পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

উৎসবমুখর ক্যাম্পাস চবির ভর্তি পরীক্ষা শুরু আজ

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ বুধবার থেকে। ৪টি ইউনিট ও ২টি উপইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছেন ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৭ জন শিক্ষার্থী। স্বাস্থ্যবিধির বিষয় মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় এবার প্রতিটি ইউনিটের পরীক্ষা কয়েকটি শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি শিফটে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী অংশ নেবেন।
এদিকে ভর্তি পরীক্ষাকে ঘিরে নিরাপত্তা বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে কঠোর নিরাপত্তার বলয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। নিরাপত্তায় থাকছে পুলিশ ও গোয়েন্দা সংস্থাসহ নিরাপত্তাবাহিনীর প্রায় সাত শতাধিক সদস্য। এ ছাড়া জেলা প্রশাসনের ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকবেন। গতকাল মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের উপাচার্যের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। সংবাদ সম্মেলনে চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান ও প্রক্টরিয়ার বডির সদস্যরা উপস্থিত ছিলেন।
চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এখন পর্যন্ত প্রশ্নফাঁস বা জালিয়াতির কোনো রেকর্ড নেই। আমরা এবার সব ধরনের ব্যবস্থা নিয়েছি। সবার সহযোগিতায় আমরা আশা করি, সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারব। তিনি বলেন, যাতায়াতে যাতে যানজট না হয় সেজন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছি। এ ছাড়া মেয়েদের হলগুলোতে পরীক্ষার্থীদের নারী অভিভাবকরা বিশ্রাম নিতে পারবেন।
চবি কর্তৃপক্ষ জানান, আজ ২৭ ও আগামীকাল ২৮ অক্টোবর ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ভর্তিযুদ্ধ। ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট, ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৫ নভেম্বর দুই উপইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ‘এ’ ইউনিটে পরীক্ষা দেবে ৬৮ হাজার ১১০ জন। ‘বি’ ইউনিটে ৪২ হাজার ৬৬৭ জন। ‘সি’ ইউনিটে ১৩ হাজার ৯১৮ জন। ‘ডি’ ইউনিটে ৫৪ হাজার ২৪৪ জন। ‘বি-১’ উপইউনিটে ২০২০ জন। ‘ডি-১’ উপইউনিটে ২ হাজার ৯০২ জন। সব পরীক্ষা একাধিক শিফটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা গতকাল মঙ্গলবার ক্যাম্পাসে আসতে শুরু করেন। কেউ শাটল ট্রেনে আবার কেউবা বাস-সিএনজি যোগে পৌঁছাচ্ছেন ক্যাম্পাসে। আর পরীক্ষার্থীদের আগমনে পুরো ক্যাম্পাস জুড়ে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়