ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

চীনের আইনি কড়াকড়ি : হংকং থেকে পাততাড়ি গোটালো অ্যামনেস্টি

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনের চাপিয়ে দেয়া জাতীয় নিরাপত্তা আইনের ঝুঁকির কারণে হংকংয়ে কার্যালয় বন্ধ করে দিচ্ছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলেছে, চীনের এ আইনের কারণে হংকংয়ে তাদের কাজ চালিয়ে যাওয়া কার্যত অসম্ভব হয়ে পড়েছে। বিবিসি জানায়, অ্যামনেস্টি ৪০ বছরেরও বেশি সময় ধরে হংকংয়ে কাজ করে আসছে। বর্তমানে সেখানে তাদের দুটি কার্যালয় সচল আছে।
একটি কার্যালয় থেকে শহরের ওপর এবং অন্যটি থেকে বিস্তৃতভাবে গোটা অঞ্চলের ওপর নজর রাখা হয়। এর মধ্যে স্থানীয় পর্যায়ের কার্যালয়টি বন্ধ হয়ে যাবে আগামী ৩১ অক্টোবরে। আর আঞ্চলিক কার্যালয় এ বছরের শেষ দিকে সরিয়ে নেয়া হবে। চীনের চাপিয়ে দেয়া জাতীয় নিরাপত্তা আইনের আওতায় বিচ্ছিন্নতা, ধ্বংসাত্মক কর্মকাণ্ড, সন্ত্রাস এবং বিদেশি শক্তির সঙ্গে আঁতাতকে অপরাধ হিসেবে গণ্য করা হচ্ছে। সমালোচকরা বলছেন, ভিন্নমত দমন করতে এ আইন করা হয়েছে। অন্যদিকে চীন বলছে, এ আইন করা হয়েছে সেখানকার স্থিতিশীলতা রক্ষার জন্য। অ্যামনেস্টির আন্তর্জাতিক পরিচালনা পরিষদের চেয়ারপারসন আনজুলা মায়া সিং বাইস এক বিবৃতিতে বলেন, এ আইনের আওতায় দমন-পীড়নের কারণে এ বছর হংকংয়ে কমপক্ষে ৩৫টি গ্রুপকে ভেঙে দেয়া হচ্ছে।
তিনি বলেন, হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইনের কারণে অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ আইনের ফলে সেখানে মারাত্মক প্রতিহিংসামূলক হামলার শিকার হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।
ফলে অবাধে কাজ করা কোনো মানবাধিকার সংস্থার পক্ষে কার্যত অসম্ভব হয়ে পড়েছে। মায়া সিং বাইস আরো বলেন, সেখানে বিরাজ করছে এক নিষ্পেষণমূলক পরিবেশ। এ আইনের ফলে সৃষ্টি হয়েছে এক অনিশ্চিত অবস্থা। কোন কর্মকাণ্ড সেখানে অপরাধ হিসেবে গণ্য হবে, আর কোনটি হবে না, তা বোঝা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়