করোনা পরিস্থিতি : শনাক্ত কমলেও প্রাণহানি কিছুটা বেড়েছে

আগের সংবাদ

আতঙ্কিত চট্টগ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা : বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর

পরের সংবাদ

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ব্যাংক খাতের ১৩ কোম্পানির

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাজার মূলধনের হিসাবে সেপ্টেম্বর মাসে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩২টি ব্যাংকের মধ্যে এ পর্যন্ত ২৩টি ব্যাংক শেয়ার ধারণের তথ্য আপডেট করেছে। এর মধ্যে ১৩ ব্যাংকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে, ৯টিতে কমেছে এবং একটিতে অপরিবর্তিত রয়েছে। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।
ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের। আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭ দশমিক ৬১ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ২৯ দশমিক ৩৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল শূন্য দশমিক ৫৫ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে শূন্য দশমিক ৫৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৯ দশমিক ৯৭ শতাংশ। সেপ্টেম্বর মাসে বেড়ে দাঁড়িয়েছে ৩২ দশমিক ৬৯ শতাংশ।
অন্য ব্যাংকগুলোর মধ্যে এবি ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪ দশমিক ৩১ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ২৪ দশমিক ৯৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২ দশমিক ৫৭ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ৪১ দশমিক ৮৯ শতাংশে।
ব্যাংক এশিয়ায় আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২ দশমিক ৪৫ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ৩২ দশমিক ৬৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৩ দশমিক ৭৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ১৩ দশমিক ৫৫ শতাংশে। ব্র্যাক ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০ দশমিক ৯৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ১১ দশমিক ৮৪ শতাংশে দাঁড়িয়েছে।
একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ৩৬ দশমিক ৭২ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ৩৫ দশমিক ৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬ দশমিক ০৬ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩১ শতাংশে।
এক্সিম ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬ দশমিক ৭৬ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ২৭ দশমিক ৬০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ১ দশমিক ২৩ শতাংশ। সেপ্টেম্বর মাসে বেড়ে বিদেশি দাঁড়িয়েছে ১ দশমিক ৩৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪ দশমিক ১২ শতাংশ। সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ৩৩ দশমিক ২৭ শতাংশ।
ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০ দশমিক ৬৩ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ২০ দশমিক ৬৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৪ দশমিক ২৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ৪৪ দশমিক ২৫ শতাংশে।
ইসলামী ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫ দশমিক ৯০ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ১৬ দশমিক ২৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ২০ দশমিক ৩৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ২০ দশমিক ৩২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১২ দশমিক ৪৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ১২ দশমিক ১১ শতাংশে।
ন্যাশনাল ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১ দশমিক ৭৭ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ২২ দশমিক ৩৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল শূন্য দশমিক ৯৫ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে শূন্য দশমিক ৯১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬ দশমিক ২৯ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ৪৫ দশমিক ৭৫ শতাংশে।
এনসিসি ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১ দশমিক ৭৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ২২ দশমিক ১৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০ দশমিক ১৯ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ৩৯ দশমিক ৮৩ শতাংশ। এনআরবি কমার্শিয়াল ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩ দশমিক ৩০ শতাংশ। সেপ্টেম্বর মাসে বেড়ে ৩ দশমিক ৯৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩ দশমিক ৩৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ২২ দশমিক ৭০ শতাংশে। পূবালী ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫ দশমিক ৬০ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ২৫ দশমিক ৭৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২ দশমকি ৬৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ৪২ দশমিক ৫০ শতাংশে।
সাউথইস্ট ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭ দশমিক ৬৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ৩৮ দশমিক ৭০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ১ দশমিক ০৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩০ দশমিক ৯০ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ২৯ দশমিক ৭২ শতাংশে।
সবশেষ ইউসিবি ব্যাংকে আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০ দশমিক ০৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে ২০ দশমিক ২৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল শূন্য দশমিক ৭৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে বেড়ে দাঁড়িয়েছে শূন্য দশমিক ৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১ দশমিক ৬৯ শতাংশ। সেপ্টেম্বর মাসে কমে দাঁড়িয়েছে ৪১ দশমিক ৪১ শতাংশে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়