নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

উদ্ধারে তৎপর পুলিশ : শিবচরে শতবর্ষের প্রাচীন নিদর্শন চুরি

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি : মাদারীপুরের শিবচরের দত্তপাড়া ইউনিয়নের মগড়া পুকুরপাড় গ্রামের খবির উদ্দিন মৌলভীর বাড়ির শতবর্ষ আগের একটি পিতলের ডেক চুরি হয়ে গেছে।
প্রাচীন এই নিদর্শন চুরির ঘটনায় শিবচর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। জানা যায়, গতকাল শুক্রবার ফজরের নামাজের সময় মৌলভী বাড়ির হাবিব মুন্সী মসজিদে এসে দেখেন ডেকটি নেই। ডেক যেখানে রাখা ছিল ওই ঘরের একটি খুঁটি ভেঙে ডেকটি কে বা কারা যেন চুরি করে নিয়ে গেছে। বিষয়টি জানিয়ে পুলিশকে খবর দেয়া হয়।
সকালে দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্র থেকে একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে।
পুলিশ স্থানীয় একটি বাড়ির সিসি ক্যামেরার অস্পষ্ট ফুটেজ পর্যবেক্ষণ করে দেখতে পায়, রাত ৩টার দিকে একটি ব্যাটারিচালিত ভ্যানে করে কাপড়ে ঢাকা ডেকসদৃশ কিছু একটা নিয়ে যাচ্ছে ৩-৪ জন লোক। ধারণা করা হচ্ছে, ভ্যানে করেই ডেকটি চুরি করে নিয়ে যায় চোর চক্র। মৌলভী বাড়ির পীর প্রয়াত খবির উদ্দিন মৌলভীর নাতি হাবিব মুন্সী বলেন, ফজরের নামাজের সময় মসজিদে এসে দেখি ডেকটি নেই। ডেক যেখানে রাখা ছিল ওই ঘরের একটি খুঁটি ভেঙে ডেকটি বের করেছে। ডেকটি একশ বছর আগের। মসজিদের পাশেই রাখা ছিল। অনেক দূর থেকে অসংখ্য মানুষ এটি দেখতে আসতেন।
তিনি জানান, মাওলানা খবির উদ্দিন আহমেদ আল কাদেরী প্রায় ১০০ বছর আগে বাগদাদ থেকে ডেকটি এনেছিলেন। তার মাজারের পাশে একটি খোলা ঘরে এটি রাখা ছিল দর্শনার্থীদের জন্য।
বিশাল এই ডেকটি দেখতে দূর-দূরান্ত থেকে অনেক লোক আসতেন। স্থানীয়দের ভাষ্য অনুযায়ী, ডেকটির ওপর খোদাই করা লেখা দেখে ধারণা করা হয় এটি বাগদাদ থেকে আনা।
ডেকটির উচ্চতা ৩ ফুট ৬ ইঞ্চি। চারপাশে প্রশস্ত ১৪৮ ইঞ্চি। এর ওপর দিকে কাঁধ বরাবর চারকোণে চারটি রিং রয়েছে। যার প্রতিটির ওজন প্রায় ৪ কেজি। ডেকটি স্থানান্তরের জন্য পূর্ণ বয়স্ক ১৪ থেকে ১৫ জন লোক লাগত এবং কমপক্ষে ৯-১০ মণ খিচুড়ি এই ডেগের মধ্যে রাখা যেত বলে স্থানীয়রা জানান।
শিবচর থানার ওসি মো. মিরাজ হোসেন বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। স্থানীয় একটি সিসি টিভির ফুটেজ পর্যবেক্ষণ করে বিষয়টি গভীরভাবে খতিয়ে দেখা হচ্ছে। চোর চক্রকে ধরতে অভিযান চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়