মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

মেয়র আতিক : অপসংস্কৃতির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সব ধরনের অপসংস্কৃতির বিরুদ্ধে সামাজিকভাবে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, কিশোর অপরাধ নিয়ন্ত্রণে নির্ধারিত সেøাগান ‘সবার হোক একটাই পণ, কিশোর অপরাধ করব দমন’ যা সময়োপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কিশোররাই আগামীতে রাষ্ট্র পরিচালনা করবে, তাদের সঠিক পথ দেখানো সবার নৈতিক দায়িত্ব।
গতকাল বুধবার রাজউক উত্তরা মডেল কলেজে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) আয়োজিত ‘কিশোর গ্যাং অপসংস্কৃতি এবং আমাদের করণীয় শীর্ষক সেমিনারে তিনি এই আহ্বান জানান। র‌্যাব-১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেনের সভাপতিত্বে সেমিনারে রাজউক উত্তরা মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল তায়েফ উল হকসহ অন্যরা উপস্থিত ছিলেন।
আতিক বলেন, প্রত্যেক মাতা-পিতাকেই তার সন্তান কার সঙ্গে মিশে, শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত যায় কিনা, পড়াশোনা ঠিকমতো করে কিনা, যথাসময়ে বাসায় ফিরে কিনা, শিক্ষাপ্রতিষ্ঠান প্রদত্ত যাবতীয় শিক্ষা কার্যক্রম সঠিকভাবে সম্পাদন করে কিনা, কোনো ধরনের মাদক গ্রহণ করে কিনা এবং প্রয়োজনের অতিরিক্ত খরচ করে কিনা এসব বিষয়ে খেয়াল রাখতে হবে।
মেয়র বলেন, ধ্বংসের তলানিতে পৌঁছানোর আগেই কিশোর অপরাধী ও গ্যাং অপসংস্কৃতি নির্মূলে পর্যাপ্ত সংশোধন ব্যবস্থা, কাউন্সেলিং, পরিবার ও সমাজের যথোপযুক্ত মনোযোগসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া অপরিহার্য। ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে যথাযথ প্রক্রিয়ায় নিয়মিত মনিটরিংয়ের ব্যবস্থা করতে হবে। পরিবারসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কিশোরদের দেশীয় সংস্কৃতি চর্চায় আগ্রহী করে তুলতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়