ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

বড়পুকুরিয়ার কয়লা : প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় উত্তোলন চুক্তি

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দিনাজপুরের বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলনে চীনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির বিষয়টি এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ইতোমধ্যেই ক্রয় কমিটিতে এই বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে।
বড়পুকুরিয়া কোলমাইনিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুজ্জামান খান জানান, খনি থেকে কয়লা উত্তোলনে চীনা প্রতিষ্ঠনের সঙ্গে চুক্তির বিষয়ে গত ২২ সেপ্টেম্বর ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমতি দিয়েছে। বিদ্যুৎ ও জ¦ালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইনের আওতায় মন্ত্রিসভা কমিটি এ কাজ দেয়। কিন্তু তারপরও এখন পর্যন্ত কোনো চুক্তি হয়নি। পুরো বিষয়টি এখন প্রধানমন্ত্রীর দপ্তরে রয়েছে। সরকারপ্রধান হিসেবে প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গে চীনের এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি করা হবে।
জানা গেছে, চীনের এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়াম বড়পুকুরিয়া কয়লাখনি থেকে কয়লা উত্তোলন করে আসছে। গত আগস্ট মাসে তৃতীয় দফায় চুক্তির মেয়াদ শেষ হয়। এরপর নতুন করে আরো ছয় বছরের জন্য চুক্তির উদ্যোগ নেয়া হয়। ২২ সেপ্টেম্বর চুক্তির বিষয়টি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ওঠানো হলে এই কমিটি নতুন করে চুক্তির জন্য অনুমোদন দেয়। আগামী ছয় বছরের জন্য এই কাজে এক হাজার ৪৯ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮২ টাকা খরচ হবে। বিদ্যুৎ ও জ¦ালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইনের আওতায় এই অনুমোদন দেয়া হয়। বড়পুকুরিয়া কোলমাইনিং কোম্পানির (বিসিএমসিএল) সঙ্গে এই চুক্তি হবে একটানা চতুর্থ মেয়াদের চুক্তি। এবারের চুক্তিতে উত্তোলন খরচ বেড়েছে। প্রতি টন কয়লা তুলতে আগে চীনকে ৮১ ডলার দিতে হতো। নতুন চুক্তি হলে তা হবে ৯০ ডলার।
আরো জানা যায়, বিদ্যুৎ ও জ¦ালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইনের আওতায় কয়লাখনিতে নতুন রোডওয়ে নির্মাণেরও অনুমোদন দেয়া হয়েছে। এখন চুক্তির বিষয়টি প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়