১০ সরকারি ব্যাংকে নতুন ২০ ডিএমডি

আগের সংবাদ

মাসসেরার দৌড়ে সাকিব

পরের সংবাদ

সখীপুরে পরিত্যক্ত পাবলিক টয়লেট সংস্কার দাবি

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : সখীপুরের বড়চওনা বাজারে সরকারিভাবে নির্মিত পাবলিক টয়লেটটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে দুই বছর ধরে। এটি সংস্কারের জোর দাবি জানিয়েছেন বাজার ব্যবসায়ী ও পথচারীরা। প্রায় ২৫ বছর আগে সরকারি অর্থায়নে বড়চওনা-ইন্দারজানি সড়কের বড়চওনা বাজারে নির্মিত হয় এ পাবলিক টয়লেটটি। ব্যবহার অনুপযোগী হয়ে টয়লেটটি পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে দুই বছর ধরে। এ অবস্থায় ওই বাজারের ব্যবসায়ী ও হাটবাজারে আসা ক্রেতা-বিক্রেতারা রয়েছেন চরম দুর্ভোগে। স্থানীয় সূত্রে জানা যায়, ২৫-২৬ বছর আগে সরকারিভাবে তৎকালীন কালিয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল হাসেমের তদারকিতে পাবলিক টয়লেটটি নির্মাণ করা হয়। এতে চারটি পাকা টয়লেট ও চারটি সেফটিক ট্যাংকি বসানো হয়। এছাড়া জনসাধারণের বিশুদ্ধ পানি পানের জন্য একটি নলকূপও স্থাপন করা হয়।

তিন বছর আগে পাবলিক টয়লেটটি ব্যবহারের অনুপযোগী হলে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুর রহমানের নির্দেশে বড়চওনা বাজার বণিক সমিতির অর্থায়নে পাবলিক টয়লেটটির সংস্কার কাজ করা হয়। সংস্কারের কিছু দিন পরই আবার চারটি টয়লেটের তিনটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।
সরজমিন গিয়ে দেখা যায়, বর্তমানে চারটি টয়লেটের মাত্র একটি কিছুটা ব্যবহারের উপযোগী। বাকি তিনটিই অনুপযোগী হয়ে পরিত্যক্ত অবস্থায় রয়েছে।
ইজিবাইকচালক নজরুল ইসলাম, ব্যবসায়ী আরিফুল ইসলামসহ অনেকে জানান, বাজারে অবস্থানকালে আমাদের বিশেষ প্রয়োজন হয় মূত্র ত্যাগ করার। কিন্তু এ পাবলিক টয়লেটটি ব্যবহারের অনুপযোগী থাকায় আমরা চরম দুর্ভোগে আছি এবং বাজারের পরিবেশ নষ্ট হচ্ছে। তাই প্রশাসনের প্রতি আমাদের দাবি, টয়লেটটির সংস্কার কাজ করা হোক।
বড়চওনা বাজারের ব্যবসায়ী ও সাবেক বণিক সমিতির সভাপতি মিজানুর রহমানসহ অনেকে জানান, স্থানীয় একটি কুচক্রী মহল জায়গা দখলের উদ্দেশ্যে টয়লেটের ভেতরে ও আশপাশে ময়লা আবর্জনা ফেলে রাখে। যে কারণে টয়লেটগুলো দ্রুত ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। পাবলিট টয়লেটগুলো সংস্কার করে ব্যবহার উপযোগী করা হলে বাজারের শত শত ব্যবসায়ীসহ অসংখ্য মানুষ উপকৃত হবেন।
এ ব্যাপারে বণিক সমিতির সভাপতি মো. নূরুল ইসলাম তালুকদার বলেন, টয়লেটের অবস্থা সম্পর্কে আমি অবগত নই। আপনার মাধ্যমে জানলাম। বণিকদের সমন্বয়ে সমস্যার সমাধান করার চেষ্টা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়