ধর্ষণের মামলা থেকে রক্ষা পেতে ছাত্রলীগ নেতার বিয়ে

আগের সংবাদ

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : খাদ্যের অপচয় কমাতে হবে

পরের সংবাদ

সারাদেশের পৌর এলাকা দ্রুত অবকাঠামো উন্নয়নে কাজ করছে এলজিইডি

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আছাদুজ্জামান : প্রান্তিক মানুষের সেবা বাড়ানোর লক্ষ্যে সারাদেশে পৌরসভার সংখ্যা বেড়েছে। সারাদেশে বর্তমানে ৩২৮টি পৌরসভায় কয়েক কোটি মানুষের বসবাস। দ্রুত শহরের জনসংখ্যা বাড়লেও নগর সেবা অবকাঠামো পর্যাপ্ত না থাকায় মানুষ কাক্সিক্ষত সেবা, উন্নত পরিবেশসহ বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বর্তমান সরকার গ্রাম ও শহর সব এলাকার উন্নয়নে প্রতিশ্রæতিবদ্ধ। তারই ধারাবাহিকতায় দেশকে উন্নত বিশ্বের কাতারে নিতে সরকারের ভিশন-২১, পরিপ্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ ও ব-দ্বীপপরিকল্পনা ২১ প্রণয়ন করেছেন। শহর এলাকার মানুষের যাতায়াত ও নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় ‘গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে সরকার পৌরসভাগুলোর রাস্তা, ব্রিজ, কালভার্ট ও ড্রেনের মতো অত্যাবশ্যকীয় অবকাঠামো উন্নয়নের কাজ বাস্তবায়ন করছে। ‘গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়) প্রকল্পটি ২০১৮ সাল থেকে শুরু হয়, যার আওতায় রয়েছে ২৮১টি পৌরসভা। প্রকল্পের শুরু থেকেই মাঠপর্যায়ের বাস্তব চাহিদা অনুযায়ী প্রকল্পভুক্ত পৌরসভাগুলোতে সড়ক, ব্রিজ, কালভার্ট ও ড্রেন নির্মাণের কাজ লক্ষ্যমাত্রা অনুযায়ী বাস্তবায়িত হচ্ছে।
কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে প্রকল্প পরিচালক কাজী মিজানুর রহমান বলেন, দ্রুত নগরায়নের কারণে পৌরসভায় নতুন এলাকা বসতির আওতায় আসছে, ফলে রাস্তাঘাটের যে চাহিদা ইতোমধ্যেই তৈরি হয়েছে সম্পদ স্বল্পতার কারণে একসঙ্গে তা পূরণ করা সম্ভব নয়। প্রকল্পে যে পরিমাণ সড়ক ও ড্রেন নির্ধারণ করা হয়েছে এগুলো পৌরসভার অধিক অগ্রাধিকারমূলক হওয়ায় স্থানীয় পর্যায়ে সবাই দ্রুত বাস্তবায়নে আগ্রহী। এই প্রকল্প বাস্তবায়নের ফলে সরাসরি পৌর জনসাধারণ উপকৃত হচ্ছে। সে কারণে প্রকল্পের সব কর্মকর্তারা প্রকল্পের কাজ বাস্তবায়নে আন্তরিক। তিনি বলেন, একটি ড্রেন হয়তো কোনো কোনো এলাকায় দীর্ঘদিনের জলাবদ্ধতা দূর করবে, একটি রাস্তার কারণে অনেক ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়া সহজ হবে, রোগীদের হাসাপাতালে নেয়া সহজ হবে।
প্রকল্প পরিচালক ভোরের কাগজকে বলেন, ২০১৯-২০ অর্থবছরে ভৌতকাজের লক্ষ্যমাত্রার বিপরীতে আমাদের অর্জন ৯৭ শতাংশ। এ সময়ের মধ্যে প্রায় ২৭৯টি পৌরসভায় মোট ২০৩১টি রাস্তা, ১২৫টি ড্রেন ও ৭১০.২৫ মিটার ব্রিজ, কালভার্ট নির্মিত হয়েছে।
প্রকল্প পরিচালক আরো জানান এ প্রকল্পের আওতায় ডিপিপিতে ‘গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়)’ ২৮১টি পৌরসভায় সড়ক, ব্রিজ, কালভার্ট ও ড্রেনের সর্বমোট ৩ হাজার ৩৪২ কোটি টাকার সংস্থান রয়েছে। যার মধ্যে দুই হাজার ৬৪২ কোটি ৩২ লাখ টাকা অনুমোদিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়