দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

ইরান-পশ্চিমা বিশ্ব পরমাণু আলোচনা শুরু নভেম্বরে

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করতে ছয় বিশ্ব শক্তির সঙ্গে তেহরানের আলোচনা নভেম্বরে শুরু হবে বলে জানিয়েছেন ইরানের শীর্ষ পারমাণবিক আলোচক।
গত বুধবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ শেষে এক টুইট বার্তায় এ তথ্য জানান আলি বাগেরি কানি। আলোচনা শুরুর নির্দিষ্ট তারিখ আগামী সপ্তাহে ঘোষণা করা হবে। তিন বছর আগে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র ওই চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর এককভাবে নিষেধাজ্ঞা আরোপ করে। চুক্তিটি ফের সক্রিয় করতে গত এপ্রিলে আলোচনা শুরু হয়। কিন্তু জুনে ইরানের কট্টরপন্থি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নির্বাচিত হওয়ার পর আলোচনা স্থগিত হয়ে যায়।
তেহরানে নতুন প্রশাসন দায়িত্ব নিয়ে আলোচনা এগিয়ে নেবে বলে তখন জানায় ইরান। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির মতোই নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিও চান ফলপ্রসূ আলোচনা। ট্রাম্পের চাপের প্রতিক্রিয়ায় ইরান ধীরে ধীরে পারমাণবিক চুক্তির শর্ত থেকে ফিরে আসতে শুরু করে। পশ্চিমা শক্তিগুলো তাদের চুক্তি মেনে চলার তাগিদ দিতে থাকে।
ভিয়েনায় ছয় দফা আলোচনার পর এখনো তেহরান ও ওয়াশিংটনের মতবিরোধ রয়েছে। পারমাণবিক সীমা কোন পর্যন্ত তেহরান মানবে আর ওয়াশিংটন কোন পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে তা নিয়ে অচলাবস্থা চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়