দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

এমআরএ অবহিতকরণ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) উদ্যোগে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের সচিবের আগমন উপলক্ষে ক্ষুদ্রঋণ খাত সম্পর্কে অবহিতকরণ ও মতবিনিময় সভা এমআরএ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ্ (গ্রেড-১) সভাপতিত্ব করেন। এমআরএর পরিচালক মো. নূরে আলম মেহেদীর সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মৃত্যুঞ্জয় সাহা এবং অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া অথরিটির নির্বাহী পরিচালক, পরিচালকসহ অন্যান্য স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অথরিটির নির্বাহী পরিচালক লক্ষণ চন্দ্র দেবনাথ এবং ক্ষুদ্রঋণ সেক্টর ও এমআরএ সম্পর্কে প্রেজেন্টেশন ও ডকুমেন্টারি উপস্থাপন করেন এমআরএর উপপরিচালক জিনাত আমান বন্যা।
সভায় অবহিত করা হয় যে, এমআরএ প্রতিষ্ঠার পর মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি বিধিমালা, ২০১০ প্রণয়ন, ক্রমহ্রাসমান স্থিতি পদ্ধতিতে ক্ষুদ্রঋণের সার্ভিস চার্জের সর্বোচ্চ হার নির্ধারণ (বর্তমানে সর্বোচ্চ ২৪%), গ্রাহক সঞ্চয়ের ওপর ন্যূনতম ৬% (প্রতি মাসের শুরু এবং শেষের গড় স্থিতিভিত্তিক হিসাবায়নের শর্তে) মুনাফা প্রদান এবং সাপ্তাহিক কিস্তির ক্ষেত্রে ন্যূনতম ১৫ দিনের গ্রেস পিরিয়ডসহ ন্যূনতম ৪৬ কিস্তিতে ঋণ আদায়, স্থায়ী সম্পদ অর্জনে অথরিটির পূর্বানুমোদন গ্রহণের বিধানসহ প্রতিষ্ঠান ও গ্রাহক স্বার্থ রক্ষায় গুরুত্বপূর্ণ বিধি-বিধান প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে।
এছাড়া দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের লোকবলকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানসহ ই-রেগুলেশন প্রবর্তন ও ক্ষুদ্রঋণের নির্ভুল ও সঠিক তথ্য নিশ্চিত করতে ন্যাশনাল ডাটাবেজ স্থাপন এবং ব্যাংকিং সেক্টরের ন্যায় ক্ষুদ্রঋণ সেক্টরের জন্য ক্ষুদ্রঋণ তথ্য ব্যুরো প্রতিষ্ঠার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এছাড়া দেশব্যাপী এমআরএর বিধি-বিধান সঠিকভাবে বাস্তবায়নপূর্বক এ খাতের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের পাশাপাশি বেআইনি ক্ষুদ্রঋণ কার্যক্রম বন্ধ করতে মাঠ প্রশাসনের সঙ্গে সমন্বয়পূর্বক মনিটরিং কার্যক্রম জোরদার করা হচ্ছে এবং এ ধারা অব্যাহত রাখা হবে মর্মে সভায় অবহিত করা হয়।
ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনার পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, দুর্যোগ মোকাবেলাসহ দরিদ্র অসহায় মানুষের সহায়তা প্রদান প্রভৃতি সামাজিক উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে থাকে। বিশ্ব মহামারি কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় সরকারের পাশাপাশি প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে সচেতনতা তৈরি, স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী, ওষুধপত্র ও চিকিৎসা সামগ্রী বিতরণ, হেলথ ক্যাম্পের মাধ্যমে সহায়তা প্রদান, আর্থিক ও মানবিক সহায়তা প্রদান করে মানুষের পাশে থেকে সামাজিক উন্নয়নমূলক সেবা প্রদান করছে। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে অধ্যয়নরত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের পুরো শিক্ষাজীবনের জন্য প্রতি মাসে ৩-৫ হাজার টাকা করে ‘বঙ্গবন্ধু উচ্চশিক্ষা বৃত্তি’ চালু করেছে।
প্রধান অতিথি ও অন্য অতিথিরা তাদের বক্তব্যে এমআরএর কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন। প্রধান অতিথি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোর কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি দক্ষ নিয়ন্ত্রক প্রতিষ্ঠায় এমআরএকে সেক্টরের গুরুত্বপূর্ণ বিষয় চিহ্নিত করে গবেষণা কার্য পরিচালনার ওপর জোর দেন। এছাড়া প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ বাস্তবায়নে এমআরএকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করার অনুরোধ করেন। অনুষ্ঠানের শেষে প্রধান অতিথি জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী এবং অন্য অংশগ্রহণকারীদের হাতে পুরস্কার তুলে দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়