পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের যৌথ উদ্যোগ : ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনার ওপর অনুশীলন শুরু

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাকার আর্মি গল্ফ ক্লাবে গতকাল মঙ্গলবার বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও মার্কিন সেনাবাহিনীর যৌথ উদ্যোগে ভূমিকম্প পরবর্তী অনুসন্ধান ও উদ্ধারবিষয়ক তিন দিনব্যাপী অনুশীলন শুরু হয়েছে। ডিসাস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড একচেঞ্জ বাংলাদেশ-২০২১ (উরংধংঃবৎ জবংঢ়ড়হংব ঊীবৎপরংব ধহফ ঊীপযধহমব – উজঊঊ) শীর্ষক এ অনুশীলনটি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন। আইএসপিআর।
এ অনুশীলনের মূল উদ্দেশ্য হলো- ভূমিকম্প তথা সব দুর্যোগ ব্যবস্থপনায় আন্তর্জাতিক পদ্ধতির ওপর সম্যক ধারণালাভ, দুর্যোগ মোকাবিলায় সমন্বিত প্রয়াস নিশ্চিতকরণের জন্য সব অংশীজনের মধ্যে সমন্বয় বাড়ানো, ভূমিকম্প মোকাবিলায় অনুসন্ধান ও উদ্ধার, যোগাযোগ, মেডিকেল শেল্টার ও ত্রাণ কার্যক্রম ইত্যাদির আলোকে দুর্যোগ ব্যবস্থাপনার গাইডলাইন চূড়ান্তকরণ ইত্যাদি। উদ্বোধনী অনুষ্ঠানে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার লে. জেনারেল ওয়াকার-উজ-জামান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, প্রশান্ত মহাসাগরীয় মার্কিন সেনাবাহিনীর গধলড়ৎ এবহবৎধষ জবমরহধষফ এ.অ ঘবধষ বক্তব্য রাখেন।
ভূমিকম্প দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক এ অনুশীলন বিগত ২০১০ সাল থেকে ঢাকায় অনুষ্ঠিত হয়ে আসছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্রবাহিনী বিভাগ ও ইউএস আর্মি প্যাসিফিক-এর যৌথ উদ্যোগে যথাযথ কোভিড-১৯ প্রটোকল অনুসরণপূর্বক অনুশীলনটি অনুষ্ঠিত হচ্ছে।
অনুশীলনে ২৩টি দেশের ১৪৭টি সংস্থার ৩০০-এর অর্ধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন। দেশগুলো হচ্ছে বাংলাদেশ, নেপাল, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান, ভূটান, মালদ্বীপ, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, তুরস্ক, ফিজি, মঙ্গোলিয়া, লাওস, কেনিয়া, জার্মানি, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, নাইজেরিয়া ও চীন।
অংশগ্রহণকারীরা দুর্যোগ ব্যবস্থাপনায় জড়িত বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও এনজিওসমূহকে প্রতিনিধিত্ব করছেন। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে অধ্যয়নরত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকরা এ অনুশীলনে অংশ নিচ্ছে। এবারের এই অনুশীলনের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জবংরষরবহপব ঞযৎড়ঁময চৎবঢ়ধৎবফহবংং’
এ অনুশীলন এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূমিকম্প দুর্যোগ মোকাবিলা সংক্রান্ত বৃহত্তম অনুশীলন। গতকাল অনুশীলনটির উদ্বোধন ও সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেইঞ্জ (ঝঁনলবপঃ গধঃঃবৎ ঊীঢ়বৎঃ ঊীপযধহমব – ঝগঊঊ) অনুষ্ঠিত হয়েছে যেখানে ঝঁনলবপঃ গধঃঃবৎ ঊীঢ়বৎঃ কর্তৃক ধারাবাহিক উপস্থাপনা/আলোচনা করা হয়। অনুশীলনের দ্বিতীয় দিন ঝগঊঊ এবং ঞধনষব ঞড়ঢ় ঊীবৎপরংব – ঞঞঢ অনুষ্ঠিত হবে যেখানে ভূমিকম্প আঘাত হানার পরবর্তী পরিস্থিতির আলোকে অংশগ্রহণকারীদের বিভিন্ন ঋঁহপঃরড়হধষ এৎড়ঁঢ় এ বিভক্ত করা হবে। ঞঞঢ এর মাধ্যমে উরংধংঃবৎ ওহপরফবহঃ গধহধমবসবহঃ ঞবধস –উওগঞ এবং দুর্যোগ ব্যবস্থাপনার অন্যান্য ফ্রেমওয়ার্কসমূহকে আরো শক্তিশালী করার সব চ্যালেঞ্জ এবং তা মোকাবিলার উপায়সমূহ চিহ্নিতকরণের প্রয়াস নেয়া হবে।
অন্যদের মধ্যে সামরিক ও অসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা, অংশগ্রহণকারী দেশসমূহের সামরিক উপদেষ্টা ও কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়