পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

দূতদের বিবৃতি বিতর্ক : এরদোয়ানের কড়া হুমকির মুখে পিছু হটল পশ্চিম

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তুরস্কে বিচারাধীন এক ব্যবসায়ীর মুক্তি দাবি করায় ক্ষুব্ধ আঙ্কারা যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূত বহিষ্কারের যে হুমকি দিয়েছিল তা এড়াতে সেসব দেশের দূতাবাসগুলো নতুন এক বিবৃতিতে বলেছে, তারা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার কূটনৈতিক কনভেনশন মেনে চলেন। তাদের এই ‘সুর বদলের’ পর গত সোমবার থেকে তুরস্ক ও তাদের পশ্চিমা মিত্রদের মধ্যকার কূটনৈতিক উত্তেজনাও অনেকটাই থিতিয়ে এসেছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।
গত সপ্তাহে তুরস্কে নিয়োজিত ১০ দেশের রাষ্ট্রদূত তুর্কি ব্যবসায়ী ও দাতা ওসমান কাভালার মুক্তি দাবি করে বিবৃতি দিয়েছিলেন। এর প্রতিক্রিয়ায় আঙ্কারা প্রথমে ওই রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়ে বিবৃতিটিকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে উল্লেখ করে। শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান জানান, তিনি ওই ১০ দেশের রাষ্ট্রদূতকে ‘তুরস্কে অগ্রহণযোগ্য ব্যক্তি’ (পার্সন নন গ্রাটা) ঘোষণা করতে পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন। আঙ্কারা শেষ পর্যন্ত ওই নির্দেশ বাস্তবায়ন করলে তুরস্ক ও পশ্চিমা দেশগুলোর মধ্যকার কূটনৈতিক উত্তেজনা কয়েক দশকের মধ্যে সবচেয়ে তীব্র হবে বলে আশঙ্কা ছিল পর্যবেক্ষকদের।
পরে গত সোমবার এক সংবাদ সম্মেলনে এরদোয়ান জানান, রাষ্ট্রদূতরা তাদের আগের বক্তব্য থেকে ‘পিছু হটেছেন’, তাদের ভবিষ্যতে আরো সতর্ক হতে হবে।
মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করার পর সংবাদ সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট বলেন, সংকট সৃষ্টি করা আমাদের উদ্দেশ্য নয়। আমরা চাই দেশের সার্বভৌমত্ব, মর্যাদা, আইন ও অধিকারের সুরক্ষা বজায় রাখতে। এরদোয়ান বলেন, আজ দূতাবাসগুলো নতুন একটি বিবৃতি দিয়েছে। আমাদের দেশ ও জাতির নামে অপবাদ দেয়া থেকে তারা পিছিয়ে এসেছে। কণ্ঠ চড়া থাকলেও এদিন এরদোয়ানের মন্তব্যে উত্তেজনা প্রশমিত করার চেষ্টার ইঙ্গিত পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রসহ ওই ১০ দেশের রাষ্ট্রদূতরা গত সপ্তাহে তুর্কি যে ব্যবসায়ী ও দাতার মুক্তি দাবি করেছিলেন, এরদোয়ানের সরকার সেই ওসমান কাভালাকে ২০১৩ সালে তুরস্কজুড়ে বিক্ষোভে অর্থায়ন ও ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানচেষ্টায় জড়িত থাকার দায়ে চার বছর ধরে আটকে রেখেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়