কার্টুনিস্ট কিশোরের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনা : টিকা নিলেও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

আগামীর তারকা নাসুম

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজি জিতেছে বাংলাদেশ। এ দুই সিরিজে দুর্দান্ত বোলিং করেছেন টাইগার স্পিনার নাসুম আহমেদ। তার বোলিং নৈপুণ্য দেখে মুগ্ধ হয়নি এমন দর্শক খুঁজে পাওয়া মুশকিল। এমনকি নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-২ ব্যবধানে জয়ের সুবাধে সিরিজসেরার পুরস্কারটি উঠেছে বাঁহাতি এই স্পিনারেরই হাতে। এ সিরিজে সবমিলিয়ে ৮টি উইকেট শিকার করেছেন নাসুম। এবার ক্রিকেটের বিশ্বমঞ্চ মাতানোর অপেক্ষায় আছেন নাসুম। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগার দলে খেলার সুযোগ পেয়েছেন তিনি। বিশ্বকাপ আসরে নিজের সেরাটা দিতে মুখিয়ে আছেন নাসুম। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো খেলে বিশ্বকাপে প্রস্তুতিটা সেরে নিয়েছেন তিনি। তাই প্রথমবার জাতীয় দলের হয়ে বিশ্বকাপ দলে সুযোগ পেয়ে বেশ উচ্ছ¡সিত বাঁহাতি এই স্পিনার। এবার বিশ্বকাপের মঞ্চে বড় বড় খেলোয়াড়ের সঙ্গে খেলার চ্যালেঞ্জ নিতে মরিয়া নাসুম। তবে তার আগে জেনে নেই কে এই নাসুম। বিশ্বকাপ দলে তার সুযোগ পাওয়ার গল্পটা একটু ব্যতিক্রম। বল হাতে বাঁহাতি তরুণ স্পিনার অনেক কাঠখড় পুড়িয়ে দলে সুযোগ পেয়েছেন।
টাইগার স্পিনার নাসুম আহমেদ সিলেটের সুনামগঞ্জ দিরাইয়ের মধুরাপুর গ্রামে ১৯৯৪ সালে ৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তারা বাবা আক্কাস আলী ও মা শিরিয়া বেগম। ছোটবেলা থেকেই ক্রিকেট খেলার প্রতি বেশ আগ্রহ ছিল নাসুমের। তিনি সুনামগঞ্জের প্রথম ক্রিকেটার হিসেবে জাতীয় দলে জায়গা পেয়েছেন। নাসুম সুনামগঞ্জের প্যারামাউন্ট ক্রিকেট ক্লাবের খেলোয়ার হিসেবে প্রথম বিভাগ ক্রিকেট লিগ খেলেছেন। ২০১১ সালে তার সিলেট বিভাগের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়। এরপর তিনি বরিশাল বিভাগের হয়েও খেলেছেন। ২০১২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের হয়ে খেলেছেন নাসুম। এরপর ২০১৪ সালের ঢাকা প্রিমিয়ার লিগে প্রাইম দোলেশ্বরের হয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেক হয় বাঁহাতি এ স্পিনারের। ঘরোয়া ক্রিকেটে বল হাতে আলো ছড়িয়ে জাতীয় দলের লাল-সবুজের জার্সি গায়ে চাপিয়েছেন তিনি। চলতি বছর গত মার্চে নিউজিল্যান্ড সফরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় নাসুমের। সেখানে ৩টি ম্যাচ খেলেন তিনি। তবে দুর্দান্ত বোলিং করেও ৩ ম্যাচে কোনো উইকেট শিকার করতে পারেননি। এরপর সুযোগ পান অস্ট্রেলিয়ান ও নিউজিল্যান্ডের সিরিজে। দুই সিরিজে দুর্দান্ত বোলিং নৈপুণ্য প্রদর্শন করে নজর কেড়েছেন ক্রিকেটপ্রেমীদের। এমনকি অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জয়ের নায়কও নাসুম। ওই ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ১৩১ রান সংগ্রহ করে। এরপর টাইগারদের দুর্দান্ত বোলিং তোপের সামনে অজিরা গুটিয়ে যায় ১০৮ রানে। বোলারদের মধ্যে সবচেয়ে সফল নাসুম নির্ধারিত ৪ ওভারে ১৯ রানে তুলে নেন ৪ উইকেট। তাই ম্যাচ সেরার পুরস্কারও পেয়েছেন তিনি। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ৫ উইকেটে জেতে। এ ম্যাচে নাসুম কোনো উইকেট পাননি। তিনি তৃতীয় ও চতুর্থ ম্যাচে ১টি করে উইকেট নেন। অজিদের বিপক্ষে পঞ্চম ম্যাচে ২ উইকেট শিকার করেন। সব মিলিয়ে অস্ট্রেলিয়া সিরিজে ৮টি উইকেট নেন নাসুম। এরপর তিনি ঘরের মাঠে নিউজিল্যান্ডকেও ঘূর্ণিবিষে কুপোকাত করেন। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাত্র ৬০ রানে গুটিয়ে যায় কিউইরা। আর এ ম্যাচে ২ ওভার হাত ঘুরিয়ে ৫ রান খরচায় ২টি উইকেট পান নাসুম। তবে দ্বিতীয় ম্যাচে ১৭ রানে নেন একটি। তৃতীয় টি-টোয়েন্টিতে উইকেট না পেলেও পরের ম্যাচে দেখা পান ক্যারিয়ারসেরা বোলিংয়ের। চতুর্থ ম্যাচে মাত্র ১০ রানে নাসুম শিকার করেন ৪টি উইকেট। তাই এ ম্যাচে এমন দুর্দান্ত এবং অবিশ্বাস্য বোলিংয়ের পর ম্যাচসেরার পুরস্কার নাসুমের হাতেই উঠেছে। এখানেই তার কীর্তি শেষ নয়। ১০ সেপ্টেম্বর পঞ্চম ও শেষ ম্যাচে ৩ ওভার হাত ঘুরিয়ে একটি উইকেট শিকার করেন এ স্পিনার। নিউজিল্যান্ড সিরিজে সবমিলিয়ে ৮টি উইকেট শিকার করেছেন নাসুম। যার সুবাদে সিরিজসেরার পুরস্কারটিও উঠেছে বাঁহাতি এ স্পিনারেরই হাতে।
টি-টোয়েন্টি ক্যারিয়ারে নাসুম এ পর্যন্ত সব মিলিয়ে ৫৭টি ম্যাচ খেলে ৪৬টি উইকেট নিজের ঝুলিতে পুরেছেন।
এছাড়া লিস্ট ‘এ’ ক্রিকেটে ৩৭ ম্যাচে ৪৫টি উইকেট শিকার করেছেন। এখন তার সামনে অপেক্ষা করছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে সপ্তম আসরের পর্দা উঠবে। এর আগে ওমানে অনুষ্ঠিত হবে বাছাই পর্ব। তবে সেখানে পিচ যেমনই হোক দলের জন্য ভালো করার সর্বোচ্চ চেষ্টা করবেন নাসুম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়