ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

স্থানীয় পর্যায়ে বন্যা সতর্কবার্তা প্রকল্পের প্রারম্ভিক কর্মশালা

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজধানীর হোটেল ইন্টার-কন্টিনেন্টালে গত শনিবার ‘স্থানীয় পর্যায়ে বন্যার সতর্কবার্তা ও প্রচার ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের প্রারম্ভিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রভাতী প্রকল্প-ডিডিএম কম্পোনেন্ট-এর আওতায় আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, এমপি। এতে সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, মো. আতিকুল হক। এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল আধিদপ্তর, আবহাওয়া অধিদপ্তর, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ওডঋগ, ওঋঅউ সহ বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা এই কর্মশালায় অংশ নেন। বিজ্ঞপ্তি।
প্রকল্পটি উত্তরাঞ্চলের ৩টি বন্যাপ্রবণ জেলা কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুরের ১৯টি উপজেলায় বাস্তবায়ন করা হবে। জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে প্রশিক্ষণ ও কর্মশালার মাধ্যমে বন্যা পূর্ব সতর্কতা ও ঝুঁকি হ্রাসের সক্ষমতা বাড়ানো হবে। এছাড়াও ইন্টিগ্রেটেড ওয়েব-মোবাইল অ্যাপ্লিকেশন, ডিজিটাল ডিসপ্লে বোর্ডের মাধ্যমে তৎক্ষণাৎ বন্যার তথ্য ও পরামর্শ স্থানীয় পর্যায়ে সাধারণ জনগণের কাছে পৌঁছে দেয়া হবে।
এই প্রকল্পটির মধ্য দিয়ে বন্যাপ্রবণ জনগোষ্ঠীর জীবিকার ক্ষয়ক্ষতি হ্রাসের পাশাপাশি জীবনযাপন এবং খাদ্য নিরাপত্তা উন্নয়নে ভূমিকা রাখবে বলে প্রধান অতিথি তার আশাবাদ ব্যক্ত করেন। টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য সবার সম্মিলিত প্রচেষ্টার ওপর তিনি জোর দেন।
কর্মশালায় উপস্থিত ছিলেন প্রভাতী প্রকল্প-ডিডিএম কম্পোনেন্টের প্রকল্প সমন্বয়ক নিতাই চন্দ্র দে সরকার, উপপ্রকল্প সমন্বকয় প্রবীর কুমার দাস ও মো. হাফিজুর রহমান, জওগঊঝ-এর পক্ষ হতে রায়হানুল হক খান, কান্ট্রি প্রোগ্রাম লিড-বাংলাদেশ, নাজমুল আহসান, কান্ট্রি আইটি লিড-বাংলাদেশ, প্রোগাম ম্যানেজার মো. ফখরুল আরেফীন এবং টিমের অন্যান্য সদস্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়