ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

সালাহর হ্যাটট্রিকের রাতে পিএসজির হোঁচট

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবলপ্রেমীরা জানেন, লিভারপুল সমর্থকদের নয়নের মণি মোহাম্মদ সালাহ। বল পায়ে মাঠে মিসরীয় এ তারকা খেলোয়াড়ের দাপট নতুন কিছু নয়। এবার ক্রিশ্চিয়ানো রোনালদোদের ঘরের মাঠে তাদেরই নাস্তানাবুদ করে ছেড়েছে সালাহর লিভারপুল। ওল্ড ট্র্যাফোডে গতকাল দুই বড় দলের মধ্যে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। তবে দুই তারকার দ্বৈরথে রোনালদো ছিলেন বিবর্ণ। অন্যদিকে হ্যাটট্রিকের আলো ছড়ালেন সালাহ। এর ফলে লিভারপুল ৫-০ গোলে ম্যানচেস্টার বিপক্ষে জিতেছে। এদিন ম্যাচে পঞ্চম মিনিটে নাবি কেইতা দলকে এগিয়ে নেয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন দিয়োগো জটা। দুই অর্ধ মিলিয়ে ১২ মিনিটে হ্যাটট্রিক উপহার দেন সালাহ। শিষ্যদের এমন দাপুটে খেলা দেখে বেশ মুগ্ধ হয়েছেন ইয়ুর্গেন ক্লপ। তাছাড়া দারুণ এ জয়ে ৯ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে লিভারপুল। আর দুঃস্বপ্নময় হারে ১৪ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে ইউনাইটেড। ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে চেলসি। তৃতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ২০।
এদিকে রাতে অন্য ম্যাচে লিওনেল মেসি, নেইমার ও এমবাপ্পের মতো তারকাদের নিয়ে মাঠে নামে পিএসজি। কিন্তু তারা দারুণ কিছু সুযোগ পেয়েও গোল করেত পারেনি। উল্টো লিগ ওয়ানে অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে ১০ জন নিয়ে গোলশূন্য ড্র করে মাঠ ছাড়তে হয়েছে মাওরিসিও পচেত্তিনোর শিষ্যদের। তবে পুরো ম্যাচে পানির বোতল, চা-কফির কাপ নেইমারদের দিকে ছুড়ে মেরেছে মার্শেই ভক্তরা। ভাগ্যিস মাঠে তখন পুলিশ ও স্বেচ্ছাসেবক ছিল, যা সমর্থকদের ছুড়ে মারা উটকো জিনিসগুলোকে মাঠে আসতে বাধা দেয়। তাদের সৃষ্টি করা বেষ্টনীতে থেকেই শেষমেশ কর্নার নিতে হয়েছে নেইমারকে। মাঠে এমন ঘটনা ঘটতে পারে এ বিষয়ে কর্তৃপক্ষ আগে থেকেই জানত। তাই তো প্রস্তুতিটাও ছিল তেমনই। পিএসজি সমর্থকদের মাঠে আসতে দেয়া হয়নি। তবে একজন সমর্থক তো বেষ্টনী ভেঙে মেসির কাছে দৌড়েই চলে যাচ্ছিলেন, কিন্তু শেষ পর্যন্ত স্বেচ্ছাসেবকদের হস্তক্ষেপে তাকে আটকানো সম্ভব হয়।
এদিকে পিএসজি ১১ ম্যাচে নবম জয় ও প্রথম ড্রতে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। মার্শেই এক ম্যাচ বেশি খেলে তৃতীয় ড্রতে ১৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে অবস্থান করছে।
এছাড়া রিয়ালের বিপক্ষে ম্যাচ হেরে যাওয়ার পর সমর্থকদের হামলার শিকার হয়েছেন বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান। টানা দুই ম্যাচ জেতার সুখস্মৃতি নিয়ে এল ক্লাসিকোয় পা রেখেছিল বার্সা। করোনা মহামারির পর এই প্রথম দর্শক ভরা গ্যালারির সামনে খেলার সুযোগ পেয়েছিল দলটি। চিরপ্রতিদ্ব›দ্বীদের বিপক্ষে ম্যাচটার গুরুত্ব ছিল অনেক বেশি। সেই ম্যাচে জয় তুলে নেয়ার মরিয়া চেষ্টাই চালিয়েছে কাতালানরা। কিন্তু সফলতার দেখা পায়নি দলটি। রিয়ালের বিপক্ষে হেরেছে ২-১ গোলে। তবে এমন হারের পর সংবাদ সম্মেলন শেষ করে কোচ কোম্যান যখন বেরিয়ে যাচ্ছেন ঠিক তখনই সমর্থকদের একটা বিশাল ঝাঁক গিয়ে ছেঁকে ধরল তার গাড়িকে। কয়েকজন সমর্থক মিলে কোচের গাড়ির বনেটে-দরজায় ধাক্কাধাক্কি করলেন। এমন অপ্রীতিকর পরিস্থিতি এড়িয়ে রোনাল্ড কোম্যান বেরোতে পেরেছেন ভালোভাবেই। তার গাড়িতে ও শরীরে কোনো বড় ক্ষতি ছাড়াই সেখান থেকে বেরিয়ে পড়েন ডাচ এই কোচ।
এদিকে দুই অর্ধেই আধিপত্য ছিল লিভারপুলের। প্রথমার্ধে বিজয়ীরা বল দখলের পাশাপাশি আক্রমণ শাণিয়ে ৪ গোলে এগিয়ে গেছে। ম্যাচ ঘড়ির ৫ মিনিটে নেবি কেইতা প্রথম গোল করেন। প্রতি আক্রমণ থেকে মোহামেদ সালাহর অ্যাসিস্টেই নিখুঁতভাবে ফিনিশিং করেন গিনির মিডফিল্ডার। ১৩ মিনিটে আলেকজেন্ডার আরনল্ডের নিচু ক্রসে দিয়েগো জোতা ব্যবধান দ্বিগুণ করে নেন। এরপরের সময়টা শুধুই সালাহর। ৩৮ মিনিটে ফিরমিনোর সঙ্গে ওয়ান-টু খেলে তৃতীয় ও নিজের প্রথম গোলটি করেন মিসরীয় তারকা। প্রথমার্ধের যোগ করা সময়ের চতুর্থ মিনিটে চতুর্থ গোলটি পায় লিভারপুল। দিয়েগো জোতার অ্যাসিস্টে সালাহ সহজেই লক্ষ্যভেদ করেন। বিরতির আগে স্বাগতিকদের এমন অসহায় দৃশ্য দেখে অনেক সমর্থকই মাঠ ছাড়তে শুরু করেন। লিভারপুলের দুর্দান্ত দাপট অব্যাহত ছিল বিরতির পরেও। ৫০ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করেন সালাহ। মধ্য মাঠে পল পগবা বলের পজিশন হারিয়েছিলেন। হেন্ডারসন বল পেয়েই দিয়ে দেন সালাহকে। মিসরীয় এই ফরোয়ার্ড নিজের হ্যাটট্রিক পূরণ করতে সময় নেননি।
ইউনাইটেডের দুর্দশা আরো বাড়ে ৬০ মিনিটে। কেইতার সঙ্গে চ্যালেঞ্জে লাল কার্ড দেখেন পল পগবা। ভিডিও দেখে এই মিডফিল্ডারকে মার্চিং অর্ডার দেন রেফারি। যদিও এরপর আর কোনো গোল হজম করতে হয়নি স্বাগতিকদের। তবে ৮৩ মিনিটে কাভানির ফ্লিক ক্রসবারে লেগে প্রতিহত হলে ইউনাইটেডের এক গোল শোধ দেয়া হয়নি। তাতে ৫ গোলের মালা পরেই মাঠ ছাড়তে হয়েছে রেড ডেভিলদের।
এছাড়া কুঁচকির চোটের কারণে চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগের বিপক্ষে খেলতে পারেননি নেইমার। লিগ ওয়ানে অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে ঠিকই মাঠে ফিরেছেন। তবে তার ফেরাটা সুখকর হয়নি। মার্শেই ম্যাচ ঘড়ির ৪ মিনিটের সময় ভালো সুযোগ নষ্ট করে। যদিও অরক্ষিত অবস্থায় থেকে মিলিকের হেড পোস্টের বাইরে দিয়ে যায়। ১৪ মিনিটে পিএসজি অফসাইডের কারণে গোল পায়নি। ৮ মিনিট পর মার্শেইয়ের গোলও বাতিল হয় অফসাইডের কারণে। ২৬ মিনিটে দি মারিয়ার চিপে মেসির জোরালো হেড গোলকিপার লোপেজ ক্রস বারের ওপর দিয়ে বল পাঠিয়ে দিয়ে দলকে গোল হজম করতে দেননি। ৪১ মিনিটে মার্শেইয়ের আক্রমণ আশরাফ হাকিমি ফিরিয়ে দিয়ে দলকে ম্যাচে রাখেন। বিরতির পরও কোনও দল লক্ষ্যভেদ করতে পারেনি।
এদিকে রিয়াল-বার্সেলোনার মধ্যকার হাইভোল্টেজ ম্যাচে দুদল বল দখলে প্রায় সমানে সমান ছিল। ম্যাচের ২১ মিনিটে রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস বক্সে পড়ে গেলে পেনাল্টির আবেদন জানায় তারা। রেফারি তাতে কর্ণপাত করেননি। চার মিনিট পর সুযোগ আসে বার্সেলোনার। কিন্তু দিপাইয়ের অ্যাসিস্টে দেস্ত গোলকিপার কোর্তোয়াকে একা পেয়েও লক্ষ্যভেদ করতে পারেনি। ৩২ মিনিটে প্রতি আক্রমণ থেকে রিয়াল মাদ্রিদ লিড নেয় অবশেষে। রদ্রিগোর দারুণ পাসে ডেভিড আলাবা বুলেট গতির শটে লক্ষ্যভেদ করে দলকে এগিয়ে নেন। এক গোলে পিছিয়ে থেকে বার্সেলোনা ম্যাচে ফেরার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। বিশেষ করে বিরতির পর কৌতিনহো-দেস্তরা লক্ষ্যভেদ করতে পারলে অন্তত এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ার সুযোগ ছিল।
৪৮ মিনিটে কৌতিনহোর শট প্রতিহত করেন মিলিতাও। পরের মিনিটে ফাতির শট গোলকিপার কোর্তোয়া প্রতিহত করে দলকে ম্যাচে রাখেন। ৫৮ মিনিটে বার্সেলোনারও পেনাল্টি দাবি অগ্রাহ্য করেন রেফারি।
চার মিনিট পর করিম বেনজেমা ম্যাচে ভালো সুযোগ পেয়ে নষ্ট করেন। ফ্রান্সের এই তারকার শট গোলকিপার টের স্টেগেন শরীর দিয়ে রুখে দেন। ৭৩ মিনিটে দেস্ত সুযোগ পেয়েও সমতায় ফেরাতে পারেননি দলকে। তবে যোগ করা সময়ে দেখা দেয় নাটকীয় মুহূর্তের। চতুর্থ মিনিটে রিয়াল মাদ্রিদ এগিয়ে যায় আবারো। লুকাস ভাসকেস ৬ গজ দূরত্ব থেকে গোলকিপার টের স্টেগেনকে পরাস্ত করেন। ম্যাচের উত্তেজনা কিন্তু তখনও বাকী! ফাতির জায়গায় আগুয়েরো নেমেই বার্সেলোনার জার্সিতে প্রথম গোলের দেখা পেলেন। যোগ করা সময়ের সপ্তম মিনিটে দেস্তের ক্রসে আগুয়েরো জাল খুঁজে নেন। তবে এক গোল শোধ দেয়া হলেও বার্সেলোনার হার এড়ানো যায়নি। নিজেদের মাঠে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরেই মাঠ ছাড়তে হয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়