তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

চন্দনাইশে গণমানুষের দাবি একটি সেতু : ভিত্তিপ্রস্তর স্থাপনের ৩ বছরেও শুরু হয়নি নির্মাণকাজ

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি : দেশ স্বাধীন হওয়ার পর থেকে চন্দনাইশ গণমানুষের প্রাণের দাবি ‘চৌকিদার ফাঁড়ি’ সাঙ্গু নদীতে একটি সেতুর জন্য আকুতি জানিয়ে আসলেও সেতুটি একনেকে পাস হয়ে ভিত্তিপ্রস্তর স্থাপনের ৩ বছর পার হলেও এখনো শুরু হয়নি সেতু নির্মাণের কাজ। প্রতিদিন লাখো মানুষের ভোগান্তির শেষ নেই।
চন্দনাইশ উপজেলা প্রকৌশল বিভাগ থেকে জানা গেছে, দোহাজারী জিসি-লালুটিয়া ভোমাংহাট জিসি সড়কে চেইনেজ ৫ হাজার ৫১০ মিটারে সাঙ্গু নদীর ওপর ৪৮ কোটি টাকা ব্যয়ে (২২০ মিটার দৈর্ঘ্য ও ৭.৩০ মিটার প্রস্থ) পিসি গার্ডার ব্রিজ নির্মাণের প্রস্তাব একনেকে পাস হয়ে আসার পর ২০১৮ সালের ৭ নভেম্বর নির্মাণকাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন স্থানীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী।
এরপর ঢাকা থেকে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল চৌকিদার ফাঁড়ি- নয়াহাট এলাকার প্রস্তাবিত সেতুর স্থান পরিদর্শন করে হাইড্রোলজি ও মরফোলজি টেস্ট করার জন্য সাঙ্গু নদী থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে যান।
এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী এ কে এম আমিরুজ্জামান বলেন, এই সেতুটি করতে হলে বিআইডব্লিউটিএর অনুমতি লাগবে। ১২ মিটার উচ্চতার ক্লিয়ারেন্স করতে গেলে সেতুর দৈর্ঘ্য অনেক বেড়ে যাবে। নতুন বিধিমালা মেনে সেতু করতে হলে আবারো নক্সা করে নতুনভাবে পিপিপি তৈরি করতে হবে। নির্মাণের ব্যাপারে প্রধানমন্ত্রীর অনুশাসনের নেভিগেশন ক্লিয়ারেন্স ছাড়া সেতু নির্মাণ করা যাবে না। প্রস্তাবিত সেতুটির উজানে ৬ হাজার ৮শ মিটার ভাটিতে ৫ হাজার ৭শ মিটার একটি আরসিসি গার্ডার ব্রিজ রোড লেভেলে করা হলেও নৌ চলাচলে বাধা সৃষ্টি হবে না। উচ্চতা কমিয়ে ক্লিয়ারেন্স পাওয়ার জন্য চেষ্টা চালানো হচ্ছে।
আশা করি, চন্দনাইশ নয়াহাট সেতুর ব্যাপারে সমাধান হতে পারে। এ ব্যাপারে এলাকাবাসী প্রধামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়