এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

বাণিজ্যমন্ত্রী : বিশ্ববাজারের কারণে দেশে নিত্যপণ্যের দাম বেড়েছে

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক পর্যায়ে দাম বেড়ে যাওয়ার কারণে দেশের বাজারে পণ্যের দাম বেড়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্যমন্ত্রী বলেন, যেসব পণ্যের দাম বেড়েছে বলে কথা বলা হচ্ছে, প্রত্যেকটি পণ্যের দাম আন্তর্জাতিক পর্যায়ে বেড়েছে। তাই আমাদের দেশে এর প্রভাব পড়েছে। দাম নিয়ন্ত্রণ রাখতে গরিব কিংবা স্বল্প আয়ের মানুষের জন্য টিসিবির মাধ্যমে কম দামে পণ্য বিক্রির চেষ্টা করছি। চাল ও মুরগির দাম বাড়ছে কেন জানতে চাইলে মন্ত্রী এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। এ সময় মন্ত্রী বলেন, চালের বাজার খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্ব, তাই এটা তারা দেখবে। পেঁয়াজের দাম বৃদ্ধি প্রসঙ্গে মন্ত্রী বলেন, পেঁয়াজে আমাদের ২০ শতাংশ ঘাটতি রয়েছে। যার ৯০ শতাংশ আমরা ভারত থেকে আমদানি করে পূরণ করি। ভারতে দাম বাড়লে আমাদের দেশেও তার প্রভাব পড়ে। মিসরসহ অন্যান্য দেশ থেকে আমদানি করাটা অনেক সময়ের ব্যাপার, অনেক সময় আমদানিকালে পথে পচে যায়। অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশের উত্তরণে পরবর্তী সময়ে আমরা অনেক সুবিধা প্রাপ্তি থেকে বঞ্চিত হব, সে পরিস্থিতি মোকাবিলায় আমাদের এখনই উদ্যোগী হতে হবে।
আমাদের রপ্তানি খাত বেশি মাত্রায় তৈরি পোশাকনির্ভর, এখন সময় এসেছে অন্য খাতগুলোকে নিয়ে কাজ করা এবং বাণিজ্য সম্মেলনে সম্ভাবনাময় ৯টি খাতের ওপর আলোকপাত করা হবে।
ঢাকা চেম্বার অডিটোরিয়ামে গতকাল রবিবার বাংলাদেশ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট সামিট ২০২১ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রদান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। আগামী ২৬ অক্টোবর থেকে রাজধানী ঢাকায় শুরু হবে সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট সামিট ২০২১’। বাণিজ্য মন্ত্রণালয় ও ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) যৌথ আয়োজনে এই সামিট চলবে ১ নভেম্বর পর্যন্ত। সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নিত্যপণ্যের দাম নিয়ে কথা বলেন। এ সময় বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানসহ ডিসিসিআই ঊর্ধ্বতন সহসভাপতি এন কে এ মবিন, এফসিএস, এফসিএ, সহসভাপতি মনোয়ার হোসেন, পরিচালনা পর্ষদের সদস্যসহ বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি বাংলাদেশ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট সামিটের উদ্বোধন করবেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ সামিটে ৩৮টি দেশের ৫৫২টি প্রতিষ্ঠান অংশ নেবে। এর মধ্যে দেশীয় প্রতিষ্ঠান ২৮১টি এবং বিদেশি প্রতিষ্ঠান ২৭১টি। সপ্তাহব্যাপী এই সামিটে ৪৫০টি বি টু বি (বিজনেস টু বিজনেস) বৈঠক অনুষ্ঠিত হবে।
এবারের বাংলাদেশ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট সামিটে অবকাঠামো, আইটি, চামড়াজাত পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং, ফার্মাসিউটিক্যালস, এগ্রো এন্ড ফুড প্রসেসিং, প্লাস্টিক পণ্য, এফএমসিজি (ফার্স্ট মুভিং কনজিউমার গুডস) এবং জুট ও টেক্সটাইল পণ্য থাকবে। এছাড়া ঢাকা চেম্বারের সভাপতি উল্লেখ করেন, ৬টি ওয়েবিনার আয়োজন করা হবে, যেখানে সংশ্লিষ্ট খাতের দেশি-বিদেশি বিশেষজ্ঞরা অংশ নিবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়