দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

দুর্যোগ ব্যবস্থাপনা : বাংলাদেশ-যুক্তরাষ্ট্র যৌথ অনুশীলন সমাপ্ত

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাকার আর্মি গলফ ক্লাবে গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও মার্কিন সেনাবাহিনীর যৌথ উদ্যোগে ভূমিকম্প পরবর্তী অনুসন্ধান ও উদ্ধারবিষয়ক তিন দিনব্যাপী অনুশীলন সমাপ্ত হয়েছে।
ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড এক্সচেঞ্জ বাংলাদেশ-২০২১ শীর্ষক এ অনুশীলনের সমাপনী দিনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ অনুশীলনের মূল উদ্দেশ্য হলো- ভূমিকম্প তথা সব দুর্যোগ ব্যবস্থপনায় আন্তর্জাতিক পদ্ধতির ওপর সম্যক ধারণালাভ, দুর্যোগ মোকাবিলায় সমন্বিত প্রয়াস নিশ্চিতকরণের জন্য সব অংশীজনের মধ্যে সমন্বয় বৃদ্ধি, ভূমিকম্প মোকাবিলায় অনুসন্ধান ও উদ্ধার, যোগাযোগ, মেডিকেল শেল্টার ও ত্রাণ কার্যক্রম ইত্যাদির আলোকে দুর্যোগ ব্যবস্থাপনার গাইডলাইন চূড়ান্তকরণ। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল ওয়াকার-উজ-জামান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। ভূমিকম্প দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক এ অনুশীলন বিগত ২০১০ সাল থেকে ঢাকায় অনুষ্ঠিত হয়ে আসছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও ইউএস আর্মি প্যাসিফিকের যৌথ উদ্যোগে যথাযথ কোভিড-১৯ প্রটোকল অনুসরণপূর্বক অনুশীলনটি অনুষ্ঠিত হয়েছে। অনুশীলনে ২৩টি দেশের ১৪৭টি সংস্থার ৩০০-এর অধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, নেপাল, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, তুরস্ক, ফিজি, মঙ্গোলিয়া, লাওস, কেনিয়া, জার্মানি, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, নাইজেরিয়া ও চীন। অংশগ্রহণকারীরা দুর্যোগ ব্যবস্থাপনায় জড়িত বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও এনজিওগুলোর প্রতিনিধিত্ব করেন। আইএসপিআর।
এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে অধ্যয়নরত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকরা এ অনুশীলনে অংশ নিয়েছেন। এ ধরনের অনুশীলন ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনার আন্তর্জাতিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সহায়ক হবে।
অন্যদের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ভারপ্রাপ্ত নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক এবং ভারপ্রাপ্ত বিমানবাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল শফিকুল আলম উপস্থিত ছিলেন। তাছাড়া অসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা, অংশগ্রহণকারী দেশগুলোর রাষ্ট্রদূত, সামরিক উপদেষ্টা ও কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়