মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি : জিএসপি প্লাস সুবিধা পেতে সবাইকে কাজ করতে হবে

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভবিষ্যতে জিএসপি প্লাস সুবিধা প্রাপ্তির জন্য প্রয়োজনীয় কমপ্লায়েন্স নিশ্চিতকরণে এখনই সচেতনভাবে সরকারি-বেসরকারি খাতে প্রয়োজনীয় কার্যক্রম হাতে নিতে হবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, যৌথভাবে কাজ করার মাধ্যমে নতুন জিএসপি প্লাস পেতে প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা যাবে। বহির্বিশ্বে বাংলাদেশের ইমেজ বাড়াতে তিনি সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান। টিপু মুনশি বলেন, ইউরোপের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা প্রাপ্তির জন্য প্রস্তাবিত নতুন নীতিমালায় ‘ইমপোট-শেয়ার ক্রাইটেরিয়া’ বাদ দেয়া হয়েছে, যার মাধ্যমে বাংলাদেশ সরাসরিভাবে উপকৃত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় এবং ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) যৌথভাবে আয়োজিত ‘বাংলাদেশ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট সামিট ২০২১’ শীর্ষক সপ্তাহব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনের ২য় দিনে গতকাল বুধবার ‘বাংলাদেশ ও ইউরোপের মধ্যকার অর্থনৈতিক সহযোগিতা’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।
ওয়েবিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান। তিনি বলেন, ইউরোপের দেশগুলো বাংলাদেশের বাণিজ্যের অন্যতম ব্যবসায়িক পার্টনার। ২০২০ সালে বাংলাদেশের মোট বাণিজ্যের প্রায় ৩৫ শতাংশ ছিল ইউরোপের সঙ্গে। তিনি জানান, এলডিসি থেকে বাংলাদেশের উত্তোরণ পরবর্তী সময়ে ইউরোপের সঙ্গে পণ্য আমদানি-রপ্তানির ক্ষেত্রে রুল অব অরিজিনের ক্ষেত্রে কঠিন নীতিমালার মুখোমুখি হতে হবে। সেটি মোকাবিলায় ইউর দেশগুলোর পাশাপাশি যুক্তরাজ্যের সঙ্গে এফটিএ এবং পিটিএ স্বাক্ষর করা প্রয়োজন। যার মাধ্যমে অগ্রাধিকারমূলক সুবিধা নিয়ে ইউরোপের বাজারে বাংলাদেশি পণ্য রপ্তানি নিশ্চিত করা সম্ভব হবে। ইউরোপের উদ্যোক্তাদের বাংলাদেশের ইপিজেডগুলোতে বিশেষ করে ওষুধ, এপিআই এবং তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের আহ্বান জানান রিজওয়ান রাহমান।
ওয়েবিনারে স্ট্যাডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসির এজাজ বিজয়, গ্রামীণফোন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের সিইও এবং ব্যবস্থপনা পরিচালক জাভেদ আকতার, মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং বিজিএমইএর সাবেক সভাপতি ড. রুবানা হক এবং ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মমিন উদ-দৌলা প্রমুখ অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়