পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

চট্টগ্রামে ট্রিপল মার্ডার : মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির সাজা কমে যাবজ্জীবন

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রামের হাটহাজারীতে ২০০৩ সালে সংঘটিত চাঞ্চল্যকর ট্রিপল মার্ডার মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে আগে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আট আসামির মধ্যে তিনজনের সাজা বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত। নতুন করে দুজনকে খালাস দেয়ার পাশাপাশি বাকি তিন আসামির হাইকোর্টের দেয়া খালাসের রায় বহাল রাখা হয়েছে। এ সংক্রান্ত আপিলের শুনানি করে গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ সদস্যের বিচারপতির ভার্চুয়াল বেঞ্চ এ রায় দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আশরাফ-উজ জামান খান ও শিরিন আফরোজ। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ সাংবাদিকদের জানান, চট্টগ্রামের হাটহাজারীর বহুল আলোচিত ট্রিপল মার্ডার মামলায় আজ (গতকাল) চূড়ান্ত রায় ঘোষণা করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রায়ে বিচারিক আদলতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির সাজা (মোডিফিকেশন করে) কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল আদালত। সেইসঙ্গে বিচারিক আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আট আসামির মধ্যে তিনজনের সাজা বহাল রেখেছেন।
মামলার বিবরণে জানা যায়, চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকায় ২০০৩ সালে প্রকাশ্য দিবালোকে সন্ত্রাসীরা আবুল কাশেম, আবুল বশর ও বাদশা আলম নামে তিন সহোদরকে এলোপাতাড়ি কুপিয়ে ও গুলি করে হত্যা করে। এ ঘটনায় নিহতদের ভাই কাজি মফজল মাস্টার ২২ জনকে আসামি করে হাটহাজারী থানায় মামলা করেন। বিচার চলাকালীন একজন মারা গেলে আদালত বাকি ২১ আসামির পাঁচজনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর, আটজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড এবং অনাদায়ে দুবছর কারাদণ্ড ও বাকি আটজনকে খালাস দেয়ার নির্দেশ দেন।
এরপর মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে এলে ডেথ রেফারেন্স ও আপিল আবেদনের ওপর শুনানি নিয়ে সবাইকে খালাস দিয়ে রায় দেন উচ্চ আদালত। এরপর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। ওই আপিলের শুনানি করে আপিল বিভাগ এ চূড়ান্ত রায় ঘোষণা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়