দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

বিআরটিএর বিজ্ঞপ্তি : অ্যাপ ছাড়া রাইড শেয়ারে যাত্রী বহন করা যাবে না

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অ্যাপ ব্যবহার না করে রাইড শেয়ারে যাত্রী পরিবহন করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়া অতিরিক্ত ভাড়া আদায় করলেও একই ব্যবস্থা নেয়া হবে। গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।
বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার জানান, অনেক দিন থেকেই রাইড শেয়ারিংয়ের বিষয়ে অনেক অভিযোগ আসছে। যাত্রীরাও তাদের নিরাপত্তাহীনতার অভিযোগ করেছেন। এসব আমলে নিয়ে বিজ্ঞপ্তি দিয়ে হুঁশিয়ার করা হলো। অ্যাপ ছাড়া রাইড শেয়ারিং বন্ধ করা জরুরি হয়ে পড়েছে।
বিআরটিএর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা দেয়ার জন্য সরকার রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭ করেছে।
এ নীতিমালা অনুযায়ী, বিআরটিএ থেকে রাইড শেয়ারিং এনলিস্টমেন্ট সার্টিফিকেট নেয়ার পর রাইড শেয়ারিং অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই সেবা প্রদান ও গ্রহণ এবং সুনির্দিষ্ট পরিমাণ ভাড়া আদায়ের শর্ত রয়েছে। ‘সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, কতিপয় মোটরযান চালক এ নীতিমালার শর্ত পালন করছেন না। শর্ত পালন না করে চুক্তিভিত্তিক রাইড শেয়ারিং সেবা প্রদান ও অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে, যা রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার পরিপন্থি।’
অ্যাপ ছাড়া চুক্তিতে রাইড শেয়ারিং সেবা না নিতে যাত্রীদের প্রতিও অনুরোধ জানিয়েছে বিআরটিএ। বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তিভিত্তিক মোটরযান পরিচালনাসহ অতিরিক্ত ভাড়া আদায় করলে সংশ্লিষ্ট রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান, মোটরযান মালিক, মোটরযান চালক এবং সেবাগ্রহণকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, চুক্তিভিত্তিক যাত্রী পরিবহন ও অতিরিক্ত ভাড়া আদায়সংক্রান্ত যে কোনো অভিযোগ বিআরটির প্রধান কার্যালয়ের রাইড শেয়ারিং শাখার সহকারী পরিচালককে (ইঞ্জিনিয়ারিং) জানানো যাবে। এজন্য ০১৭১৪ ৫৫৬ ৫৭০, ০২-৫৫০৪০৭৪৫ এই নম্বরে অথবা ধফব.ৎরফব@নৎঃধ.মড়া.নফ এই ঠিকানায় ই-মেইল করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়