আজ সিনোফার্মের ৫৪ লাখ টিকা আসছে

আগের সংবাদ

শিক্ষাঙ্গনে জেগেছে প্রাণের স্পন্দন

পরের সংবাদ

রেসিপি : রঙিন লাড্ডু

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গাজর-নারকেলের লাড্ডু
উপকরণ:
গাজর (বড় সাইজের ৩ টি) গ্রেড করা, ঘি ২ টেবিল চামচ, কোরানো নারকেল ৩-৪ টে.চা, চিনি ৫ টে.চা. (মিষ্টি বেশি/কম খেতে চাইলে সে অনুযায়ী দিবেন) এবং লবন প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালি :
মাঝারি- কম আঁচে ননস্টিকি পাত্রে ঘি নিয়ে তাতে গাজর, নারকেল, লবন, চিনি মিশিয়ে ভাল মত ঢেকে দিতে হবে। ৫-৬ মিনিট পর পর ঢাকনা খুলে নেড়ে দিতে হবে যেন নিচে পুড়ে না যায়। পানি শুকিয়ে গেলে একদম কম আঁচে রেখে দিতে হবে যেন সবটুকু পানি শুকিয়ে যায় এবং গাজর সবটুকু সেদ্ধ হয়ে যায়।
এ অবস্থায় মিষ্টি ঠিক আছে কিনা স্বাদ যাচাই করে নিন। চিনি পুরোপুরি গলে পানি শুকিয়ে এলে রুম তাপমাত্রায় এটাকে ঠাণ্ডা করে নিবেন, তবে ফ্যানের বাতাসে ঠাণ্ডা করবেন না।
হালকা গরম থাকতে থাকতে মিশ্রণ হাত দিয়ে চেপে চেপে লাড্ডুর শেপ দিবেন। পরিবেশনের জন্য উপরে নারকেল, কাজু বাদাম কুচি ব্যবহার করতে পারেন।

ড্রাই ফ্রুটসের লাড্ডু
উপকরণ: ১৫-২০ টি (দানা বার করে নেবেন) খেজুর, ১/৪ কাপ (বাদাম, কাজু, আখরোট, পেস্তা, চিনা বাদাম) বাদাম মিশ্রণ, ১ টেবিল চামচ (ইচ্ছা করলে নাও দিতে পারেন) নারকেল,

প্রস্তুত প্রণালি : বাদাম কিছুক্ষণ ধরে কড়াইতে ভেঁজে নিন, তারপর ঠান্ডা করার জন্য একদিকে সরিয়ে রাখুন। আপনি ইচ্ছা করলে দুই মিনিট মাইক্রোওয়েভ করেও নিতে পারেন।
এবার প্যানে খেজুর দিন, যতক্ষন না নরম হচ্ছে গরম করুন। ইচ্ছা করলে ৩০ থেকে ৬০ সেকেন্ড মাইক্রোওয়েভ করতে পারেন। এবার মিশ্রণে নারকোল কড়া যোগ করুন। এবার ব্লেন্ডারে খেজুর দিয়ে ব্লেন্ড করে নিন ও আলাদা সরিয়ে রাখুন। এরপর এতে রোস্টেড খেজুর দিয়ে দিন, খেজুর ও বাদাম মিশ্রণ ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি দিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন। স্বাদ বাড়াতে আপনি ওপর দিয়ে ভালো করে নারকেল কড়া লাগিয়ে নিতে পারেন ।

মতিচুর লাড্ডু
মতিচুরের জন্য উপকরণ: বেসন ১ কাপ, পানি ১ কাপের সামান্য কম, কমলা- ফুড কালার।

সিরার জন্য : চিনি ১৮০ গ্রাম, পানি ৯০ মিলি, দারুচিনি-এলাচ ১ টুকরা করে, লেবুর রস ১/৩ চা চামচ, তেল ২ কাপ (ভাজার জন্য)
ছোট ছিদ্রযুক্ত ছাঁকনি ১ টি

প্রস্তুত প্রণালি : প্রথমে বেসনের সাথে পানি মিশিয়ে মোটামুটি পাতলা ঘনত্বের গোলা তৈরি করুন। পানি অল্প অল্প করে যোগ করুন। এরপর মিশ্রণ দুভাগ করে পছন্দসই রঙ মিশিয়ে নিন। বেসনের এই মিশ্রণ ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। এবার চুলায় অল্প আঁচে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে তেলের একটু উপরে ছাঁকনি ধরে ছাঁকনিতে অল্প করে বেসনের গোলা নিয়ে নেড়ে নেড়ে ছোট ছোট কওে তেলে ছাড়–ন। এসব মতিচুরগুলো ৩০ সেকেন্ডের মত ভেজে টিস্যুপেপারে তুলে রাখুন। এই সময়ের মধ্যেই মতিচুর মচমচে হয়ে যাবে। এরপরে চিনির সিরা তৈরি করে নিন। এতে লেবুর রস দিয়ে দিন। সিরা ফুটে উঠার পর আরও ১ থেকে ১ ১/২ মিনিট পর্যন্ত জ্বাল দিন তারপর চুলা বন্ধ করে গরম সিরার মধ্যে সাথে সাথে মতিচুরগুলো ঢেলে দিন। সিরাগুলো শুষে নেয়া পর্যন্ত অপেক্ষা করুন। কিছুক্ষণ পরে মতিচুরগুলো ভালকরে নেড়ে হাতে সামান্য ঘি মেখে অল্প এক মুঠো মতিচুর নিয়ে হাতে চেপে চেপে গোল করে লাড্ডু বানিয়ে নিন।
নোট
** সিরা বেশি ঠাণ্ডা হয়ে গেলে লাড্ডু গোল হতে চাবেনা। এজন্য মতিচুরগুলো গরম সিরায় মিশানোর ৫ মিনিট পরই লাড্ডু বানানো শুরু করে দিন।

** সিরায় অবশ্যই লেবুর রস দিতে হবে না দিলে লাড্ডু বেশি শক্ত হয়ে যাবে।

রেসিপি ও ছবি: উম্মে তাবাসসুম বিনতী

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়