ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

কমলাপুরে ‘স্বয়ংক্রিয় ট্রেন ওয়াশিং প্ল্যান্ট’ উদ্বোধন

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর কমলাপুর রেলস্টেশনে ‘স্বয়ংক্রিয় ট্রেন ওয়াশিং প্ল্যান্টের’ উদ্বোধন করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এ মেশিনের মাধ্যমে অল্প সময়ে একসঙ্গে ট্রেনের ৩টি বগি পরিষ্কার করা যাবে। এর ফলে কম পানি ব্যয় হবে এবং সময় ও জনবল কম লাগবে।
গতকাল সোমবার উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, ঢাকার যানজট নিরসন এবং যাতায়াত সুবিধা নিশ্চিত করতে ঢাকার চারপাশে ৮৯ কিলোমিটার সার্কুলার ট্রেন চালু করা হবে। এর মধ্যে ৯ কিলোমিটার রেললাইন থাকবে মাটির নিচ দিয়ে। বাকি রেলপথ এলিভেটেড এক্সপ্রেসওয়ে হবে। তিনি জানান, বিদেশে বৈদ্যুতিক ট্রেন চলে। সে ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে অনেক পিছিয়ে আছে। সে লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। বৈদ্যুতিক ট্রেন চালু করতে প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে।
এর মধ্য দিয়ে এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে ৩৬ কোটি টাকা ব্যয়ে কমলাপুর ও রাজশাহীতে দুটি স্বয়ংক্রিয় ট্রেন ওয়াশিং প্ল্যান্ট স্থাপন করল বাংলাদেশ রেলওয়ে।

রেলমন্ত্রী বলেন, ২০২৪ সালে কমলাপুরের পাশাপাশি তেজগাঁও ও বিমানবন্দর স্টেশনও ডিজিটাল হাব হবে। ফলে ঢাকায় রেল যোগাযোগের ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন আসবে।
রেলসচিব মো. সেলিম রেজার সভাপতিত্বে এ সময় আরো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান, নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম নাদিরা ইয়াসমিন জলি প্রমুখ।
অনুষ্ঠানে এ বি এম ফজলে করিম চৌধুরী বলেন, দেশে রেলসেবা আগের চেয়ে অনেক বেড়েছে। এখন রেলে আধুনিকতার ছোঁয়া লেগেছে। যাত্রীরা নিরাপদে ট্রেনে যাতায়াত করতে পারছেন।
পরে কমলাপুর রেলস্টেশনের উত্তর পাশে শাজাহানপুরে ‘স্বয়ংক্রিয় ট্রেন ওয়াশিং প্ল্যান্ট’ উদ্বোধন করেন রেলমন্ত্রীসহ উপস্থিত অতিথিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়