ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

নিষেধাজ্ঞা শেষে পদ্মায় ইলিশ ধরা শুরু

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাঘা (রাজশাহী) প্রতিনিধি : ২২ দিনের নিষেধাজ্ঞার পর গতকাল (সোমবার) মধ্যরাতে পদ্মায় আবার ইলিশ শিকারে নেমেছেন জেলেরা। ৩ অক্টোবর রাত ১২টা থেকে ২২ দিন ইলিশ শিকারে নিষেধাজ্ঞা শুরু হয়েছিল।
উপজেলা মৎস্য অধিদপ্তরের দাবি, গত বছরের মতো এবারো অভিযান চালিয়ে ২২ দিনে ৯ লাখ ৩০ হাজার টাকা মূল্যের ৪৭ হাজার মিটার জাল, ৮ কেজি ইলিশ মাছ ও ৬টি মোবাইল কোর্ট পরিচালনা করে একজনের নামে মামলা এবং দুই হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এবার অভিযান পরিচালনা করা হয়েছে ৫৮টি। এছাড়া মাছঘাট, বাজার ও আড়ত পরিদর্শন করেছেন।
তবে ভিন্নমত পোষণ করে পদ্মা পাড়ের স্থানীয় লোকজন জানান, মৎস্য অধিদপ্তর নদীতে অভিযান চালালেও প্রতি বছরের মতো এবারো নিষেধাজ্ঞা অমান্য করে বেপরোয়াভাবে ইলিশ নিধন করা হয়েছে। মালিক ও স্থানীয় কতিপয় নেতাসহ কয়েকজন জনপ্রতিনিধি প্রতি বছরের মতো এবারো বেপরোয়া ছিলেন। জাল ও মাছ আটক করলেও ইলিশ নিধনের দায়ে কারাদণ্ড দেয়া হয়েছে অনেক কমসংখ্যক জেলেকে।
চকরাজাপুর ইউনিয়নের মৎস্যজীবী সমিতির সভাপতি ওলিউর রহমান জানান, জেলে সমিতির লোকজন ছাড়াও বাইরের লোকজন নিষেধাজ্ঞার মধ্যে পদ্মায় ইলিশ শিকার করেছে। জাটকা ইলিশ মাছ বিক্রি হয়েছে ৩০০ টাকা কেজি দরে। আর কেজির ওপরে ইলিশ বিক্রি হয়েছে এক হাজার টাকা থেকে এক হাজার ২০০ টাকা দরে। তবে এ বছর নদীতে ইলিশ ধরা পড়েছে কম।
স্থানীয় তমসু মোল্লা বলেন, নদী তীরবর্তী জনপ্রতিনিধি ও নেতাদের অসহযোগিতার কারণে পুরোপুরি সফল হওয়া যায়নি। ইউপি চেয়ারম্যান আজিজুল আজম বলেন, ইলিশ নিধন বন্ধ রাখতে প্রশাসনের চেষ্টা ছিল। উপজেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন, নিষেধাজ্ঞা কার্যকর করতে ৬০ ভাগ সফল হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়