পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

শ্রীমঙ্গল পৌর মেয়র মহসীন মিয়া : আধুনিক ও পর্যটনবান্ধব একটি পৌরসভা উপহার দিতে চাই

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিকুল চক্রবর্তী, শ্রীমঙ্গল থেকে : ব্যবসাবাণিজ্য ও পর্যটনসমৃদ্ধ মৌলভীবাজারের শ্রীমঙ্গল পৌরসভা। ১৯৩৫ সালে মাত্র এক বর্গমাইল এলাকা নিয়ে প্রতিষ্ঠিত হয় এ পৌরসভাটি। বর্তমানে এটি দেশের প্রথম শ্রেণির একটি পৌরসভা, যার ভোটার সংখ্যা প্রায় ২০ হাজার। পৌরসভার বর্তমান মেয়র মহসীন মিয়া মধু গত পৌর নির্বাচনে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করেন। এর আগেও আরো দুই মেয়াদে তিনি পৌরপিতা হিসেবে দায়িত্ব পালন করেছেন।
মহসীন মিয়া মধু তার উন্নয়ন কর্মকাণ্ডের নানাদিক তুলে ধরেন ভোরের কাগজের এই প্রতিবেদকের কাছে। তিনি বলেন, প্রথম মেয়াদে দায়িত্ব নেয়ার পর পৌরসভার অনেক টাকা ঋণ ছিল। কিন্তু মেয়াদ শেষে ঋণ পরিশোধসহ বিভিন্ন উন্নয়ন করার পরও ৭০ লাখ টাকা উদ্বৃত রেখে যাই। পরবর্তী মেয়াদে যখন আবারো দায়িত্ব নিই তখনো ঋণ ছিল। বর্তমানে উল্লেখযোগ্যসংখ্যক উন্নয়নের পরও আর কোনো ঋণ নেই।’ শ্রীমঙ্গল পৌরসভাকে একটি মডেল পৌরসভা হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন বলে জানান তিনি।
মহসীন মিয়া মধু মেয়র হিসেবে দায়িত্ব নেয়ার পর মহসিন অডিটোরিয়াম কাম- কমিউনিটি সেন্টার নির্মাণ, পৌরসভার ভবন আধুনিকায়ন ও পৌরসভার সীমানা প্রাচীরের সৌন্দর্য বর্ধন, রাস্তার পাশে ফুটপাত নির্মাণ এবং যানজট নিরসনে রাস্তা প্রশস্ত করেন। কর্মসংস্থান ও পৌরসভার আয় বাড়ানোর লক্ষ্যে পোস্ট অফিস রোডে সাইফুর রহমান মার্কেট, স্টেশন রোডে মার্কেট নির্মাণ করেন তিনি।
এছাড়া সাগরদীঘিপাড়ে পাইকারি মাছের শেড নির্মাণ, বিশুদ্ধ পানি সরবরাহে পাম্প ও রাস্তায় পাইপলাইন স্থাপন, প্রতিটি রাস্তায় বৈদ্যুতিক সড়কবাতি স্থাপন তার অন্যতম আরেকটি উন্নয়ন। পাশাপাশি মেয়েদের স্বাবলম্বী ও সুশিক্ষিত করার লক্ষ্যে কিশোরী ক্লাব গঠন করে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।
পৌর এলাকার সব কবরস্থানের উন্নয়ন কাজসহ বিশেষ বরাদ্দের মাধ্যমে পৌর এলাকার বিভিন্ন মসজিদ, মন্দির ও শ্মশান ঘাটের উন্নয়নও করেছেন মহসীন মিয়া। পৌরসভার সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে ডাকবাংলা পুকুরপাড়ে টেরাকোটা, পৌর এলাকার স্টেশন রোড, নতুনবাজার ও সাগরদীঘি পাড়ে গণশৌচাগার, জনসাধারণের গোসলের জন্য ডাকবাংলা পুকুরপাড়ে দুটি ঘাটও নির্মাণ করেন তিনি।
এছাড়াও এর আগের মেয়াদে তিনি শ্রীমঙ্গলে দ্বিতল কাঁচাবাজার নির্মাণ করেন। পৌরসভার উন্নয়নে আরো কিছু প্রকল্প চলমান আছে বলে জানান মহসীন মিয়া। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ময়লা-আর্বজনা ফেলার ডাম্পিং স্টেশন স্থাপন, পৌর এলাকার জনগণের জন্য বিশুদ্ধ পানি সরবরাহে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরি, জলাবদ্ধতা দূর করা, সৌন্দর্য বর্ধনের কাজ, পরিচ্ছন্নকর্মীদের জন্য আধুনিক আবাসনের ব্যবস্থা, বাসস্ট্যান্ড নির্মাণ।
তিনি জানান, পৌর এলাকায় আরো পাবলিক টয়লেট নির্মাণ, বিনোদনের লক্ষ্যে পার্ক, পাবলিক লাইব্রেরি পুনঃস্থাপন, সুপেয় পানি সরবরাহে ওভারহেট ট্যাংক, ভেজিটেবল এগ্রিকালচার শেড নির্মাণসহ পৌর এলাকা দ্রুত সম্প্রসারণ করে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা হবে। একই সঙ্গে পৌর এলাকার হতদরিদ্র ও অসহায় মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্যে আরো বিভিন্ন উন্নয়নমূলক কাজ বাস্তবায়নেরও পরিকল্পনা গ্রহণ করেছেন তিনি। মহসীন মিয়া মধু নিজেকে দুর্নীতি মুক্ত রেখে জনপ্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। জনগণের রায়ে আগামীতেও নির্বাচিত হলে স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করে যাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়