ধর্ষণের মামলা থেকে রক্ষা পেতে ছাত্রলীগ নেতার বিয়ে

আগের সংবাদ

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : খাদ্যের অপচয় কমাতে হবে

পরের সংবাদ

সংক্রমণ নিয়ে হাসপাতালে : বড় ফাড়া কাটিয়ে সেরে ওঠার পথে ক্লিনটন

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা ভাইরাস (কোভিড-১৯) নয়, এমন সংক্রমণ নিয়ে ক্যালিফোর্নিয়ার একটি হাসপাতালে ভর্তি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন সেরে ওঠার পথে রয়েছেন বলে জানিয়েছেন তার চিকিৎসকরা। ৭৫ বছর বয়সি ক্লিনটনকে গত মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় আরভাইনের ইউসিআই মেডিকেল সেন্টারে ভর্তি করা হয় বলে তার মুখপাত্র অ্যাঞ্জেল উরিনার বরাত দিয়ে জানায় বার্তা সংস্থা রয়টার্স।
উরিনা বলেন, তিনি সেরে উঠছেন, ভালো আছেন। তার যতœ নেয়া চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা কর্মীদের প্রতি তিনি ভীষণ কৃতজ্ঞ। ক্লিনটনের চিকিৎসকদের উদ্ধৃত করে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, ক্লান্তি লাগায় সাবেক প্রেসিডেন্ট হাসপাতালে গেলে সেখানে তার সেপসিস (রক্তে এক ধরনের সংক্রমণ) ধরা পড়ে, যা মূত্রনালির সংক্রমণ থেকে হয়েছে বলে ধারণা চিকিৎসকদের। এক বিবৃতিতে ক্লিনটনের চিকিৎসক আলপেশ আমিন ও লিসা বারডাক বলেন, তাকে (ক্লিনটন) নিবিড় পর্যবেক্ষণের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। তরল খাবার ও আইভি অ্যান্টিবায়োটিক দেয়া হয়েছে। তিনি এখনো হাসপাতালে আছেন। দুদিনের চিকিৎসার পর তার রক্তে শ্বেতকণিকার পরিমাণ নি¤œমুখী দেখা গেছে। অ্যান্টিবায়োটিকেও তিনি ভালো সাড়া দিচ্ছেন। আশা করছি, তিনি দ্রুতই বাড়ি ফিরতে পারবেন। ১৯৯৩ থেকে ২০০১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা ক্লিনটন হার্টের সমস্যা নিয়ে এর আগেও কয়েকদফা হাসপাতালে ভর্তি হয়েছিলেন।
মূলত গোপনীয়তা রক্ষায় এবার তাকে নিবিড় পর্যবেক্ষণ ইউনিটে রাখা হয়। তবে তাকে শ্বাস নেয়ার যন্ত্র ব্যবহার করতে হয়নি বলে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের আরভাইন মেডিকেল সেন্টারে তার চিকিৎসার দায়িত্বে থাকা চিকিৎসকদের বরাত দিয়ে জানায় সিএনএন। এক মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা জর্জ সিনিয়র বুশকে হারিয়ে ১৯৯৩ সালে চমক দেখান আরকানসাসের সাবেক গভর্নর ক্লিনটন। এ ডেমোক্র্যাট ১৯৯৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান বব ডোলকে হারিয়ে আরো ৪ বছরের জন্য হোয়াইট হাউসের দখল ধরে রাখেন। হোয়াইট হাউসে শিক্ষানবীস হিসেবে কর্মরত মনিকা লিউনস্কির সঙ্গে যৌন সম্পর্ক নিয়ে ১৯৯৮ সালে রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ ক্লিনটনকে অভিশংসিত করে। ডেমোক্রেট নিয়ন্ত্রিত তখনকার সিনেট পরে ক্লিনটনকে খালাস দিলেও এ ঘটনা যুক্তরাষ্ট্রের রাজনীতির দ্বিধাবিভক্তি আরো স্পষ্ট করে তোলে। পরের বছরগুলোতে ওই বিভক্তি ধীরে ধীরে দলীয় পক্ষপাত ও তিক্ততায় রূপ নেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়