কার্টুনিস্ট কিশোরের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনা : টিকা নিলেও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

এমা রাদুকানুর অজানা কথা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ইতিহাস গড়ে মাত্র ১৮ বছর বয়সে ইউএস ওপেন গ্র্যান্ডস্লাম প্রতিযোগিতার শিরোপা জয় করেছেন ব্রিটিশ টেনিসার এমা রাদুকানো। গ্র্যান্ডস্লামটির ইতিহাসে বাছাই থেকে ওঠে আসা প্রথম টেনিসার হিসেবে রানীর আসনে বসেছেন তিনি। ১৯৭৭ সালের পর প্রথম কোনো ব্রিটিশ টেনিসার হিসেবে তিনি এ অনন্য কীর্তি গড়েছেন। ফাইনালে তিনি কানাডার লেইলা ফার্নান্দেজকে সরাসরি সেটে হারান। শুধু যে ফাইনালে তিনি সরাসরি সেটে জয় তুলে নেন, তা নয়। তিনি শুরু থেকে একদম শিরোপা জয় পর্যন্ত সব ম্যাচে সরাসরি সেটে জয় পেয়েছেন। যা ইউএস ওপেনের অনন্য এক কীর্তি।
এমা ব্রিটিশ হিসেবে ইউএস ওপেনের শিরোপা জয় করলেও তার জন্ম হয়েছিল ২০০২ সালে কানাডায়। কানাডায় তিনি মাত্র দুই বছর বয়স পর্যন্ত ছিলেন। তারা বাবা ও মা দুজনেই আর্থিক প্রতিষ্ঠানে কাজ করতেন। দুই বছর বয়সেই তিনি বাবা মায়ের সঙ্গে চলে আসেন যুক্তরাজ্যে। এমনকি তার জন্ম কানাডায় হলেও তার বাবা ও মা কেউই কানাডায় জন্ম নেননি। তার বাবা ইয়ান হলেন একজন রোমানিয়ান। অপরদিকে তার মা রেনে হলেন চীনের। রোমানিয়ান বাবা ও চীনের মায়ের ঘরে জন্ম নেন টেনিস বিশ্বের এ নতুন বিস্ময়। রাদুকানো তার পরিবারের বংশ পরিচয়। আর তার বাবা যেহেতু রাদুকানো বংশের লোক তাই তার নাম হলো এমা রাদুকানো। এমার টেনিস আইডল হলেন রোমানিয়ান সুন্দরী সিমোনা হালেপ ও চীনের টেনিসার লি না। বর্তমানে তিনি ব্রিটেনে বসবাস করলেও তিনি একজন দ্বৈত নাগরিক। তার কাছে কানাডা ও ব্রিটেন দুই দেশেরই পাসপোর্ট আছে। এমা হলেন বহুগুণের অধিকারী। বিশেষ করে ক্রীড়া ক্ষেত্রে। বাবা মায়ের উৎসাহ পেয়ে ছোট বয়স থেকেই বিভিন্ন খেলাধুলায় অংশ নিয়েছেন তিনি। ছোট বয়সে তিনি খেলেছেন গলফ, কার্টিং, ছোটদের রেসিং। অংশ নিয়েছেন টেপ নাচ ও ব্যালেট নাচেও। নিজে এখন একজন পেশাদার টেনিসার হলেও তার সবচেয়ে প্রিয় খেলা হলো ফর্মুলা ওয়ান কার রেসিং। তিনি নিয়মিত এই খেলাটির খোঁজ খবর রাখেন। খেলাধুলার পাশাপাশি পড়ালেখাতেও ভালো এই ব্রিটিশ টেনিসার। এমা রাদুকানো পড়ালেখা করেছেন নিউস্টিড উড স্কুলে। তিনি গণিত ও অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন। তাছাড়া বিভিন্ন ভাষায় কথা বলতেও পারদর্শী তিনি। ইংল্যান্ডে বসবাস করার সুবাদে ইংলিশে কথা বলেন তিনি। কিন্তু ইংলিশ ছাড়াও রোমানিয়ান, চাইনিজ ও তাইওয়ানিজ ভাষায় দক্ষতা আছে তার। জানা গেছে এমা তাইওয়ান ও চীনের টিভি অনুষ্ঠানগুলো নিয়মিত দেখেন। এমা রোমানিয়ান ভাষা আয়ত্ত করেছেন তার দাদির কাছে। মায়ের কাছে তিনি বেশিরভাগ সময় থাকলেও তার পছন্দের খাবার হলো রোমানিয়ান কুসিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়