এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

চসিক মেয়র : কৃতিমান ব্যক্তিদের গৌরবগাথা নিয়ে মিউজিয়াম হবে

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : রাজনৈতিক-সামাজিক-শিক্ষা-সাংস্কৃতিক ক্ষেত্রে চট্টগ্রামের যেসব ব্যক্তি গৌরবগাথা রেখে মহান হয়েছেন, তাদের অবদানের ইতিহাস বিভিন্ন স্থাপনা বা সড়কের নামফলকে লিপিবদ্ধ করা হবে। এর ফলে আগামী প্রজন্ম তাদের অবদানের কথা জানতে পারবে। এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) যে নতুন ভবন নির্মাণ করতে যাচ্ছে সেখানকার একটি ফ্লোরে চট্টগ্রামের কৃতিমানদের ও বহু ইতিহাসের গৌরবগাথা অংশগুলো নিয়ে একটি পূর্ণাঙ্গ মিউজিয়াম করার পরিকল্পনা রয়েছে। গতকাল শনিবার আন্দরকিল্লায় চসিকের পুরাতন ভবনের কে.বি আবদুস সাত্তার মিলনায়তনে চট্টগ্রাম পৌরসভার সাবেক চেয়ারম্যান মৌলভী নূর আহমদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এসব কথা বলেন।
তিনি বলেন, ইতিহাস সৃষ্টিতে চট্টগ্রামের ভূমিকা উপমহাদেশে অন্যতম। ১৯০৫ সালে স্বদেশি আন্দোলন এবং ১৯২১ সালে প্রথম অসহযোগ আন্দোলন শুরু হয় চট্টগ্রামে। যে কারণে মহাত্মা গান্ধী নাগপুরের কংগ্রেস সম্মেলনে চট্টগ্রামের প্রশংসা করে বলেছিলেন- ‘চট্টগ্রাম সবারে আগে’। নূর আহমদ চেয়ারম্যানও ছিলেন সেই প্রশংসার দাবিদার। কেননা, নূর আহমদ চেয়ারম্যান ১৯২৭ সালে চট্টগ্রামের পৌর এলাকায় বাধ্যতামূলক অবৈতনিক প্রাথমিক শিক্ষা প্রবর্তনের মাধ্যমে দুঃসাহসী ও যুগান্তকারী অধ্যায়ের সূচনা করেন। শিক্ষা ক্ষেত্রে সেই ধারাবাহিকতা চসিক আজও অব্যাহত রেখেছে, যা সারাদেশের অন্য কোনো পৌরসভা বা সিটি করপোরেশন করতে পারেনি। এজন্য অবশ্য চসিককে শিক্ষা ক্ষেত্রে বিপুল পরিমাণ অর্থ ভর্তুকি দিতে হচ্ছে।
চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহারের সভাপতিত্বে ও কনকন দাশের সঞ্চালনায় অলোচনা সভায় বক্তব্য রাখেন প্রয়াতের দৌহিত্র অধ্যাপক সেলিম জাহাঙ্গীর, ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, আবদুস সালাম মাসুম, জহর লাল হাজারি, শিক্ষক-রাজনীতিবিদ মাসুম চৌধুরী, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, বাগমনিরাম স্কুলের প্রধান শিক্ষিকা সাবিনা বেগম ও অধ্যাপক আবু তালেব বেলাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়