জাপানি মাকে নিয়ে অপপ্রচার বন্ধে আদেশ আজ

আগের সংবাদ

শিক্ষার্থীদের স্বপ্ন বুনন কীভাবে : দীর্ঘদিন ঘরবন্দি থাকা ছাত্রছাত্রীদের শিক্ষায় মনোযোগী ও মানসিকভাবে চাঙ্গা করার চ্যালেঞ্জে শিক্ষকরা

পরের সংবাদ

পাবনায় দাম নেই পেঁয়াজের, উদ্বিগ্ন কৃষক

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

হারুনার রশিদ হারুন, বেড়া (পাবনা) থেকে : পাবনা জেলায় সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয় বেড়া, সাঁথিয়া, সুজানগর উপজেলায়। যার সিংহভাগ পেঁয়াজ বিক্রি হয় কাশিনাথপুর ও সিএন্ডবি চতুর হাটে। গত মঙ্গলবার সপ্তাহের প্রথম হাটবারে পেঁয়াজের দাম ছিল না আশানুরূপ। বড় পেঁয়াজ মানভেদে ১ হাজার ২০০ টাকা থেকে ১ হাজার ৪০০ টাকা ও রোপণ যোগ্য ছোট পেঁয়াজ ১ হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার টাকায় বিক্রি হয়। এতে কৃষানির মধ্যে উদ্বেগ বেড়েছে। সাঁথিয়ার ভিটাপাড়া গ্রামের পেঁয়াজ চাষি আয়ুবনবী হাটে প্রায় ১২ মণ পেঁয়াজ এনেছেন। পেঁয়াজের বাজার হিসাবে ১ হাজার ৪০০ টাকা মণ দরে বিক্রি করেন। তিনি জানান, যেখানে ভরা মৌসুমে পেঁয়াজ ১ হাজার ৫০০ টাকা থেকে ১ হাজার ৬০০ টাকা করে কাঁচা পেঁয়াজ বিক্রি করেছি, সেখানে আজ চাঙ্গে রাখা পেঁয়াজ সুখায়ে বেচলাম ১ হাজার ৪০০ টাকা মণ।
তিনি আরো জানান, এ বছরে এমনিতেই পেঁয়াজের বীজের দাম বেশি ছিল, যে পেঁয়াজের বীজপ্রতি বছরে ১ হাজার ২০০ টাকা থেকে ১ হাজার ৩০০ টাকা করে কিনতাম সে বীজ এ বছরে মানভেদে ৫ হাজার থেকে ১৫ হাজার টাকা কেজি দরে কিনতে হচ্ছে। সে হিসাব করলে আমাদের চাষ, সার, কামলা খরচ দিয়ে প্রতি মণ পেঁয়াজ প্রায় ১ হাজার ৪০০ টাকা থেকে ১ হাজার ৫০০ টাকা মণ খরচ পড়ছে। এখন যে বাজার চলছে এতে করে লাভতো দূরের কথা খরচও হয়তো উঠবে না।
আরো বড় বিপদের সম্মুখীন পেঁয়াজ সংরক্ষণকারীরা। আরিফুল আলম এ বছর প্রায় ২০০ মণ পেঁয়াজ হাট থেকে কিনে সংরক্ষণ করেছেন। তিনি জানান, পেঁয়াজের ভরা মৌসুমে ১ হাজার ৫০০ টাকা থেকে ১ হাজার ৬০০ টাকা মণ হিসাবে প্রায় ২০০ মণ পেঁয়াজ কেনেছি। কিন্তু এখন সংরক্ষণ করে পেঁয়াজ শুকিয়ে যাওয়ার বিক্রি হচ্ছে ১ হাজা ৩০০ টাকা থেকে ১ হাজার ৪০০ টাকায়। এতে করে পেঁয়াজ শুকিয়ে যাওয়ায় গড়ে প্রায় ৫০০-৬০০ টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছি।
দেশের বিভিন্ন স্থানে ঢাকা, চট্টগ্রাম, বগুড়ায় পেঁয়াজ সরবরাহ করা পেঁয়াজ বেপারি মহীর জানান, বাইরে থেকে পেঁয়াজ আমদানি করায় এ বছরে পেঁয়াজের দাম তেমন বাড়েনি।
কৃষি বিভাগের তথ্যমতে, এ বছর পাবনায় প্রায় ৫৩ হাজার হেক্টর জমিতে চাষ হয়েছে বিভিন্ন জাতের পেঁয়াজ, যা গত বছরের চেয়ে প্রায় ৫ হাজার হেক্টর বেশি। যার উৎপাদন খরচ ধরা হয়েছিল ৬ লাখ টন। উল্লেখ্য, দেশের মোট চাহিদার তিনের একাংশ পেঁয়াজ পাবনা থেকে সরবরাহ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়