ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

৮০ কোটি টাকা বেতন বাকি : ৮ দিন শ্রম ভবনের সামনে শ্রমিকদের অবস্থান

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্টাইল ক্রাফট গার্মেন্টস কারখানার (গাজীপুর) শ্রমিকরা টানা আট দিন ধরে শ্রম ভবনের সামনে অবস্থান করছেন। একবেলা গণখাবার খেয়ে, পথে ঘুমিয়ে দিন পার করছেন পাওনা টাকা আদায়ের চেষ্টায়। তাদের দাবি, এখনো তেমন কোনো আশ্বাস তারা পাননি। আর শ্রম মন্ত্রণালয় বলছে, কী সমাধান হয় দেখি। আজকে (গতকাল মঙ্গলবার) কিছু টাকা দেয়া হবে বলে তারা আশ্বাস দেয়। কিন্তু এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রমিকরা কোনো অর্থ পাননি বলে জানা গেছে।
এদিকে শ্রমিক সংগঠন বলেছে, কারখানাটির চার হাজার ৩০০ শ্রমিক প্রায় ৮০ কোটি টাকা পাবেন মালিকপক্ষের কাছে। বিজিএমইএ, শ্রম মন্ত্রণালয়সহ বিভিন্ন জায়গায় ঘুরেও টাকা না পেয়ে তারা শ্রম ভবনের সামনে অবস্থান কর্মসূচিতে বসেছেন। গতকাল মঙ্গলবার তাদের কর্মসূচি সপ্তম দিনে গড়িয়েছে।
সরজমিন শ্রম ভবন ঘুরে দেখা গেছে, ভবনটির নিচতলা ও দোতলায় অবস্থান নিয়েছেন কয়েকশ নারী শ্রমিক। গত আট দিন ধরে ভবনের পাশের রাস্তায়, ফুটপাতে ও আশপাশের ভবনে থাকছেন তারা। রাতে কেউ না কেউ গণখাবার রান্নার ব্যবস্থা করলে পেটভরে খান, না হলে শুকনো কিছু খেয়ে থাকতে হয় তাদের। শ্রম ভবনের অল্প কয়েকটি টয়লেট ব্যবহার করতে দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে শ্রমিকদের। আট দিন ধরে সেখানে আছেন অন্তঃসত্ত্বা শ্রমিকও।
শ্রমিকরা বলেন, আমরা বেতন পাই না ঈদের আগে থেকে। ঈদের

পরে হাতে চার-পাঁচ হাজার কইরা টাকা ধরিয়ে বিদায় দিছে। কারখানা খোলার নিশ্চয়তা নাই। আমাদের পাওনা টাকাটাও পাব না। এত মানুষ শীতের মধ্যে বসে আছি আজ আট দিন। কারোর চোখে পড়ে না আমাদের দিকে।
গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, ?বারবার কথা দিয়ে কথা না রাখার ফলে শ্রমিকরা বাধ্য হয়েছেন অবস্থান নিতে। শ্রমিকদের চার মাসের আর স্টাফদের ৯ মাসের বেতন বাকি। কাজ করেছেন, এই টাকা পাওয়া তাদের অধিকার। সেটুকুও না দিয়ে নানা টালবাহানা চালানো হয়েছে। গত আট দিন ধরে শ্রমিকরা অবস্থান নিয়েছেন। গতকাল মঙ্গলবার ১৫ দিনের বেতন দেবে বলেছিল। কিন্তু শ্রমিকরা তা মানতে চান না। তারা অবস্থান চালিয়ে যাচ্ছেন। তাদের রাগ-ক্ষোভও আছে।
আট দিন ধরে অবস্থান নেয়া শ্রমিকদের সমস্যা সমাধানে কী ব্যবস্থা নেয়া হয়েছে প্রশ্নে শ্রম সচিব এহছানে এলাহী জানান, ?সমাধান হবে। আজকে (মঙ্গলবার) কিছু টাকা দেয়া হবে এবং পরে সময় দেয়া হবে। আড়াই কোটি টাকা চুক্তি অনুযায়ী প্রথম ভাগে আজকে দেয়ার কথা। চুক্তি অনুযায়ী এক মাস ও অর্ধেক মাসের বেতন হয়। ফলে চুক্তি বাড়াতে হবে। মন্ত্রী এলে আলোচনা হবে দেখা যাক কী করা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়