নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

রংপুর বিভাগ : কোল্ড স্টোরেজের অর্ধেক আলুই অবিক্রীত

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রংপুর : রংপুর বিভাগের কোল্ড স্টোরেজগুলোতে রাখা আলু তুলছেন না কৃষকরা। বাজারে দাম কম থাকায় সংরক্ষিত ৫০ শতাংশ আলুই অবিক্রীত অবস্থায় পড়ে রয়েছে। এতে করে লোকসানের মুখে পড়েছেন হিমাগার মালিকরা।
গতকাল শুক্রবার ‘হিমাগারগুলোতে সংরক্ষিত আলুর সার্বিক পরিস্থিতি ও আগামী সংরক্ষণ মৌসুমে করণীয়’ বিষয়ে রংপুর বিভাগীয় হিমাগার মালিকদের এক মতবিনিময় সভায় এ তথ্য তুলে ধরেন বক্তারা। রংপুর চেম্বার ভবনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন চেম্বার সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু।
হিমাগার মালিকরা বলেন, সারাদেশে করোনায় হোটেলসহ সব কিছু বন্ধ থাকায় রংপুর বিভাগের ৮০টি কোল্ড স্টোরেজের ৫০ শতাংশ আলুই পড়ে রয়েছে। বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতি হলেও খরচের তুলনায় বাজারে দাম কম থাকায় অনেক কৃষক ও ব্যবসায়ী হিমাগার থেকে আলু তুলছেন না। ফলে রংপুর বিভাগের হিমাগারে শেডভর্তি আলু পড়ে আছে। তাই সংরক্ষিত আলু দুই মাসের মধ্যে বাজারজাত করতে না পারলে আনুমানিক হাজার কোটি টাকা লোকসানের আশঙ্কা করছেন হিমাগারের মালিকরা।
অনুষ্ঠানের প্রধান অতিথি এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি, মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, চলতি মৌসুমের আলু বাজারজাতকরণের আর মাত্র দুই মাস বাকি। এর মধ্যে সংরক্ষিত আলু বাজারজাত না হলে বিপুল পরিমাণ অবিক্রীত থাকবে। সেগুলো ফেলে দেয়া ছাড়া উপায় থাকবে না।
তিনি বলেন, উৎপাদন খরচের তুলনায় বাজারমূল্য কম হওয়ায় হিমাগার থেকে আলু বের করতে এখন অনীহা দেখাচ্ছেন কৃষক ও ব্যবসায়ীরা। ১০ বছরের মধ্যে ছয় বছরই লোকসান দিয়ে হিমাগার মালিকরা পথে বসার উপক্রম হয়েছেন। তাই তিনি ভর্তুকি দিয়ে হিমাগার মালিকদের ক্ষতি পুষিয়ে দিতে সরকারের প্রতি আহ্বান জানান। মতবিনিময় সভায় রংপুর বিভাগের আওতাধীন রংপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা জেলার হিমাগারের মালিক-প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়