দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

ঢাকা-আশুলিয়া এক্সপ্রেসওয়েতে ঋণ দিচ্ছে চীন

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পে ১ হাজার ১২৬ দশমিক ৯৯ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ ৯ হাজার ৪৭২ দশমিক ৭২ কোটি টাকা ঋণ দেবে চীন। দেশটি থেকে চায়না এক্সিম ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ এ ঋণ পাবে। এ লক্ষ্যে চায়না এক্সিম ব্যাংক ও বাংলাদেশ সরকারের মধ্যে ২৬ অক্টোবর প্রকল্পটির ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং চীনা এক্সিম ব্যাংকের পক্ষে ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার জাং তিয়ানজিন ঋণ চুক্তিতে সই করেন।
সেতু বিভাগের অধীন ‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকার সঙ্গে ৩০টি জেলার সংযোগ স্থাপনকারী আবদুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল-চন্দ্রা করিডরে যানজট অনেক কমে যাবে। ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়েটি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে যুক্ত হবে এবং এটি এশিয়ান হাইওয়ের অ্যালাইনমেন্টের মধ্যে অবস্থিত।
প্রেফারেন্সিয়াল বায়ার্স ক্রেডিটের (পিবিসি) আওতায় ঋণ চুক্তি অনুযায়ী, এ ঋণের ওপর বার্ষিক সুদের হার ২ শতাংশ। ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২০ বছরে তা শোধ করতে হবে। চীন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন প্রকল্পে অর্থায়ন করছে।
এগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প, ডিপিডিসির আওতাধীন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা স¤প্রসারণ ও শক্তিশালীকরণ, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ, ইনফো-সরকার (ফেজ-৩), ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন প্রকল্প ইত্যাদি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়