‘ভীষণ এক্সাইটেড ও নার্ভাস’

আগের সংবাদ

নির্বাচন ঘিরে বারবার নির্যাতন : ইস্যু যাই হোক হামলার লক্ষ্যবস্তু ‘সংখ্যালঘু’, স্বার্থ উদ্ধারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘ধর্ম’

পরের সংবাদ

চার মাসে ১২ কোটি টাকা ভ্যাট দিয়েছে ফেসবুক

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর এই চার মাসে বাংলাদেশে ১২ কোটি টাকা ভ্যাট দিয়েছে ফেসবুক। যা ১৫ শতাংশ হারে ভ্যাটের হিসাব করলে ব্যবসার পরিমাণ দাঁড়ায় ৭০ কোটি টাকা। এই হারে বছরজুড়ে এ দেশে ফেসবুকের ব্যবসা দাঁড়ায় ২১০ কোটি টাকার। তবে এটি রাজস্ব বোর্ডে ফেসবুকের দেয়া প্রত্যক্ষ হিসাব, যা এ দেশে তাদের পূর্ণাঙ্গ ব্যবসার একটি অংশমাত্র। ব্যক্তি পর্যায়ে যাদের ভ্যাট নিবন্ধন নেই এবং যাদের উৎসে ভ্যাট কর্তন হয় না, তাদের সঙ্গে ফেসবুকের সেবা কেনাবেচার হিসাব এটি। এর বাইরে বড় প্রতিষ্ঠানগুলো ফেসবুকের সেবার বিনিময়ে যে অর্থ পরিশোধ করে, তারা সরাসরি উৎসে ভ্যাট কর্তন করে নিজেরা রাজস্ব বোর্ডে জমা দেয়।
তাদের হিসাব এতে নেই। ফেসবুক ছাড়া আরো তিন টেক জায়ান্ট গুগল, মাইক্রোসফট ও আমাজন গত ৫ মাসে ১৩ কোটি ভ্যাট জমা দিয়েছে। সব মিলিয়ে চার টেক জায়ান্টের জমা দেয়া ভ্যাটের পরিমাণ গত ৫ মাসে ২৫ কোটি টাকা। তবে করোনার প্রভাব না থাকলে এই চার বহুজাতিক প্রতিষ্ঠানের কাছ থেকে মোটা অঙ্কের রাজস্ব আসবে বলে মনে করছেন অর্থনীতি বিশ্লেষকরা। এটি সরকারের রাজস্ব আদায়ের ইতিবাচক ধারাকে আরো গতিশীল করবে। ফেসবুক, গুগল, মাইক্রোসফট ও আমাজন দেশে নিবন্ধিত চারটি অনাবাসী প্রতিষ্ঠান। তাদের এ দেশে অফিস নেই কিন্তু তারা নানা ধরনের তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা বিক্রির ব্যবসা করছে। গত পাঁচ মাসে (মে, জুন, জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর) এসব প্রতিষ্ঠান সব মিলিয়ে ১৬০ কোটি টাকার ব্যবসা করেছে।
এগুলো ব্যক্তি পর্যায়ের ছোট ছোট বেচাকেনার চিত্র। ওই চারটি প্রতিষ্ঠানের ভ্যাট রিটার্ন থেকে এ তথ্য পাওয়া গেছে। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ওই চারটি বিশ্বখ্যাত প্রতিষ্ঠান ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। ওই কমিশনারেটেই প্রতি মাসে ভ্যাট আরোপ হয়। স্থানীয় এজেন্টের মাধ্যমে রিটার্ন দেয় ওই প্রতিষ্ঠানগুলো।
এসব প্রতিষ্ঠানের সেবার ওপর ১৫ শতাংশ হারে কর ধরা হয়েছে। এ ব্যাপারে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ূন কবির বলেন, এখন পর্যন্ত যা ভ্যাট পেয়েছি, তাতে আমরা খুশি। তবে আরো কয়েক মাস না গেলে মূল্যায়ন করা যাবে না, তারা সঠিক পরিমাণ ভ্যাট দিচ্ছে কিনা। এত বড় বড় বিশ্বখ্যাত প্রতিষ্ঠান বাংলাদেশের আইন প্রতিপালন করছে, তা অন্যদের জন্য অনুসরণীয়। এছাড়া এই চার প্রতিষ্ঠান থেকে এখন থেকে প্রতি বছর মোটা অঙ্কের ভ্যাট আসবে বলেও প্রত্যাশা করেন তিনি। এনবিআরের সর্বশেষ তথ্য অনুযায়ী, মহামারির এই সংকটের সময়েও চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) সব মিলিয়ে ৫৮ হাজার ৩৫১ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ১৭ শতাংশ বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়