কার্টুনিস্ট কিশোরের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনা : টিকা নিলেও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ম্যানচেস্টার ইউনাইটেড

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ম্যানচেস্টার ইউনাইটেড ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা বিশ্বের অন্যতম সেরা ক্লাব। বিশ্বের সবচেয়ে দামি ও সফল ক্লাবগুলো মধ্যেও একটি ম্যানচেস্টার ইউনাইটেড। বিশ্বব্যাপী ম্যানইউ ও রেড ডেভিল নামে পরিচিত। ম্যানইউ প্রতিষ্ঠিত হয় ১৮৭৮ সালে। তখন এটির নাম ছিল নিউটন হেলথ ফুটবল ক্লাব। ১৯০২ সালে তারা ম্যানচেস্টার ইউনাইটেড নামে নতুন করে আত্মপ্রকাশ করে। ম্যানইউ ঘরের মাঠ হিসেবে ব্যবহার করে ম্যানচেস্টার শহরের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামকে। এখানে ১৯১০ সাল থেকে রয়েছে তারা।
ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেছেন বিশ্বের অনেক সেরা খেলোয়াড়। এর মধ্যে অন্যতম হলেন বিশ্বের সবচেয়ে সেরা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০০৩ থেকে শুরু করে ২০০৯ সাল পর্যন্ত প্রথম দফায় ক্লাবটির হয়ে খেলেন তিনি। এরপর দ্বিতীয় দফায় আবার ২০২১ সালে তিনি রেড ডেভিল শিবিরে ফেরেন। রোনালদো ফেরার পর যেন নতুন করে প্রাণ ফিরে পেয়েছে ম্যানইউ।
ম্যানইউ ইংলিশ প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি শিরোপাজয়ী ক্লাব। তারা ২০ বার প্রিমিয়ার লিগের শিরোপা, ১২ বার এফ এ কাপের শিরোপা, ২১ বার কমিউনিটি শিল্ডের শিরোপা ও পাঁচবার লিগ কাপের শিরোপা জয় করেছে। অপরদিকে আন্তর্জাতিক শিরোপার মধ্যে তারা তিনবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা, একবার ইউরোপা লিগের শিরোপা, একবার উয়েফা কাপ উইনার্স কাপের শিরোপা, একবার সুপার কাপের শিরোপা, একবার ইন্টার কন্টিনেন্টাল কাপের শিরোপা ও একবার ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেছে। ২০১৬-১৭ মৌসুমে উয়েফা ইউরোপা লিগের শিরোপা জয়ের মাধ্যমে পঞ্চম ক্লাব হিসেবে ইউরোপের সর্বোচ্চ তিনটি প্রতিযোগিতার শিরোপা জয় করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়