ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

প্রবাসী বাংলাদেশিদের জন্য এনআইডি ছাড়াই পাসপোর্ট

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আছাদুজ্জামান : বিশ্বের ৮০ দূতাবাসের অধীনে বাংলাদেশের প্রায় এক কোটি মানুষ পেশাগত কারণে দেশের বাইরে অবস্থান করছেন। এসব প্রবাসী বাংলাদেশির চাহিদা বিবেচনায় রেখে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে জাতীয় পরিচয় পত্র (এনআইডি) ছাড়াই পাসপোর্ট দিচ্ছে। এনআইডি পেতে দীর্ঘসূত্রিতার কারণে সম্প্রতি এ সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। কোনো রকম ভোগান্তি ছাড়াই পাসপোর্ট পাচ্ছেন তারা। প্রবাসী বাংলাদেশিরা দেশের অর্থনীতিতে বড় ধরনের অবদান রাখায় পাসপোর্ট অধিদপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে।
সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় ই-পাসপোর্টের পাশাপাশি এমআরপির কার্যক্রমও চালিয়ে যাচ্ছে পাসপোর্ট অধিদপ্তর। ইতোমধ্যে বিদেশের পাঁচটি কূটনৈতিক মিশনে এনরোলমেন্টের কার্যক্রম শুরু হয়েছে। গত ৬ সেপ্টেম্বর জার্মানির বার্লিন এবং ১৩ সেপ্টেম্বর গ্রিসের এথেন্সে বাংলাদেশ দূতাবাসে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ুব চৌধুরী এ কার্যক্রম উদ্বোধন করেন।
অপরদিকে ই-পাসপোর্টের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান গত ১৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক, ১৫ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসি ও ২১ সেপ্টেম্বর লস্এঞ্জেলসে ই-পাসপোর্টের এনরোলমেন্ট কার্যক্রম উদ্বোধন করেন। বাকি ৭৫টি মিশনে ই-পাসপোর্ট চালু হওয়ার আগ পর্যন্ত এমআরপির কার্যক্রম চলবে বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে।
প্রবাসী ইখলাস উদ্দিনের জাতীয় পরিচয়পত্র নেই। মধ্যপ্রাচ্য থেকে আসা এই প্রবাসী পাসপোর্ট রি-ইস্যু করতে আসেন অধিদপ্তরে। এনআইডি ছাড়া কীভাবে পাসপোর্ট রি-ইস্যু হবে জানতে চাইলে তিনি ভোরের কাগজকে বলেন, দীর্ঘদিন বিদেশে অবস্থান করার কারণে আমার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হয়নি। কিন্তু ভিসা ও পাসপোর্টের মেয়াদ কম থাকায় জন্ম সনদ নিয়ে এসেছি পাসপোর্ট জমা দিতে। জমা হয়ে গেছে। এখন বিতরণের দিন এসে পাসপোর্টটি নিয়ে যাব।
এক প্রশ্নের জবাবে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক ভোরের কাগজকে বলেন, প্রবাসী বাংলাদেশিরা দেশের অর্থনীতিতে বড় ধরনের অবদান রাখছেন, তাই আমরা তাদের অগ্রাধিকার ভিত্তিতে পাসপোর্ট দিচ্ছি। যাতে তারা নির্বিঘেœ পাসপোর্ট সেবা নিতে পারেন সে ব্যাপারে আমরা তৎপর। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু বলেন, প্রবাসীরা আমাদের অর্থনীতির চাকা সচল রাখে। তাই আমরা তাদের জন্য সর্বোচ্চ সেবা নিশ্চিতে কাজ করছি।
এদিকে বিভাগীয় পাসপোর্ট অফিস ঢাকার (আরপিও) পরিচালক মোহাম্মদ তৌফিকুল ইসলাম বলেন, আমরা প্রবাসী বাংলাদেশিদের সর্বোচ্চ প্রধান্য দিয়ে পাসপোর্ট সেবা দিচ্ছি। এটা তাদের নাগরিক অধিকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়