টি-টোয়েন্টি বিশ্বকাপের সফল পাঁচ অধিনায়ক : তাইফ রহমান রাফি

আগের সংবাদ

সড়কে নেই ‘ডিজিটাল’ ছোঁয়া

পরের সংবাদ

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে দেশজুড়ে নানা কর্মসূচি

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে সারাদেশে নানা কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল শনিবার অনুষ্ঠিত কর্মসূচির মধ্যে ছিল মানববন্ধন, অবস্থান কর্মসূচি, প্রতিবাদ সমাবেশ, গণঅনশন ও বিক্ষোভ মিছিল। এতে বক্তারা সারাদেশে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে অগ্নিসংযোগ, লুটপাট ও বর্বোরচিত হামলার প্রতিবাদ জানিয়ে এর সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
ঠাকুরগাঁও : শহরের জজ কোট চত্বরে গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি পালন করা হয়। পরে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। বাংলদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার আয়োজনে কর্মসূচিতে জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তপন কুমার ঘোষের সভাপতিত্বে বক্তব্য দেন- ঠাকুরগাঁও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রবীর কুমার গুপ্ত বুয়া, সদর উপজেলা শাখার সভাপতি অশোক কুমার দাস, সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক এড. অতুল প্রসাদ রায়, পৌর শাখার সভাপতি দীপেন ঝা, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ পৌর শাখার সাধারণ সম্পাদক ডা. শুকদেব দাস, পূজা উদযাপন পরিষদের পৌর শাখার সভাপতি গোবিন্দ ঘোষ, সাধারণ সম্পাদক দ্রৌপদী দেবী আগারওয়ালা প্রমুখ।
পাবনা : জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের উদ্যোগে মানববন্ধন অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বেলা সাড়ে ১১টার দিকে শহরের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বরের সামনে এ কর্মসূচি চলাকালে সংগঠনের সভাপতি চন্দন কুমার চক্রবর্র্তীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিনয় জ্যোতি কুণ্ডুর পরিচালনায় বক্তব্য দেন- কলামিস্ট একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাদল ঘোষ, পূজা উদযাপন পরিষদ সদর উপজেলা শাখার সভাপতি প্রভাষ ভদ্র, সাধারণ সম্পাদক কমল চন্দ্র দাস, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সদর উপজেলা শাখার সভাপতি সমিরন সাহা, সাধারণ সম্পাদক গোপাল চক্র বর্ত্তী, পৌর শাখার সভাপতি স্বাধীন বিশ্বাস প্রমুখ। কর্মসূচি চলাকালে একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এড. আব্দুল আহাদ বাবু, সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিরোধ কমিটির আহ্বায়ক আব্দুল্লা আল মামুন। এদিকে একই দাবিতে সকালে শহরের আব্দুল রোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করে হিন্দু যুব ও ছাত্র মহাজোট সদর উপজেলা শাখা।
খাগড়াছড়ি : বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে শহরের শাপলা চত্বরে আয়োজিত কর্মসূচিতে সংগঠনের সদস্যরা ছাড়াও বিভিন্ন প্রতিবাদী মানুষ অংশ নেন। এ সময় বক্তারা ভেঙে দেয়া মন্দির ও বাড়িঘর নির্মাণ করে দেয়াসহ জানমালের ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ দেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান।
হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ জেলা আহ্বায়ক সজল বরন সেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন- হিন্দু জাগো পরিষদের আহ্বায়ক তুষার ধর, সনাতন সমাজকল্যাণ পরিষদের সুজিত দাশ, ত্রিপুরা সনাতনী গীতা সংঘের অর্পণ বিকাশ ত্রিপুরা, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সদস্য সচিব তাপস ত্রিপুরা ও সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান মণিন্দ্র লাল ত্রিপ্ররা প্রমুখ।
বরিশাল : নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বরে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ বরিশাল জেলা ও মহানগর কমিটির আয়োজনে প্রতীকী অনশন ও বিক্ষোভ সমাবেশ করা হয়। জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ও সিনিয়র সাংবাদিক এড. মানবেন্দ্র বটব্যালের সভাপতিত্বে কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বক্তব্য রাখেন।
এর পূর্বে বিক্ষোভ সমাবেশে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন- বরিশাল জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক এমপি এড. তালুকদার মো. ইউনুস, বরিশাল মহানগর আওয়ামী লীগ সভাপতি ও পাবলিক প্রসিকিউটর এড. এ কে এম জাহাঙ্গীর হোসাইন, জাসদ (ইনু) বরিশাল জেলা সাধারণ সম্পাদক এড. আ. হাই মাহাবুব, কমিউনিস্ট পার্টি বরিশাল জেলা সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ বরিশাল জেলা সাধারণ সম্পাদক এড. হিরন কুমার দাস মিঠু, টিইউসি বরিশাল জেলা সাধারণ সম্পাদক এড. এ কে আজাদ, বরিশাল জেলা পূজা উদযাপন পরিষদ সাধারণ সম্পাদক মানিক মুখার্জি, মহানগর সভাপতি তমাল মালাকার, ইসকন সাধারণ সম্পাদক বলরাম প্রভূ প্রমুখ।
এর আগে সকাল থেকেই বরিশালের দশটি উপজেলা থেকে বিভিন্ন কমিটির ব্যানার-প্ল্যাকার্ড হাতে মিছিল নিয়ে হিন্দু সম্প্রদায়ের সদস্যরা সদর রোডে সমাবেশস্থলে আসেন। পরে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ প্রতীকী অনশনের সভাপতি মানবেন্দ্র বটব্যালকে পানি পান করিয়ে অনশন ভঙ্গ করান। সমাবেশ শেষে নগরীর বিভিন্ন সড়কে একটি গণমিছিল বের করে। মিছিলটি গির্জা মহল্লা, চকবাজার, কাটপট্টি হয়ে পুনরায় সমাবেশস্থল টাউন হল চত্বরে এসে শেষ হয়।
মাগুরা : সকালে মাগুরায় গণঅনশন ও বিক্ষোভ করেছে জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। সকাল ৬টা থেকে স্থানীয় নোমানী ময়দান শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত কর্মসূচিতে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সভাপতি এড. সঞ্জিত কুমার বিশ্বাস। সংগঠনের সাধারণ সম্পাদক রাজেশ চন্দ্র গোপালের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক স্বপ্না বিশ্বাস, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এড. প্রদ্যুত কুমার সিংহ, পূজা পরিষদের জেলা শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য বাসুদেব কুণ্ডু, নান্দুয়ালী নিতাই গৌর গোপাল সেবাশ্রমের অধ্যক্ষ চিন্ময়ানন্দ দাস ব্রহ্মচারী, গীরিধারী আশ্রমের মহাজার অসিম দাস, বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় সদস্য ও মাগুরা সাতদোহা ন্যাংটা বাবা আশ্রমের সভাপতি লিপিকা দত্তসহ অন্যরা। পরে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
নোয়াখালী ও বেগমগঞ্জ : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলার বেগমগঞ্জ উপজেলার চৌমুহনীতে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ ইসকন, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ জেলা শাখা ও শ্রীশ্রী রাধা মাদব জিউর মন্দিরসহ বিভিন্ন ব্যানারে গণঅনশন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল পালন করা হয়। সকালে বিভিন্ন মন্দিরের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে চৌমুহনী শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে। পরে মন্দিরগুলোতে গিয়ে গণঅনশন ও সমাবেশ করেন তারা। এ সময় উপস্থিত ছিলেন- হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ জেলা শাখার সভাপতি বিনয় কিশোর রায়, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মাখন লাল দাস, সহসভাপতি তপন চন্দ্র মজুমদারসহ জেলা ও উপজেলা পর্যায়ের সনাতন নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়