ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

রমেশের এক কাপ চা ১০০ টাকা

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিকুল চক্রবর্তী, মৌলভীবাজার থেকে : মানুষ যখন কর্মব্যস্ততার মধ্যে ক্লান্তিবোধ করে, তখন সতেজতা ফিরিয়ে আনতে এক কাপ গরম চায়ের বিকল্প নেই। আর তা যদি হয় দেশের প্রথম কালার চায়ের আবিষ্কারক রমেশ রাম গৌড়ের ১০ লেয়ার চা তাহলে তো কথাই নেই। তবে রমেশ রাম গৌড়ের চা পান করতে হলে আপনাকে আসতে হবে শ্রীমঙ্গলে।
অনেকে দাম বেশি বলে পান না করেই চলে যান। কিন্তু এটি তৈরি করতে অন্য যে কোনো চায়ের চেয়ে ১০ গুণ বেশি সময় লাগে। অন্য চায়ের চেয়ে খরচও বেশি। শ্রীমঙ্গল এসে রমেশের চা পানের আগে চা বাগান, লেবু আনারস, পান, রাবার বাগান, ঝরনা, লাউয়াছড়া জঙ্গলে উল্লুকের লাফালাফি ও পাহাড়ি লেকসহ দর্শনীয় স্থান বেড়ানো শেষে শরীরে যখন ক্লান্তি চলে আসবে তখন চলে যেতে পারেন রমেশ রাম গৌড়ের ১০ লেয়ার চায়ের দোকান নীলকণ্ঠ চা কেবিনে। রমেশ এখন পর্যন্ত ১০ লেয়ার চা আবিষ্কার করলেও অধিকাংশ মানুষের কাছে শ্রীমঙ্গলের ৭ রঙা চায়ের দোকান হিসেবেই বেশি পরিচিত।
জানা যায়, শ্রীমঙ্গল কাকিয়াছড়া বাজারে ছোট টং দোকানে চা বিক্রি করে কোনো রকমে দিনাযাপন করতেন রমেশ রাম গৌড়। চা তৈরি করতে করতে (২০০২ সালের জানুয়ারি) হঠাৎ একদিন এক কাপে দুই লেয়ার চা আবিষ্কার করেন। লোকমুখে প্রচার হয় দুই-রঙা চা। এই খবরে উৎসুক জনতা ভিড় করতে থাকেন দোকানে। অতিরিক্ত লোকের চাপে পার্শ্ববর্তী একটি সরকারি প্রতিষ্ঠান তাকে দোকান দূরে নিয়ে যাওয়ার জন্য অনুরোধ করে। রমেশ পাশেই রামনগর এলাকায় বৃহৎ পরিসরে দোকান দেন। তখন রমেশ দুই লেয়ার থেকে তিন লেয়ার এক সময় ৫ লেয়ার চা আবিষ্কার করেন।
দোকানের নাম দেন নীলকণ্ঠ চা কেবিন। রমেশ পর্যটকদের জন্য একই পাত্রে ৫ রঙা চা ছাড়াও আরো বেশ কয়েক রকমের চা তৈরি শুরু করেন। দিন দিন বাড়তে থাকে এই চায়ের জনপ্রিয়তা। দেশ-বিদেশের পর্যটক ছাড়াও প্রতিদিন শ্রীমঙ্গলের অনেক চা পিপাসু সেখানে এসে ভিড় জমান। দোকানে ৫ কালার ছাড়াও আরো ১০/১২ প্রকারের চা পাওয়া যায়। তবে রমেশ গবেষণা চালিয়ে আবিষ্কার করেন ৭ লেয়ারের চা।
পরবর্তী সময় তিনি ১০ লেয়ারের চা আবিষ্কারের কৌশল আয়ত্ত করেন। বিশ্বের আর কোথাও একই পাত্রে ১০ লেয়ারের চা আবিষ্কারের খবর পাওয়া য়ায়নি। এই চা পান করার সময় ভিন্ন ভিন্ন লেয়ারের ভিন্ন স্বাদ পাওয়া যাবে। মনে হবে ১০০ টাকা দিয়ে এক কাপ চা খাওয়া সার্থক হয়েছে। সাধারণ এক কাপ চা তৈরিতে যে সময় লাগে এক কাপ লেয়ার চা তৈরিতে ৮/১০ গুণ বেশি সময় লাগে। ইতোমধ্যে রমেশকে বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকরা লক্ষাধিক টাকা মাসিক বেতনে চাকরি করার অফার দিলেও তা ফিরিয়ে দিয়েছেন।
রমেশ রাম গৌড় বর্তমানে বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের ২নং গেটের পাশে কালীঘাট সড়কে বড় পরিসরে দোকান দিয়েছেন। আর রামনগর মুনিপুরী পাড়ায় পূর্বের দোকানটি তার ছেলে নিয়ন্ত্রণ করেন।
তার জন্মস্থান ময়মনসিংহের মুক্তাগাছায় হলেও গত ৩৮ বছর তিনি শ্রীমঙ্গলের রামনগরে স্থায়ীভাবে বসবাস করছেন। ব্যবসার পাশাপাশি রমেশ নিজের এলাকার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে আর্থিক সাহায্যও করেন। তার কর্মকাণ্ড পঞ্চম শ্রেণির পাঠ্য বইয়েও সংযোজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে দেশ-বিদেশের অসংখ্য বরেণ্য মানুষ তার চা পান করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়