানোর আদেশ প্রত্যাহার করতে হবে। তা না হলে আমরা আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়টি ভাবছি।
সংবাদ সম্মেলনে ক্যাবের ভোক্তা অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, জ্বালানি তেলের দাম এবং বাস ভাড়া বাড়ানোর বিষয়টির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া যায় কিনা সে ব্যাপারে ভাবতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়