ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

ক্রিকেটে নামিবিয়া-স্কটল্যান্ডের উত্থান

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপ মানেই চমকের দেখা মিলবে। এ বিষয়টির কখনো কোনো হেরফের হয়নি। এখন চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। এবারের বিশ্বকাপের শুরুতেই দেখা মিলল চমকের। আর এ চমকটি দেখাল আইসিসির দুই সহযোগী দেশ নামিবিয়া ও স্কটল্যান্ড। এটি তারা করেছে বিশ্বকাপের সুপার টুয়েলভে জায়গা করে নিয়ে।
একই সঙ্গে দুটি সহযোগী দেশের উত্থান দেখল এবার ক্রিকেট বিশ্ব। বিশেষ করে নামিবিয়ার কথা বলতে হয়। তারা এবারের বাছাইপর্বে খেলে গ্রুপ-এ তে। এই গ্রুপে তাদের সঙ্গে ছিল দুই টেস্ট খেলুড়ে দেশ শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। বলতে গেলে বেশ কঠিন গ্রুপেই পড়ে তারা। সেখান থেকে সুপার টুয়েলভে তারা জায়গা করে নিয়েছে। বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েই ইতিহাস গড়ে নামিবিয়া। এবারের বিশ্বকাপের বাছাইপর্বে যে আটটি দেশ অংশগ্রহণ করে তার মধ্যে নামিবিয়া ছিল র‌্যাঙ্কিংয়ের দিক দিয়ে সবচেয়ে পিছিয়ে থাকা দেশ। বিশ্বকাপের এবারের আসরের আগে আরো দুইবার বাছাইপর্ব হয়েছে। সেটি ২০১৪ ও ২০১৬ সালে। কিন্তু আগের দুই বাছাইপর্বে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা দেশ মূল পর্বে জায়গা করে নিতে পারেনি। কিন্তু এবার নামিবিয়া এমন কীর্তি করে দেখিয়েছে। এর মাধ্যমে তারা ইতিহাসেরই অংশ হয়ে গেল।
বিশ্ব ক্রিকেটে নামিবিয়া খুব বেশি অপরিচিত নাম নয়। ২০০৩ ওয়ানডে বিশ্বকাপে প্রথমবার বিশ্বমঞ্চে খেলে দেশটি। যদিও বিশ্বমঞ্চে অভিষেক সুখকর হয়নি তাদের। ৬ ম্যাচের সবটিতে হারে তারা। ১০০ রানের নিচে অলআউট হওয়ার লজ্জা পেতে হয়ে দুইবার। ১৮ বছর পর আরেকটি বিশ্বমঞ্চে অভিষেক হয় আফ্রিকার দেশ নামিবিয়ার। টি-টোয়েন্টি বিশ্বকাপে অভিষেকেই ইতিহাস গড়েছে।
নামিবিয়ার অবস্থানটা হলো দক্ষিণ আফ্রিকার পাশে। দেশটিও অনেক বিশাল। কিন্তু তাদের জনসংখ্যা মাত্র ২৫ লাখ। দেশটিতে হাতেগোনা কয়েকজন ক্রিকেট খেলে থাকেন। শোনা গেছে নামিবিয়া এবারের বিশ্বকাপ দল সাজিয়েছে মাত্র ১৮ জন ক্রিকেটার থেকে। সব মিলিয়ে নামিবিয়ার সুপার টুয়েলভে জায়গা করে নেয়ার বিষয়টিই তাদের জন্য সবচেয়ে বড় অর্জন। আয়ারল্যান্ডকে বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে হারিয়ে যখন সুপার টুয়েলভে জায়গা করে নেয় তখনই নামিবিয়ার অধিনায়ক এরাসমুাস বলেছিলেন এটাই তাদের ক্যারিয়ারের সবচেয়ে বড় প্রাপ্তি। এ ব্যাপারে তখন তিনি বলেছিলেন ‘আমাদের দেশটা ছোট, ক্রিকেটও খেলে অনেক কম মানুষ। এ সাফল্যের পর আমাদের গর্বিত হওয়া উচিত। এটাই আমাদের সেরা সাফল্য।’
নামিবিয়াকে সুপার টুয়েলভে পৌঁছে দিতে বড় অবদান রাখেন ডেডিভ ভিসা। তিনি নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ইনিংস খেলেন। তিনি ২০১৬ বিশ্বকাপেও খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার হয়ে। কিন্তু এবার দেশ বদলে তিনি খেলছেন নামিবিয়ার হয়ে। আর এখন তাকে ঘিরেই সুপার টুয়েলভে ভালো কিছু করার স্বপ্ন দেখছে নামিবিয়া। সুপার টুয়েলভে জায়গা করে নেয়ার পর এ ব্যাপারে এরাসমুস বলেছিলেন, ‘দলের বিপদের সময় সব সময়ই আমি চাই দলের সিনিয়র ক্রিকেটাররা ভালো খেলুক। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে সেটিই হয়েছে। আশা করছি সুপার টুয়েলভেও একই ব্যাপার ধরে রাখব আমরা।’
অপরদিকে স্কটল্যান্ডের গল্পটাও অনেকটা একইরকম। যদিও বিশ্বকাপে তারা নিয়মিত খেলে। কিন্তু কখনো এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কখনো কোনো ম্যাচে জয় পাওয়া হয়নি তাদের। কিন্তু এবার বাছাইপর্বে তারা প্রথম ম্যাচেই হারিয়ে দেয় বাংলাদেশকে। সবাই ভেবেছিল হয়তো স্কটল্যান্ড টাইগারদের হারিয়ে অঘটনের জন্ম দিয়েছে। কিন্তু না। তারা বাছাইপর্বের পরবর্তী দুই ম্যাচে যথাক্রমে পাপুয়া নিউ গিনি ও ওমানকে হারিয়ে দেয়। ওমানের বিপক্ষে শেষ ম্যাচটি তো তাদের জন্য বাঁচা মরার ম্যাচে পরিণত হয়। সেই ম্যাচটিতে শক্তিশালী ওমানকে তারা দাপুটের সঙ্গে হারিয়ে দেয়। এর মাধ্যমে প্রথমবারের মতো আইসিসির কোনো টুর্নামেন্টের দ্বিতীয় পর্বে জায়গা করে নেয়া স্কটিশরা। তারাও এখন স্বপ্ন দেখছে টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতে ভালো কিছু করবে।
:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়